হল না ‘লক্ষ্য’পূরণ, ব্যাডমিন্টনে ব্রোঞ্জ অধরা ভারতের

২০২৪ প্যারিস অলিম্পিক গেমসে ব্রোঞ্জ পদক জয় করতে পারলেন না ভারতীয় শাটলার লক্ষ্য সেন (Lakshya Sen)। আশা ছিল, সোমবার (৫ আগস্ট) মালয়েশিয়ার লি জি জিয়ার…

২০২৪ প্যারিস অলিম্পিক গেমসে ব্রোঞ্জ পদক জয় করতে পারলেন না ভারতীয় শাটলার লক্ষ্য সেন (Lakshya Sen)। আশা ছিল, সোমবার (৫ আগস্ট) মালয়েশিয়ার লি জি জিয়ার বিরুদ্ধে খেলতে নেমেছিলেন তিনি। প্রথম গেমে দুর্দান্ত জয়লাভ করলেও, দ্বিতীয় এবং তৃতীয় গেমে আচমকাই তাঁর ছন্দপতন হয়। শেষপর্যন্ত ২-১ ব্যবধানে এই ম্যাচে লক্ষ্য পরাস্ত হলেন। আর সেইসঙ্গে এবারের অলিম্পিক টুর্নামেন্টের ব্যাডমিন্টন ইভেন্টে ভারতের পদক জয়ের আশাও শেষ হয়ে গেল।

এবার ম্যাচের বিস্তারিত আলোচনায় আসা যাক। শুরু থেকেই আক্রমণাত্মক মেজাজে দেখতে পাওয়া যায় ভারতের এই তরুণ শাটলারকে। মাত্র ২০ মিনিটেই প্রথম গেমটা নিজের পকেটে পুরে নেন তিনি। ব্রোঞ্জ পদকের এই ম্যাচের প্রথম গেমে তিনি ২১-১৩ ব্যবধানে জয়লাভ করেন। এই জয় তাঁর আত্মবিশ্বাস যে অনেকটাই বাড়িয়ে দিয়েছিল, তা সকলেই এককথায় স্বীকার করবেন।

   

এই গেমের অধিকাংশ সময়ই লক্ষ্যর দাপুটে পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। বিশেষ করে তিনি যথেষ্ট আক্রমণাত্মক মেজাজেই মিড কোর্ট শটগুলো খেলছিলেন। একটা সময় তো টুর্নামেন্টের সপ্তম বাছাই লি জি জিয়া কার্যত কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েন ভারতের এই ব্যাডমিন্টন তারকার সামনে। আর সেই সুযোগ কাজে লাগিয়েই লক্ষ্য বাজিমাত করেন।

Anwar Ali: আনোয়ার আপাতত বাগানেই! ফের প্রকাশ্যে বড় সিদ্ধান্ত

দ্বিতীয় গেমেও লক্ষ্য সেনের দাপট অব্যাহত ছিল। শুরুতেই তিনি মালয়েশিয়ার এই প্রতিপক্ষের বিরুদ্ধে ৫-২ ব্যবধানে এগিয়ে গিয়েছিলেন। এরপর ভারতের জয় যে নেহাতই সময়ের অপেক্ষা ছিল, তা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। গেমের মিড ব্রেকে তিনি ১১-৫ ব্যবধানে এগিয়ে যান। কিন্তু, বিরতির পরই সামান্য ফোঁস করে ওঠেন মালয়েশিয়ার শাটলার। তিনি প্রথমে ১২-১২ ব্যবধানে সমতা ফিরিয়ে আনেন। এরপর তিনি ১৭-১৫ ব্যবধানে এগিয়ে যান। শেষপর্যন্ত ১৬-২১ ব্যবধানে দ্বিতীয় গেমে পরাস্ত হন লক্ষ্য।

প্রথম দুটো গেমে ১-১ ব্যবধানে সমতা ফিরে আসার পর, তৃতীয় গেমটা কার্যত জমে ওঠে। তবে তৃতীয় গেমের শুরুতে লি জিয়া লিড নিতে শুরু করেন। শুরুতেই তিনি ৩-১ ব্যবধানে এগিয়ে যান। দেখতে না দেখতেই ৬-২ ব্যবধানে এগিয়ে যান তিনি। তৃতীয় গেমের মিড ব্রেকে লি ১১-৬ ব্যবধানে এগিয়ে যান। আশা ছিল, এরপর হয়ত ছবিটা বদলাতে পারে। কিন্তু, হা হতস্মি! তেমন দৃশ্য আর ভারতীয় সমর্থকরা উপভোগ করতে পারলেন না। তৃতীয় গেমে লক্ষ্য সেন শেষপর্যন্ত ২১-১১ ব্যবধানে পরাস্ত হন।