ভানু বন্দ্যোপাধ্যায়ের রূপে, নিজেকেই নিজে ব্যঙ্গ করলেন শাশ্বত!

বড় পর্দায়ে বাংলার ‘কৌতুক সম্রাট’ ভানু বন্দ্যোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করছেন শাস্বত চট্টোপাধ্যায়। ছবির নাম ‘জমালয়ে জীবন্ত ভানু’ (Jomaloye Jibonto Bhanu) । ঋত্বিক ঘটকের পর, আবারও…

বড় পর্দায়ে বাংলার ‘কৌতুক সম্রাট’ ভানু বন্দ্যোপাধ্যায়ের ভূমিকায় অভিনয় করছেন শাস্বত চট্টোপাধ্যায়। ছবির নাম ‘জমালয়ে জীবন্ত ভানু’ (Jomaloye Jibonto Bhanu) । ঋত্বিক ঘটকের পর, আবারও এক কিংবদন্তির অভিনয় করতে চলেছেন তিনি। সোমবার এই ছবির টিজার মুক্তি মুক্তি পেলে ইউটিউবে আর তারই এক দৃশ্যে নিজেকে নিজেই ব্যঙ্গ করলেন তিনি।

কিংবদন্তি অভিনেতার ১০১তম জন্মবার্ষিকীতে ঘোষণা করা হয়েছিল এই ছবি। প্রকাশ করা হয়েছিল ভানু বন্দ্যোপাধ্যায় রূপে শাস্বত চট্টোপাধ্যায়ের প্রথম ঝলক। ইদানিং কিংবদন্তি অভিনেতা বা পরিচালকদের বিখ্যাত ছবির নামে নাম রাখা হচ্ছে তাঁদের বায়োপিকের। ১৯৫৮ সালে ভানু বন্দ্যোপাধ্যায়ের বিখ্যাত ছবি ‘জমালয়ে জীবন্ত মানুষ’ এর নামেই এই ছবির নাম রেখেছেন পরিচালক সায়ন্তন ঘোষাল। ছবির প্রথম লুক প্রকাশের দিন উপস্থিত ছিলেন ভানু বন্দ্যোপাধ্যায়ের ছেলে গৌতম বন্দ্যোপাধ্যায় এবং মেয়ে বাসবী বন্দ্যোপাধ্যায় ঘটক।

   

ভানু বন্দ্যোপাধ্যের ভূমিকায় টিজারে দেখা গেছে শাস্বতকে। ভানু বন্দ্যোপাধ্যের ‘সাড়ে চুয়াত্তর’এর বিখ্যাত সংলাপ “মাসিমা মালপোয়া খামু” ও শোনা গেছে টিজারে। শুধু টিজারে মাসিমার জায়গায় ব্যবহার করা হয়েছে ‘পিসিমা’। টিজারে দেখা গেছে অভিনেতা অম্বরীষ ভট্টাচার্যকেও।ভানু রুপি শাস্বতর হাতে একটি ফাইল তুলে দেন তিনি যার ওপর লেখা ছিল শাস্বতর নাম। এর পর অম্বরীষ বানুকে জানান যে তিনি শাস্বতর “বিরাট ভক্ত”। এই কথা শুনে নিজেই নিজে ব্যাঙ করেন শাশ্বত। টিজারের একটি দৃশ্যে মহিলা সাজতেও দেখা গাছে শাস্বতকে। এই দৃশ্যটি ভানু বন্দ্যোপাধ্যায় অভিনীত ‘মিস প্রিয়ম্বদা’র কথা মনে করিয়ে দেয়। এছাড়া ভানু বন্দোপাধ্যায় অভিনীত বিভিন্ন ছবির কথা মনে করবে এই বায়োপিক।

ছবি সম্পর্কে বলতে গিয়ে পরিচালক সায়ন্তন ঘোষাল এর আগে বলেছিলেন যে ভানু বন্দ্যোপাধ্যের কালজয়ী সিনেমা ‘যমালয়ে জীবন্ত মানুষ’-এর সঙ্গে যোগসূত্র থেকেও, এই ছবি ভানু বন্দ্যোপাধ্যায়ের বায়োপিক নয়, বা তাঁর ছবির সিক্যোয়েলও নয়। এই ছবিতে মূলত আধুনিক সময়ের প্রেক্ষাপটে তৈরি একটি গল্পের চরিত্র হয়ে উঠে আসবেন তিনি। পরিচালক জানিয়েছেন যে আধুনিক প্রেক্ষাপটে হলেও কিংবদন্তি অভিনেতাকে শ্রদ্ধাঞ্জলি দেওয়াই এই ছবির উদ্দেশ্য। কারোর ভাবেগকে এই ছবি আঘাত করবেন বলেও জানিয়েছিলেন তিনি।

কয়েকদিন আগেই নাগ অশ্বিন পরিচালিত ‘কালকি ২৮৯৮’ এ কমান্ডার মানসের ভূমিকায় অভিনয় করেছেন শাশ্বত। বিশ্বব্যাপী ১০০০ কোটির ব্যবসার অনেক পেরিয়েছে এই ছবি। ছবিতে অভিনয়য়ের জন্য প্রশংসাও পেয়েছেন তিনি। তার পরেই বাংলা সিনেমায় দেখতে পাওয়া যাবে তাঁকে।