ব্রোঞ্জ জিতে দেশে ফিরল টিম ইন্ডিয়া, উচ্ছ্বাসের জোয়ার সমর্থকদের! দেখুন ভিডিয়ো

প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয় করার পর ভারতীয় পুরুষ হকি দল (Indian Hockey Team) আপাতত দেশে ফিরে এসেছে। দিল্লি বিমানবন্দরে ভারতীয় হকি দলকে স্বাগত জানিয়েছেন…

Indian Hockey Team

প্যারিস অলিম্পিকে ব্রোঞ্জ পদক জয় করার পর ভারতীয় পুরুষ হকি দল (Indian Hockey Team) আপাতত দেশে ফিরে এসেছে। দিল্লি বিমানবন্দরে ভারতীয় হকি দলকে স্বাগত জানিয়েছেন সমর্থকরা। ঢোল-নাগাড়া বাজিয়ে তাঁদের অভ্যর্থনা জানানো হয়েছে। ভারতীয় হকি তারকাদের অপেক্ষা শনিবার (১০ অগস্ট) সকাল থেকেই সমর্থকরা প্রিয় তারকাদের জন্য অপেক্ষা করছিলেন।

হকি ইন্ডিয়ার সভাপতির শুভেচ্ছা পিআর শ্রীজেশকে
ভারতীয় হকি দল দেশে ফেরার পর দিল্লি বিমানবন্দরে জমকালো অভ্যর্থনা অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। ঢোস-নাগাড়ার তালে ভারতীয় হকি তারকারাও পা মেলালেন। ইতিমধ্যে হকি ইন্ডিয়ার সভাপতি ভোলা নাথ সিং ভারতীয় গোলরক্ষক পিআর শ্রীজেশকে শুভেচ্ছা জানান। প্রসঙ্গত, শ্রীজেশকে অলিম্পিক টুর্নামেন্টের সমাপনী অনুষ্ঠানে টিম ইন্ডিয়ার ধ্বজাবাহক হিসেবে নির্বাচিত হয়েছেন। এই প্রসঙ্গে তিনি বললেন, ‘এই সম্মানের ও (পিআর শ্রীজেশ) যোগ্যতম দাবিদার। যদি ভারত সরকার এবং ভারতীয় অলিম্পিক কমিটি ওঁকে এই সুযোগ দেয়, তাহলে হকি ইন্ডিয়ার পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা জানানো হচ্ছে। এটা একটা অসাধারণ জয়। অলিম্পিক টুর্নামেন্টে টানা দুই পদক জয়, কম বড় কথা নয়। কিন্তু, ফাইনালে খেলাই আমাদের আসল লক্ষ্য ছিল। কিন্তু, রেফারির ভুল সিদ্ধান্তের কারণে অমিত রোহিদাসকে বাইরে বসতে হয়। সেকারণেই আমরা হেরে গিয়েছি। আর তাই আপাতত ব্রোঞ্জ পদক নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে। নাহলে এই পদকের রং অবশ্যই বদলাতে পারত।’

   

 

পদক রক্ষা করতে সফল ভারতীয় হকি দল
২০২০ টোকিও অলিম্পিকে ভারতীয় হকি দল ৪১ বছর পর পদক জয় করতে পেরেছিল। মনপ্রীত সিংয়ের নেতৃত্বে টিম ইন্ডিয়া ব্রোঞ্জ পদক জয় করেছিল। প্যারিসেও টিম ইন্ডিয়া সেই পদক জয়ের ধারা অব্যাহত রাখে। ব্রোঞ্জ পদকের ম্যাচে টিম ইন্ডিয়া ২-১ গোলে জয়লাভ করেছিল। ইতিপূর্বে ভারত এই টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচে জার্মানির বিরুদ্ধে ৩-২ গোলে হেরে যায়। ১৯৮০ সালে আয়োজিত মস্কো অলিম্পিকের পর টিম ইন্ডিয়া আর হকি ইভেন্টে সোনার পদক জিততে পারেনি।

 

৫২ বছর পর অলিম্পিকে নয়া ইতিহাস ভারতের
এই প্রসঙ্গে আপনাদের জানিয়ে রাখি, অলিম্পিক টুর্নামেন্টে একমাত্র হকি খেলাতেই টিম ইন্ডিয়া সবথেকে বেশি সাফল্য অর্জন করেছে। অলিম্পিক টুর্নামেন্টের হকি খেলায় ভারত এখনও পর্যন্ত মোট ১৩টি পদক জয় করতে পেরেছে। এরমধ্যে রয়েছে আটটি সোনার পদক, একটি রুপো এবং চারটে ব্রোঞ্জ পদক। ৫২ বছর পর ভারতীয় হকি দল আবারও পরপর দুই অলিম্পিক টুর্নামেন্টে পদক জয় করল। ইতিপূর্বে ১৯৬৮ এবং ১৯৭২ সালে এমন কৃতিত্ব তারা অর্জন করেছিল।