ভেদ পানামা-রহস্য! রাতেই তড়িঘড়ি কলকাতা হাইকোর্টে জরুরি শুনানি

এযেন সিনেমার মতো কাণ্ড! কোনও থ্রিলার মুভিকেও হয়তো হার মানাবে কলকাতা হাইকোর্টের শুনানি। রবিবার রাতেই তড়িঘড়ি শুনানি বসিয়ে পানামার একটি জাহাজ আটকালো হাইকোর্ট। পানামার ওই…

Panama ship stopped by calcutta high court

এযেন সিনেমার মতো কাণ্ড! কোনও থ্রিলার মুভিকেও হয়তো হার মানাবে কলকাতা হাইকোর্টের শুনানি। রবিবার রাতেই তড়িঘড়ি শুনানি বসিয়ে পানামার একটি জাহাজ আটকালো হাইকোর্ট। পানামার ওই জাহাজে ক্ষতিগ্রস্থ পণ্য তুলে নিয়ে যাওয়া হচ্ছিল বলে অভিযোগ জানায় একটি সংস্থা। তাঁদের দাবি, ক্ষতিগ্রস্ত পণ্য সরবরাহ করে ভারত ছেড়ে পানামার উদ্দেশে চলে যাচ্ছে জাহাজটি। ওই জাহাজ না আটকালে কয়েক কোটি টাকা ক্ষতি হবে। পেপার সংস্থার ওই মামলার দ্রুত শুনানির জন্য রাত ৯টা নাগাদ কোর্ট বসান বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়। ওই জাহাজ আটকে রাখার নির্দেশ দেন তিনি।

অগ্নিগর্ভ বাংলাদেশ, ভারতীয়দের ওদেশে যেতে সতর্কতা জারি বিদেশমন্ত্রকের

   

নির্দেশ অনুযায়ী, কলকাতা হাইকোর্টের অনুমতি ছাড়া ভারত ছেড়ে যেতে পারবে না ওই জাহাজটি। আগামী ৮ অগস্ট পর্যন্ত হলদিয়া ডকেই থাকবে পানামার মালবাহী জাহাজটি। অথবা দেশ ছাড়তে হলে আদালতে সাত কোটি টাকা জমা রাখতে হবে ওই জাহাজ সংস্থাকে। আগামী ১২ অগাস্ট এই মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে।

সোমবার বাড়ল না পেট্রোলের দর, সপ্তাহ জুড়েই অপরিবর্তিত জ্বালানীর দাম

জানা গিয়েছে গত ২৫ জুলাই ইন্দোনেশিয়া থেকে ভারতে আসে জাহাজটি। ওই জাহাজে আট হাজার মেট্রিক টন পণ্য ছিল। কিন্তু ভারতে আসতেই এক হাজার মেট্রিক টন পণ্য ক্ষতিগ্রস্ত হয়। অভিযোগকারী সংস্থার দাবি, ওই পণ্যের মোট মূল্য সাত কোটি টাকার ওপর।

কাওয়াড়যাত্রায় বিদ্যুতপৃষ্ট হয়ে বিহারে নয় জনের মৃত্যু

সুতরাং ওই ক্ষতিপূরণের দাবিতেই জাহাজ সংস্থাটির বিরুদ্ধে মামলা দায়ের করে সংস্থাটি। তারই প্রেক্ষিতে রবিবার রাত ন’টায় শুনানি শোনেন বিচারপতি অরিন্দম মুখোপাধ্যায়ের বেঞ্চ।