মমতার বড় ঘোষণার পরও অসন্তোষ! কী দাবি আরজি করের আন্দোলনকারীদের?

আরজি করের নিহত ডাক্তারে খুনের তদন্তে পুলিশকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আর কেউ দোষী থাকলে খুঁজে বের করতে হবে। রবিবারের মধ্যে…

Mamata can approve murder case of RG Kar female doctor in CBI after that Why are the agitators not happy , মমতার বড় ঘোষণাতেও মিটছে না অসন্তোষের কালো! কী দাবি আরজি করের আন্দোলনকারীদের?

আরজি করের নিহত ডাক্তারে খুনের তদন্তে পুলিশকে চূড়ান্ত সময়সীমা বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, আর কেউ দোষী থাকলে খুঁজে বের করতে হবে। রবিবারের মধ্যে পুলিশ তদন্তের কিনারা করতে না পারলে তদন্তভার সিবিআই হাতে তুলে দেওয়া হবে। এরপরই খুশি নন আন্দোলনকারী ডাক্তারি পড়ুয়া ও জুনিয়র চিকিৎসকরা!

কেন মুখ্যমন্ত্রীর আশ্বাসে অসন্তুষ্ট আন্দোলনকারীরা? ডাক্তারি পড়ুয়া ও জুনিয়র চিকিৎসকদের বক্তব্য, ‘এতবড় একটা নৃশংস ঘটনা ঘটে গেল, তারপরেও রবিবার কেন? তাতে তো অনেকটা দেরি হয়ে যাবে। আমরা চাই পুলিশ দ্রুত বাকি অপরাধীদের গ্রেফতার করুক নতুবা বিচারবিভাগীয় তদন্ত হোক।’

   

আরজি কর কাণ্ডে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে সিভিক ভল্যান্টিয়ার সঞ্জয় রায়কে গ্রেফতার করেছে পুলিশ। আন্দোলনকারীদের দাবি, একা সঞ্জয় নয়, ওই নক্কারজনক ঘটনায় আরও কেউ জড়িয়ে থাকতে পারে। আন্দোলনকারীদের কথায়, ‘আমরা কানাঘুষো শুনছি মৃত ছাত্রীকে গণধর্ষণের শিকার হতে হয়েছে। ২-৩ জন নাকি ছিল। সিপিও এ ব্যাপারে নিশ্চিত করে এখনও কিছু বলতে পারেননি। জানিয়েছেন, তদন্তে সব দিক খতিয়ে দেখা হচ্ছে।’

তদন্ত, পুলিশ যেভাবে ঢিমেতালে এগোচ্ছে, তাতে বাকি অভিযুক্তরা হয়তো ছা্ড়া পেয়ে যেতে পারে বলে আশঙ্কা আন্দোলনকারী ডাক্তারি পড়ুয়া ও জুনিয়র চিকিৎসকদের। সেটা যাতে না হয়, দোষীদের প্রত্যেকককে চিহ্নিত করে যাতে কঠোর শাস্তির ব্যবস্থা করা হয়, সেজন্যই দ্রুততার সঙ্গে তদন্তের দাবি জানানো হচ্ছে আন্দোলনমকারীদের পক্ষে।

সোমবার দুপুরে আন্দোলনকারীরা জানিয়েছেন, আন্দোলন চলবে। ৬ দফা দাবি তুলে ধরেছেন তারা। কী কী দাবি জানিয়েছেন আন্দোলনকারী চিকিৎসকরা?

১. যুবতী চিকিৎসক খুনের ঘটনার বিচারবিভাগীয় তদন্ত করতে হবে। দোষীদের গ্রেফতার করে সর্বোচ্চ শাস্তি দিতে হবে। সিসিটিভি ফুটেজ এবং ময়নাতদন্তের রিপোর্ট সহ তদন্ত সংক্রান্ত যাবতীয় নথি আন্দোলনকারীদের প্রতিনিধিকে দেখাতে হবে।

২. উচ্চ পদস্থ আধিকারিককে (অধ্যক্ষ, এমএসভিপি, ডিন অফ স্টুডেন্টস অ্যাফেয়ার, রেসপিরেটরি মেডিসিনের বিভাগীয় প্রধান) লিখিত ভাবে পদত্যাগ বা অপসারণ করতে হবে। তাঁদের লিখিত ভাবে ক্ষমাও চাইতে হবে। ভবিষ্যতে আর কখনও যাতে কোনও প্রাতিষ্ঠানিক পদে তাঁদের দায়িত্ব না দেওয়া হয়, তা নিশ্চিত করতে হবে।

৩, ২৪ ঘণ্টার মধ্যে নিহত চিকিৎসকের পরিবারকে ক্ষতিপূরণ দিতে হবে।

রবিবার পর্যন্ত তদন্তের কিনারা না হলেই রেফার সিবিআই-কে, আরজি কর কাণ্ডে সাফ ঘোষণা মমতার

৪, রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজ এবং স্বাস্থ্য প্রতিষ্ঠানে কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। ২৪ ঘণ্টা সিসি ক্যামেরার নজরদারির বন্দোবস্ত করতে হবে। মহিলা এবং পুরুষ নিরাপত্তারক্ষীর ব্যবস্থা করতে হবে। হাসপাতাল চত্বরে পুলিশ পিকেটিং এবং পুলিশের টহলদারির ব্যবস্থা করতে হবে। কর্তব্যরত চিকিৎসকদের জন্য উপযুক্ত ঘরের বন্দোবস্ত করতে হবে, যাতে কাউকে আর সেমিনার হলে বিশ্রাম নিতে না হয়।

৫, আন্দোলনরত ডাক্তারি পড়ুয়া এবং জুনিয়র চিকিৎসকদের উপর অত্যাচারের জন্য কলকাতা পুলিশকে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে।

৬, সমাজমাধ্যমে যে মানহানি করা হচ্ছে, তার বিরুদ্ধে কলকাতার পুলিশ কমিশনারকে পদক্ষেপ করতে হবে।

এই সমস্ত দাবি মেনে না নেওয়া পর্যন্ত রাজ্যের সমস্ত মেডিক্যাল কলেজে জরুরি বিভাগ-সহ সর্বত্র কর্মবিরতি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা।