ইলেকট্রিক বাইক আনার লোভ ইয়ামাহা’র, আসতে পারে Yamaha YZF R1-এর ব্যাটারি ভার্সন

বর্তমানে প্রায় সমস্ত অটোমোবাইল কোম্পানিই ইলেকট্রিক যানবাহন নির্মাণের দিকে ঝুঁকছে। এর কারণ একটাই। পরিবেশবিদদের মতে, দূষণের জন্য অন্যতম দায়ী হচ্ছে গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া।…

Yamaha's-Electric Bike

বর্তমানে প্রায় সমস্ত অটোমোবাইল কোম্পানিই ইলেকট্রিক যানবাহন নির্মাণের দিকে ঝুঁকছে। এর কারণ একটাই। পরিবেশবিদদের মতে, দূষণের জন্য অন্যতম দায়ী হচ্ছে গাড়ি থেকে নির্গত কালো ধোঁয়া। যা থেকে পরিত্রাণ পেতেই বৈদ্যুতিক যানবাহনের আগমন। পরিবেশবান্ধব এই মডেলগুলি থেকে ধোঁয়া নির্গত হয় না। কিন্তু এখনও পর্যন্ত বেশকিছু টু হুইলার কোম্পানি ইলেকট্রিক ভার্সনের বাইক বা স্কুটার বাজারে এনে উঠতে পারেনি। যার মধ্যে অন্যতম ইয়ামাহা (Yamaha)। তবে এবারে সে পথেই হাঁঁটতে চলেছে সংস্থা। 

Yamaha-র ইলেকট্রিক বাইক আসতে পারে

   

সম্প্রতি এক প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ইয়ামাহা তাদের অতি জনপ্রিয় স্পোর্ট বাইক Yamaha YZF R1-এর ব্যাটারি পরিচালিত ভার্সন তৈরিতে হাত লাগিয়েছে। এদিকে সংস্থা একটি ব্যাটারি প্যাক কুলিং সিস্টেমের জন্য পেটেন্ট দায়ের করেছে। পেটেন্টের ছবিতে দেখা গিয়েছে, এই কুলিং সিস্টেমটি একটি মোটরসাইকেলের ফ্রেমের ভেতর প্রতিস্থাপিত। মডেলটির নকশা আবার সংস্থার আইকনিক বাইক YZF R1-এর সঙ্গে মেলে। তাই অনুমান করা হচ্ছে, আসন্ন মডেলটি আদপে YZF R1-এর ইকেলট্রিক অবতার।

পেটেন্ট ছবিতে, বাইকটির ফ্রেমের সার্বিক গঠনের দর্শন মিলেছে। এর সঙ্গেই রয়েছে ব্যাটারি প্যাক। এতে ব্যবহার করা হয়েছে টিউবুলার ফ্রেম। ড্রাইভট্রেনের জন্য ইয়ামাহা ব্যবহার করেছে অ্যালুমিনিয়াম প্লেট, যা ইঞ্জিন বা সুইংআর্ম হিসেবে কাজ করবে। আবার একটি চেনের মাধ্যমে গিয়ারবক্স ড্রাইভের সঙ্গে পেছনের চাকাটি সংযুক্ত। 

প্রকাশিত নকশা চিত্রতে কুলিং প্লেটের উপস্থিতি নজরে পড়েছে। আটটি সেল মডিউল থেকে তাপ নিঃসরণের জন্য থাকছে জলের দ্বারা ঠান্ডা করার ব্যবস্থা। এই কুলিং সিস্টেমটি যথেষ্ট কার্যকর প্রমাণিত হতে পারে। এতে শক্তির উৎস হিসেবে দেওয়া হয়েছে একটি ২০ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। 

অবশেষে এলইডি লাইটের চাহিদা পূরণ, রাত পোহালেই আসছে নতুন ক্লাসিক ৩৫০

মোটরসাইকেলটির ডিজাইন Yamaha YZF R1-এর সঙ্গে সামঞ্জস্য থাকলেও এটি কেবলমাত্র বর্ণনার জন্য ব্যবহার করা হয়েছে বলে মনে করা হচ্ছে। স্পোর্টবাইক হওয়া সত্ত্বেও এতে উপস্থিত অতি সাধারণ সাসপেনশন সেটআপ। তাই এটি ইলেকট্রিক R1 হোক বা ব্যাটারি কুলিং সিস্টেম, এখনই এ থেকে নির্দিষ্টভাবে কিছুই বলা যাচ্ছে না।