পদত্যাগ পত্র জমা দিয়ে পলাতক শেখ হাসিনা, গন্তব্য কলকাতা?

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, বেলা আড়াইটায় একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা উড্ডয়ন করেন। এ সময় তার ছোট বোন শেখ রেহানাও সঙ্গে ছিলেন বলেন সূত্র জানায়।…

Where is the destination of Sheikh Hasina who fled from Bangladesh by submitting resignation letter, পদত্যাগ পত্র জমা দিয়ে পলাতক শেখ হাসিনা, গন্তব্য কলকাতা?

সংবাদ সংস্থা এএফপি জানিয়েছে, বেলা আড়াইটায় একটি সামরিক হেলিকপ্টারে শেখ হাসিনা উড্ডয়ন করেন। এ সময় তার ছোট বোন শেখ রেহানাও সঙ্গে ছিলেন বলেন সূত্র জানায়। প্রতিবেদন মতে, শেখ হাসিনা যাওয়ার আগে একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। কিন্তু তিনি সে সুযোগ পাননি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, তারা হেলিকপ্টারে ভারতের পশ্চিমবঙ্গের উদ্দেশে রওনা দিয়েছেন।

   

এদিকে, দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে দেশের শীর্ষ রাজনৈতিক নেতাদের সঙ্গে বৈঠকে বসেছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান।

সূত্রের খবর, দেশ ছাড়ার আগে হাসিনা একটি ভাষণ রেকর্ড করে যেতে চেয়েছিলেন। কিন্তু সেই সুযোগ তিনি পাননি। সোমবার সকালে হাসিনা ও রেহানা তাদের সরকারি বাসভবন গণভবন থেকে রাষ্ট্রপতির অফিস বাড়ি বঙ্গভবনে চলে যান। সেখান থেকে একটি সামরিক হেলিকপ্টারে উড়ে যান দুই বোন। 

বাংলাদেশ সরকারের ‘নৌকাডুবি’, জনতার বিদ্রোহে দেশত্যাগ শেখ হাসিনার

বাংলাদেশ গত কয়েক সপ্তাহ ধরেই কোটা বিরোধী আন্দোলনে উত্তাল। এর আগে রটে গিয়েছিল শেখ হাসিনা দেশ ছেড়েছেন। তখন বাংলাদেশ সরকার ভারতের একটি টেলিভিশন চ্যানেলে প্রচারিত ওই খবরের তীব্র প্রতিবাদ জানিয়েছিল। ঢাকায় হাসিনা ও বলেছিলেন আমি শেখ মুজিবুরের কন্যা আমি দেশ ছাড়ার পাত্রী নই। কিন্তু বিগত কয়েক দিনের মধ্যে পরিস্থিতি সম্পূর্ণ বদলে গেল।

খুবই তাৎপর্যপূর্ণ হল, বাংলাদেশের শোকের মাসেই হাসিনাকে দেশ ছাড়তে হল। ১৯৭৫ সালে ১৫ অগস্ট নিহত হন বাংলাদেশের ‘জাতির পিতা’ তথা হাসিনার বাবা শেখ মুজিবুর রহমান। সেই কারণে অগস্ট মাসকে শোকের মাস হিসেবে পালন করে বাংলাদেশ।