কলকাতায় সোনার দর ৫৭,২৯৬ টাকা, মুখ থুবড়ে পড়ল রুপোর দাম

সোনা ও রুপো নিয়ে বাঙালিদের এক আলাদাই ভালো লাগা কাজ করে। যে কোনও অনুষ্ঠান বাড়ি হোক বা বিয়ে, সোনা-রুপোর গয়না নিয়ে সুলের এক আলাদাই আবেগ…

সোনা ও রুপো নিয়ে বাঙালিদের এক আলাদাই ভালো লাগা কাজ করে। যে কোনও অনুষ্ঠান বাড়ি হোক বা বিয়ে, সোনা-রুপোর গয়না নিয়ে সুলের এক আলাদাই আবেগ জড়িয়ে রয়েছে। ফলে সকলেরই প্রত্যেকদিন নজর থাকে এই দুই ধাতুর দামের (Gold Silver Price) দিকে। এই সোনা ও রুপোর দাম নানা অর্থনৈতিক ঘটনাপ্রবাহ, জোগান এবং চাহিদার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। আজও তাই হল। আজ ১৩ আগস্ট সোনা ও রুপোর দামে বিরাট পরিবর্তন লক্ষ্য করা গেল।

আপনিও কি আজ সোনা বা রুপো কেনার পরিকল্পনা করছেন? তাহলে জেনে নিন দাম। বিগত দুদিন ধরে দুই ধাতুরই দাম ছিল উর্ধ্বমুখী। তবে আজ সপ্তাহের দ্বিতীয় দিনেও কিন্তু এই দাম উর্ধ্বমুখীই থাকল। শহরে এক ধাক্কায় ১০০০ টাকা অবধি দাম বাড়ল সোনার। তবে রুপোর দামে আজ বেশ খানিকটা স্বস্তি মিলেছে। হ্যাঁ ঠিকই শুনেছেন।

   

জানা গিয়েছে, আজ ২২ ক্যারটে ৮ গ্রাম সোনার দাম ৭৬০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫২,৫২০ টাকায়। এছাড়া ১০ গ্রামে ৯৫০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৬৫,৬৫০ টাকায় এবং ১০০ গ্রামের দাম ৯৫০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৬,৫৬,৫০০ টাকায়।

এবার আসা যাক ২৪ ক্যারটের প্রসঙ্গে। আজ কলকাতায় ৮ গ্রাম সোনার দাম ৮৩২ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫৭,২৯৬ টাকায়। এছাড়া ১০ গ্রামে ১০৪০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৭১,৬২০ টাকায় এবং ১০০ গ্রামের দাম ১০,৪০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৭,১৬,২০০ টাকায়।

সেই তুলনায় ১৮ ক্যারটের দাম অনেকটাই কম রয়েছে। তবে সেখানেও কিন্তু দাম বেড়েছে। ৮ গ্রাম সোনার দাম ৬২৪ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৪২,৯৭৬ টাকায়। এছাড়া ১০ গ্রামে ৭৮০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫৩,৭২০ টাকায় এবং ১০০ গ্রামের দাম ৭৮০০ টাকা অবধি বেড়ে বিক্রি হচ্ছে ৫,৩৭,২০০ টাকায়।

আজ সোনার দাম বাড়লেও মুখ থুবড়ে পড়েছে রুপোর দাম। আজ কলকাতায় ১০০ গ্রাম রুপোর দামে ৪০০ টাকা অবধি পতন হয়ে মিলছে মাত্র ৮৩৫০ টাকায়। এছাড়া এক কেজি রুপোর দামে ৪০০০ টাকা অবধি পতন হয়েছে। মিলছে ৮৩,৫০০ টাকায়।