ভারতে ফের গাড়ি বিক্রির সিদ্ধান্ত Ford-এর, বিশাল কর্মসংস্থানের সম্ভাবনা

ভারতে একসময় দেদার গাড়ি বিক্রি করেছে বহুজাতিক সংস্থা ফোর্ড (Ford)। পরবর্তীতে জনপ্রিয়তা কমতে থাকায় বেচাকেনা তলানিতে এসে ঠেকে। অগত্যা ২০২১-এ ভারত থেকে পাততাড়ি গুটিয়ে নেয়…

Ford-electric-car

ভারতে একসময় দেদার গাড়ি বিক্রি করেছে বহুজাতিক সংস্থা ফোর্ড (Ford)। পরবর্তীতে জনপ্রিয়তা কমতে থাকায় বেচাকেনা তলানিতে এসে ঠেকে। অগত্যা ২০২১-এ ভারত থেকে পাততাড়ি গুটিয়ে নেয় সংস্থা। কিন্তু এদেশের সম্ভাবনাময় বাজারে ফের প্রত্যাবর্তন করার সিধান্ত নিয়েছে ফোর্ড। এবারে তাদের লক্ষ্য ইলেকট্রিক গাড়ির দিকে। ভারতে নতুন করে গাড়ি উৎপাদনের পাশাপাশি এদেশ থেকে রপ্তানি করার পরিকল্পনা করছে তারা।

ফোর্ড এর আগে ভারতে ২০০ কোটি টাকা বিনিয়োগ করেছিল। তাদের EcoSport mini-SUV ও Figo-এর মত ছোট গাড়ি বাজারে সাড়া ফেলে দিয়েছিল। এবারে ফের এদেশে ব্যবসা বাড়ানোর পরিকল্পনা করছে সংস্থা। এদিকে চিন ও ইউরোপের বাজারকে ততটাও গুরুত্বের চোখে দেখছে না তারা। 

   

প্রসঙ্গত, এ বছর ফেব্রুয়ারিতে Mustang Mach-E নামের জন্য ভারতে ট্রেডমার্ক দায়ের করেছিল ফোর্ড। এদেশের বাজারে এই গাড়ি আনতে পারে তারা। তবে এই প্রসঙ্গে এখনও পর্যন্ত ফোর্ডের তরফে কোন অফিসিয়াল বর্তা পাওয়া যায়নি। চলুন Ford Mustang Mach-E বৈদ্যুতিক গাড়িটির সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Ford Mustang Mach-E – ব্যাটারি, রেঞ্জ ও পারফরম্যান্স

Ford Mustang Mach-E বিদেশ থেকে আমদানি করে ভারতে বিক্রি করতে পারে ফোর্ড। গাড়িটি ভারতের লঞ্চ হলে এর দাম এক কোটি টাকার (এক্স-শোরুম) কাছাকাছি রাখা হতে পারে। বিশ্ববাজারে মডেলটি রিয়ার হুইল ড্রাইভ (RWD) ও অল হুইল ড্রাইভ (AWD) – দুই ধরনের কনফিগারেশনে উপলব্ধ। আবার রয়েছে স্ট্যান্ডার্ড এবং লং রেঞ্জ অপশন। RWD-এর বেস ভ্যারিয়েন্টে উপস্থিত একটি ৭২ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। সম্পূর্ণ চার্জে যা ৪৭০ কিলোমিটার রেঞ্জ অফার করে। এতে উপস্থিত ইলেকট্রিক মোটর থেকে ২৬৯ বিএইচপি শক্তি এবং ৪৩০ এনএম টর্ক পাওয়া যায়। 

দু’মাসে বুকিংয়ে ধস ২৯%, Mahindra Thar-এর শোচনীয় অবস্থা!

অন্যদিকে Ford Mustang Mach-E-এর RWD লং রেঞ্জ ভ্যারিয়েন্টে আছে একটি ৯১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি। সম্পূর্ণ চার্জে এটি ৬০০ কিলোমিটার চলতে পারে বলে দাবি সংস্থার। এতে উপস্থিত মোটর থেকে ২৯৪ বিএইচপি শক্তি এবং ৪৩০ এনএম টর্ক উৎপাদিত হয়। আবার AWD-এ আছে ৯১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি প্যাক। এটি ৫৪৮ কিলোমিটার রেঞ্জ দেয়। এর আউটপুট ৩৫১ বিএইচপি শক্তি এবং ৫৮০ এনএম টর্ক। যেখানে এর ৯১ কিলোওয়াট আওয়ার ব্যাটারি মডেলটির রেঞ্জ ৪৮৯ কিলোমিটার এবং আউটপুট ৪৮৭ বিএইচপি শক্তি ও ৮৫০ এনএম টর্ক।