Neeraj Chopra on Gold Medal : ‘সোনার পদক জিততে…’, ফাইনালে উঠে বড় মন্তব্য ভারতের ‘সোনার ছেলে’ নীরজের

২০২৪ প্যারিস অলিম্পিকে ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়ার (Neeraj Chopra on Gold Medal) থেকে দেশবাসীর যথেষ্ট প্রত্যাশা রয়েছে। গত অলিম্পিক টুর্নামেন্টে সোনার পদক জয় করেছিলেন…

Neeraj Chopra on Gold Medal

২০২৪ প্যারিস অলিম্পিকে ভারতের ‘সোনার ছেলে’ নীরজ চোপড়ার (Neeraj Chopra on Gold Medal) থেকে দেশবাসীর যথেষ্ট প্রত্যাশা রয়েছে। গত অলিম্পিক টুর্নামেন্টে সোনার পদক জয় করেছিলেন ভারতের এই তারকা অ্যাথলিট। আশা করা হচ্ছে, এবার তিনি প্রত্যাশা পূরণ করতে পারবেন। মঙ্গলবারই (৬ অগস্ট) প্যারিস অলিম্পিকে পারফর্ম করতে নেমেছিলেন নীরজ। আর তিনি সোজা ফাইনালের টিকিট কনফার্ম করেন। তবে আরও একবার নীরজের থেকে সোনার পদক আশা করা হচ্ছে। ফাইনালে প্রবেশ করার পর নীরজ চোপড়া যারপরনাই উচ্ছ্বসিত হয়ে ওঠেন। তিনি স্পষ্ট জানিয়ে দিয়েছেন যে আমি আরও একবার সোনার পদক জয়ের জন্য় প্রস্তুত।

নীরজ তাঁর প্রথম প্রচেষ্টায় ৮৯.৩৪ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন। এরপর তিনি বললেন, ‘ফাইনাল ম্যাচের জন্য আমি একেবারে প্রস্তুত। যোগ্যতা অর্জনকারী রাউন্ডে প্রথম প্রচেষ্টাতেই আমি সাফল্য অর্জন করেছি। এই সাফল্য আমার আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিয়েছে। আমি একেবারে ফিট। চোট সারিয়ে কামব্যাক করেছি। এই চোটের কারণেই চলতি বছর আমি খুব বেশি টুর্নামেন্টে অংশগ্রহণ করিনি। আমি আবারও সোনার পদক জয়ের জন্য প্রস্তুত।

   

কোয়ালিফিকেশন রাউন্ডে প্রথম স্থান অর্জন নীরজের
কোয়ালিফিকেশন রাউন্ডের দুটো গ্রুপ যোগ করে যদি বিচার করা হয়, তাহলে দেখা যাবে যে নীরজ চোপড়াই তালিকার শীর্ষে রয়েছেন। তিনি ৮৯.৩৪ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করে প্রথম স্থানটি অর্জন করে নিয়েছেন। এরপর দ্বিতীয় স্থানে রয়েছেন গ্রানাডার অ্যান্ডারসন পিটার্স। তিনি ৮৮.৬৩ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করেন। তৃতীয় স্থানে রয়েছেন জার্মানির জুলিয়ান বেওয়ার। এই জার্মান জ্যাভেলিন থ্রোয়ার ৮৭.৭৬ মিটারের দুরত্ব নির্ধারণ করেন। অন্যদিকে পাকিস্তানের আরশাদ নাদিম রয়েছেন চতুর্থ স্থানে। তিনি ৮৬.৫৯ মিটার দুরত্বে জ্যাভেলিন থ্রো করেছেন।

জ্যাভেলিন থ্রো প্রতিযোগিতার ফাইনালে কমপক্ষে ১২ জন অ্যাথলিট কোয়ালিফাই করতে পারেন। তবে এই অলিম্পিক্সের যোগ্যতা অর্জনকারী পর্বে ৮৪ মিটারের দুরত্ব মাত্র সাতজন অ্যাথেলিটই টপকাতে পেরেছেন। এই সাতজন অ্যাথলিটের মধ্যে যে পাঁচজন বেস্ট থ্রো করেছেন, তাঁদেরই ফাইনালের ছাড়পত্র দেওয়া হয়েছে। আগামী ৮ অগস্ট নীরজ চোপড়া ফাইনাল ম্যাচে সোনার পদক জয়ের লড়াইয়ে নামবেন।