আতীশি নন , ১৫ অগস্ট পতাকা উত্তোলনের জন্য, আপের এই নেতাকে বাছলেন লেফটেন্যান্ট গভর্নর

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি.কে.সাক্সেনা মঙ্গলবার আম আদমি পার্টির নেতা এবং রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কৈলাশ গাহলটকে রাজ্যের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের (Delhi Flag Hoisting) জন্য…

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি.কে.সাক্সেনা মঙ্গলবার আম আদমি পার্টির নেতা এবং রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী কৈলাশ গাহলটকে রাজ্যের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলনের (Delhi Flag Hoisting) জন্য মনোনীত করেছেন। রাজ নিবাসে কর্মরত কর্মকর্তারা এই কোথায় জানিয়েছেন । এই ঘটনাটি ঘটেছে দিল্লি সরকারের সাধারণ প্রশাসন বিভাগ শিক্ষামন্ত্রী আতীশিকে শহরে জাতীয় পতাকা উত্তোলনের ব্যবস্থা করার জন্য তার মন্ত্রী গোপাল রাইয়ের নির্দেশনা মানতে অস্বীকার করার কয়েক ঘন্টা পর।

লেফটেন্যান্ট গভর্নরের সচিব নরেশ কুমার জানিয়েছেন যে লেফটেন্যান্ট গভর্নর স্বরাষ্ট্রমন্ত্রী কৈলাশ গাহলটকে ছত্রাসাল স্টেডিয়ামে রাজ্য স্তরের স্বাধীনতা দিবস উদযাপনে জাতীয় পতাকা উত্তোলনের জন্য মনোনীত করেছেন। সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যেতে পারে। আতিশি সহ দিল্লি সরকারের একাধিক সিনিয়র নেতাকে এড়িয়ে যাওয়ার সিদ্ধান্ত আম আদমি পার্টি এবং লেফটেন্যান্ট গভর্নরের সচিবালয়ের মধ্যে আরেকটি দ্বন্দ্বের জন্ম দেবে বলে আশা করা হচ্ছে।

   

যদিও আম আদমি পার্টি দাবি করেছে যে কারাগারে বন্দী দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অতীশিকে তাঁর অনুপস্থিতিতে জাতীয় পতাকা উত্তোলন করতে চান, লেফটেন্যান্ট গভর্নরের অফিস জানিয়েছে যে বিচার বিভাগীয় হেফাজতে থাকা কেজরিওয়ালের কাছ থেকে এই বিষয়ে কোনও চিঠি পাননি তাঁরা।

সাধারণ প্রশাসন বিভাগও জানিয়েছে যে মুখ্যমন্ত্রী আতীশিকে মুখ্যমন্ত্রীর জায়গায় পতাকা উত্তোলন করার অনুমতি দিতে পারেন না। গত সপ্তাহে লেফটেন্যান্ট গভর্নরকে একটি চিঠিতে কেজরিওয়াল বলেছিলেন যে দিল্লি সরকারের স্বাধীনতা দিবসের কর্মসূচিতে ক্যাবিনেট মন্ত্রী আতীশি তাঁর জায়গায় জাতীয় পতাকা উত্তোলন করবেন। তিহার জেল কর্তৃপক্ষ কেজরিওয়ালকে জানিয়েছিল যে সাক্সেনাকে দেওয়া তার চিঠিটি দিল্লি কারাগারের নিয়মের অধীনে “অধিকারের অপব্যবহার” করা চিহ্নিত করে এবং তাই, এটি লেফটেন্যান্ট গভর্নরের কাছে পাঠানো হয়নি।

বিতর্কের প্রতিক্রিয়া জানিয়ে, প্রবীণ আম আদমি পার্টির নেতা মনীশ সিসোদিয়া লেফটেন্যান্ট গভর্নর ভি.কে. সাক্সেনাকে আক্রমণ করেছিলেন এবং বলেছিলেন যে স্বাধীনতা দিবসের শুভ উপলক্ষ্যে “এরকম তুচ্ছ রাজনীতি” করা “খুবই দুর্ভাগ্যজনক”। মনীশ আরও বলেছেন, “আমি কাগজে পড়েছি যে যখন সুকেশ নামের একজন ঠগ চিঠি লেখেন, তিহার প্রশাসন যথাযথভাবে তা লেফটেন্যান্ট গভর্নরের অফিসে জমা দেয়। লেফটেন্যান্ট গভর্নরের অফিসও অবিলম্বে এটির বিষয়ে ব্যবস্থা নেয়। কিন্তু, যখন দিল্লির মুখ্যমন্ত্রী একটি চিঠি লেখেন, তখন লেফটেন্যান্ট গভর্নরের অফিস তিহার কর্মকর্তাদের সেটি পাঠাতে বারণ করে ।”

এই বিষয়ে অরবিন্দ কেজরিওয়ালের প্রাক্তন ডেপুটি মন্তব্য করেছেন, “নির্বাচিত সরকার বা তার যেকোনও নির্বাচিত মন্ত্রী পতাকা উত্তোলন করতে পারে । আমি এতে কোনও অসুবিধা দেখছি না।”