World Economic Forum: প্রথম দিনেই ভাষণ মোদীর, ভারতে বিনিয়োগের আহ্বান

১৭ জানুয়ারি থেকে শুরু হল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দেভস অ্যাজেণ্ডা’ সামিট। পাঁচ দিন ধরে চলবে এই সামিট। সোমবার প্রথম দিনই অনুষ্ঠানে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী…

kolkata24x7 13 World Economic Forum: প্রথম দিনেই ভাষণ মোদীর, ভারতে বিনিয়োগের আহ্বান

১৭ জানুয়ারি থেকে শুরু হল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘দেভস অ্যাজেণ্ডা’ সামিট। পাঁচ দিন ধরে চলবে এই সামিট। সোমবার প্রথম দিনই অনুষ্ঠানে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে সম্পূর্ণ অনুষ্ঠানটি ভার্চুয়ালি হয়েছে।

এদিন ভার্চুয়ালি সামিটে যোগ দেন মোদী। প্রথমেই করোনা টিকাকরণে ভারতের সাফল্যের কথা উল্লেখ করেন। তিনি জানান, এখনই ভারতে বিনিয়োগের জন্য সঠিক সময়। ভারতে বিনিয়োগ করা কেন লাভদায়ক হবে সেই বিষয়েও একাধিক আকর্ষণীয় দিক গুলি তুলে ধরেন। ভারতের যুব সমাজ আগামী দিনে দেশকে আরও অগ্রগতির দিকে নিয়ে যাবে সে বিষয়ে সকলকে আশ্বস্ত করেন তিনি। দেশে বিনিয়োগ করলে ভারতীয় যুব সম্প্রদায় তার সদ্ব্যবহার করবেন সেই কথাও জানান তিনি।

   

প্রধানমন্ত্রী সামিটে জানান, ২০১৪ সালে ভারতে যেখানে ১০০ রেজিস্টার্ড স্টার্ট আপ ছিল, ২০২১ সালে তা ৬০,০০০-এর গণ্ডি ছাড়িয়েছে। দেশের ইউনিকর্নের সংখ্যা ৮০। ইউপিআই, আরোগ্য সেতু, কোউইন ছাড়াও দেশে প্রযুক্তিগত উন্নয়নের কথাও বলেন। আগামী দিনে দেশে দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা জানিয়েছেন।

‘দেভস অ্যাজেণ্ডা’ সামিট ভার্চুয়ালি ৫ দিন চলবে। এই সামিটের থিম ‘দ্য স্টেট অফ দ্য ওয়ার্ল্ড’। এই অনুষ্ঠানের বিশ্বের বিভিন্ন নেতারা সমাজকে উন্নত করতে তাদের দৃষ্টিভঙ্গি ভাগ করে নেওয়ার সুযোগ পাবেন।