ধর্ষণ করে খুন করার পরে ঘুম ভাঙল প্রশাসনের! মহিলা সুরক্ষায় বিশেষ নিরাপত্তা

মহিলা সুরক্ষার ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করল কলকাতা পুলিশ (Kolkata Police)। আরজি কর কাণ্ডের পরে ‘ঘুম’ ভাঙল প্রশাসনের। মহিলা সুরক্ষার ১৫ দফা নির্দেশিকা জারি…

51 year old man arrested from Kolkata by sending threatening mail to the Bihar Chief Ministers office

মহিলা সুরক্ষার ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা বলয় তৈরি করল কলকাতা পুলিশ (Kolkata Police)। আরজি কর কাণ্ডের পরে ‘ঘুম’ ভাঙল প্রশাসনের। মহিলা সুরক্ষার ১৫ দফা নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ। অপরাধপ্রবণ এলাকায় নজরদারি বৃদ্ধি করা থেকে শুরু করে সরকারি হাসপাতাল, হোম এবং মহিলা হস্টেলের নিরাপত্তা আঁটসাঁট করার ব্যাপারে প্রয়োজনী নির্দেশ দিয়েছেন কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল।

মমতার মুখে ‘ফাঁসি’, অভিষেকের দাবি ‘ডাইরেক্ট এনকাউন্টার’! বঙ্গ প্রশাসনে বাংলাদেশ এফেক্ট?

   

কমিশনারের তরফে জানানো হয়েছে, আরজি কর-কাণ্ডের পর শহরে মহিলাদের সুরক্ষার বিষয় নিয়ে আরও সতর্কতা অবলম্বন করা হচ্ছে। ‘জ়িরো টলারেন্স’ নীতিতে মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করাই প্রধান কাজ। সেই কারণে বেশ কিছু পদক্ষেপ করা হয়েছে। বলা হয়েছে, অপরাধপ্রবণ এলাকা চিহ্নিত করতে হবে। মহিলাদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ বাঞ্চনীয়। পুলিশের টহলদারি বৃদ্ধি করতে হবে এলাকায় এলাকায়।

‘৭ দিনে ধর্ষকদের এনকাউন্টার করে মারা উচিত’, আইন বদলের দাবি তুলে বিস্ফোরক অভিষেক

সিসি ক্যামেরার নজরদারি বৃদ্ধির ব্যাপারে জোর দিয়েছেন পুলিশ কমিশনার। তাঁর নির্দেশ সিসি ক্যামেরা নেই এমন জায়গা চিহ্নিত করে সেখানে পর্যাপ্ত ক্যামেরা বসানোর কাজ করতে হবে। সরকারি হাসপাতাল, হোম এবং মহিলা হস্টেলের নিরাপত্তা পর্যালোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশও দিয়েছেন বিনীত। এ ছাড়াও, মহিলাদের সুরক্ষার বার্তা সমাজের সকল স্তরের মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়ার জন্য ব্যবস্থা গ্রহণের নির্দেশ।

প্রসঙ্গত মহিলা ডাক্তারকে ধর্ষণ করে খুনের ঘটনায় গ্রেফতার হয়েছে সঞ্জয় নাকে এক সিভিক ভলেন্টিয়ার। তিনি জেরার মুখে সব কিছু স্বীকার করেছেন। কিন্তু তাঁকে নির্বিকার পাওয়া গিয়েছে। পুলিশ সূত্রে খবর, খুনের আগে মদ্যপান করেছিলেন সঞ্জয়। খুনের পর পুলিশের ব্যারাকে ফিরেও মদ্য়পান করেন। তার পর ঘুমিয়ে পড়েন। এমনকী পুলিশের সামনেও মদ্যপান করেই হাজির হয়েছিলেন তিনি। মুখ্যমন্ত্রীর কথা মতোই ২৪ ঘণ্টার মধ্যে শনিবার অ্যাকশন নেয় পুলিশ। তড়িঘড়ি গ্রেফতার করা হয় অভিযুক্ত সঞ্জয় রায়কে।