বিজেপিকে ‘প্যাঁচে’ ফেলতে চরম পদক্ষেপ কংগ্রেসের, ২২ অগস্ট বড় কিছুর আশঙ্কা

লোকসভা ভোট মিটতে না মিটতেই বড় ঘোষণা করল কংগ্রেস (Congress) দল। আদানি ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে চাপে রাখার মেজাজে রয়েছে কংগ্রেস বলে মনে হচ্ছে। ফলে কংগ্রেস…

লোকসভা ভোট মিটতে না মিটতেই বড় ঘোষণা করল কংগ্রেস (Congress) দল। আদানি ইস্যুতে কেন্দ্রীয় সরকারকে চাপে রাখার মেজাজে রয়েছে কংগ্রেস বলে মনে হচ্ছে। ফলে কংগ্রেস এখন এই বিষয়টিকে সংসদ থেকে রাস্তায় নিয়ে যাওয়ার কথা ঘোষণা করেছে। দেশজুড়ে বিক্ষোভ দেখানোর কথা ঘোষণা করল কংগ্রেস।

আসলে হিন্ডেনবার্গ সেবি প্রধান মাধবী পুরী বুচকে নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছিল। এই রিপোর্টের পর বিরোধী দলগুলির তোপের মুখে পড়েছে কেন্দ্রীয় সরকার। এরপর আজ মঙ্গলবার সাংবাদিক বৈঠক করেন কংগ্রেস নেতা কেসি বেণুগোপাল। এই বৈঠকে কংগ্রেসের হেভিওয়েট বেণুগোপাল যা ঘোষণা করলেন তা কেন্দ্র কেন্দ্রকে অস্বস্তিতে ফেলার ক্ষেত্রে যথেষ্ট।

   

কংগ্রেস নেতা ঘোষণা করেন যে দল আগামী ২২ অগস্ট দেশ জুড়ে বিক্ষোভ প্রদর্শন করবে। এই ঘটনায় সেবি প্রধানের পদত্যাগ দাবি করেছে কংগ্রেস। দলটি জেপিসি তদন্তেরও দাবি করছে। আজ কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে সাধারণ সম্পাদক, রাজ্যের দায়িত্বপ্রাপ্ত এবং রাজ্য সভাপতি-সহ কংগ্রেসের শীর্ষ নেতাদের নিয়ে বৈঠক ডেকেছিলেন। সভায় ৫৬ জন নেতা উপস্থিত ছিলেন এবং তাদের মধ্যে ৩৮ জন অনেক মূল্যবান পরামর্শ দিয়েছেন।

বেণুগোপাল বলেন, ‘আমরা আদানি এবং সেবি সম্পর্কিত কেলেঙ্কারি নিয়ে আলোচনা করেছি। আমরা ২২ আগস্ট দেশব্যাপী আন্দোলন শুরু করার সিদ্ধান্ত নিয়েছি। এই বিক্ষোভ হবে দুটি দাবির বিষয়ে। প্রথম দাবি সেবি প্রধানকে পদত্যাগ করতে হবে এবং দ্বিতীয় দাবি আদানি কেলেঙ্কারির তদন্তের জন্য একটি জেপিসি গঠন করতে হবে।’

আসলে মার্কিন শর্ট সেলার সংস্থা হিন্ডেনবার্গ সেবির চেয়ারপার্সন মাধবী বুচকে নিয়ে প্রশ্ন তুলেছিল। শনিবার এক ব্লগ পোস্টে হিন্ডেনবার্গ অভিযোগ করেন, আদানি গোষ্ঠীর সংস্থাগুলিকে প্রভাবিত করার জন্য অস্পষ্ট অফশোর তহবিলে মাধবী পুরী বুচ এবং তাঁর স্বামী ধবল বুচের শেয়ার রয়েছে। শর্ট সেলার সংস্থার অভিযোগ, আদানির মরিশাস এবং অফশোর শেল সংস্থাগুলির পদক্ষেপে সেবি আগ্রহ দেখায়নি।