পুনরায় ইউজিসি নেট পরীক্ষা বাতিল করার আবেদন খারিজ সুপ্রিম কোর্টের!

সুপ্রিম কোর্ট সোমবার অভিযোগপত্র ফাঁসের কারণে পুনরায় ইউজিসি নেট পরীক্ষা নেওয়া (UGC NET Re-exam) বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে অস্বীকার করে বলেছে যে এটি…

সুপ্রিম কোর্ট সোমবার অভিযোগপত্র ফাঁসের কারণে পুনরায় ইউজিসি নেট পরীক্ষা নেওয়া (UGC NET Re-exam) বাতিল করার কেন্দ্রের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে অস্বীকার করে বলেছে যে এটি “অনিশ্চয়তা” এবং “বিশৃঙ্খলা” সৃষ্টি হতে পারে। ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জেবি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের একটি বেঞ্চকে জানানো হয় যে ২১ আগস্ট নতুন করে পরীক্ষা নেওয়া হচ্ছে।

বেঞ্চ আবেদনটি খারিজ করে বলেছে, “পরীক্ষা ১৮ জুন অনুষ্ঠিত হয়েছিল এবং ১৯ জুন পরীক্ষা বাতিল করা হয়েছিল। পুনরায় পরীক্ষা এখন ২১ আগস্ট থেকে নেওয়া হচ্ছে এবং আবেদনটি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করা হয়েছে । ১৮ জুন থেকে দুই মাস কেটে গেছে। বর্তমান পর্যায়ে আবেদনটি গ্রহণ করলে কঅনিশ্চয়তা এবং সম্পূর্ণ বিশৃঙ্খলা বাড়াবে। ” বেঞ্চ আরও বলেছে যে নয় লক্ষ প্রার্থী ২১ আগস্ট পরীক্ষার জন্য উপস্থিত হবে এবং এইভাবে এই শেষ পর্যায়ে, বাতিলকে করার আবেদন করা যাবে না।

   

শীর্ষ আদালত জানিয়েছে যে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের অবশ্যই এক “নিশ্চিত” হবে। আদালত এও জানিয়েছে যে কেন্দ্রীয় সরকারকে অবশ্যই “নিট ইউজির কেলেঙ্কারির পরে দ্বিগুণ সতর্ক হতে হবে। সরকার যেন কেন পরীক্ষাবাতিল করা হয়েছিল। এই প্রক্রিয়াটি এখন চলতে দিন।” ১৮ জুন অনুষ্ঠিত ইউজিসি নেট পরীক্ষা বাতিল করার এবং ২১ আগস্ট পুনরায় পরীক্ষা করার কর্তৃপক্ষের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে একদল প্রার্থীর দায়ের করা আবেদনের শুনানি করছিল শীর্ষ আদালতে।

কথিত প্রশ্নপত্র ফাঁসের কারণে তদন্তের জন্য বিষয়টি সিবিআই-এর কাছে পাঠানোর পরে কেন্দ্র ১৯ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন-জাতীয় যোগ্যতা পরীক্ষা (UGC-NET) বাতিল করেছিল। এর আগে, সুপ্রিম কোর্ট সিবিআই প্রশ্ন ফাঁসের অভিযোগের তদন্ত শেষ না করা পর্যন্ত অবিলম্বে ইউজিসি নেট পরীক্ষার পুনঃপরীক্ষা স্থগিত করার নির্দেশনা চেয়ে একজন আইনজীবীর দায়ের করা একটি পিআইএল খারিজ করে দিয়েছিল। ইউজিসি নেটের পরীক্ষা জুনিয়র রিসার্চ ফেলোশিপ (JRF) এবং সিনিয়র রিসার্চ ফেলোশিপ (SRF) সহ গবেষণার সুযোগগুলি অনুসরণ করার জন্য প্রার্থীদের যোগ্যতা নির্ধারণ করে।