পরীক্ষা বাতিলের আবেদন খারিজ, NEET-PG হবে নির্ধারিত দিনেই, নির্দেশ সুপ্রিম কোর্টের

চার পড়ুয়ার দায়ের করা আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট আগামী রবিবার (১১ অগস্ট, ২০২৪) নির্ধারিত নিট-পিজি পরীক্ষা স্থগিত করতে অস্বীকার করেছে। শীর্ষ আদালত জানিয়েছে, প্রায়…

Supreme Court Refuses To Postpone NEET-PG Exam

চার পড়ুয়ার দায়ের করা আবেদন খারিজ করে সুপ্রিম কোর্ট আগামী রবিবার (১১ অগস্ট, ২০২৪) নির্ধারিত নিট-পিজি পরীক্ষা স্থগিত করতে অস্বীকার করেছে। শীর্ষ আদালত জানিয়েছে, প্রায় 2 লক্ষ প্রার্থীর ভবিষ্যৎ ঝুঁকির মধ্যে ফেলা উচিত হবে না।

গত ২৩ জুন দেশজুড়ে নিট-পিজি হওয়ার কথা ছিল। কিন্তু পরীক্ষার ২৪ ঘণ্টা আগে তা স্থগিত করে দেওয়া হয়। প্রশ্ন ফাঁস হওয়ার কারণেই পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে জল্পনা শুরু হয়। এরপর গত ৫ জুলাই নিট-পিজির আয়োজক প্যানেল ‘দ্য ন্যাশনাল বোর্ড অফ এগজামিনেশন ইন মেডিক্যাল সায়েন্সেস’ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, আগামী ১১ অগস্ট নিট-পিজি পরীক্ষা হবে। সেই বিজ্ঞপ্তিকেই চ্যালেঞ্জ করে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন চার পরীক্ষার্থী।

   

ভরসা দিদিই! মাছ চেয়ে মমতার কাছে হাত পাতছে বিজেপিশাসিত বিভিন্ন রাজ্য

নিট-পিজি পরীক্ষা ফের স্থগিত করার দাবি জানিয়ে আবেদনকারীরা বলেছেন যে, পরীক্ষায় অংশ নেওয়া অনেক প্রার্থীকে এমন শহরগুলিতে পরীক্ষা কেন্দ্র বরাদ্দ করা হয়েছে যেখানে তাদের পক্ষে পৌঁছানো কঠিন। মামলাকারীদের দাবি, পরীক্ষার কেন্দ্র সম্পর্কে তথ্য শুধুমাত্র বৃহস্পতিবার দেওয়া হয়েছিল যখন পরীক্ষাটি রবিবারের জন্য নির্ধারিত ছিল। শিক্ষার্থীরা যুক্তি দিয়েছিলেন যে, পরীক্ষাটি দু’টি ভাগে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল এবং স্কোর করার ফর্মুলা এখনও হয়নি।

পৃথিবীর দিকে ধেয়ে আসছে ৫টি দৈত্যাকার গ্রহাণু, বড়সড় বিপর্যয়ের আশঙ্কা!

শুক্রবার আবেদনের শুনানি করে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি মনোজ মিশ্র এবং জেবি পারদিওয়ালার বেঞ্চ বলেছে, নির্ধারিত পরাক্ষার মাত্র দু’দিন আগে সর্ববারতীয় কোনও পরীক্ষা স্থগিত হওয়ার আদেশ দেওয়া যায় না। শীর্ষ আদালতের মতে, “আমরা কীভাবে এই ধরনের পরীক্ষা স্থগিত করতে পারি? আজকাল লোকেরা শুধু পরীক্ষা স্থগিত করতে বলছে। দুনিয়ার কোন কিছুই আদর্শ নয়। আমরা একাডেমিক বিশেষজ্ঞ নই। ২ লাখ পরীক্ষার্থী নিট-পিজি পরীক্ষায় বসবেন। আচমকা এই সর্বভারতীয় পরীক্ষা পুনঃনির্ধারিত করার অনুরোধে সম্মতি দেওয়া যাচ্ছে না।”