ঢাকায় সেনা ট্যাংক টহল, রবীন্দ্রনাথের নৌকাডুবি প্রচ্ছদ ছড়িয়ে শেখ হাসিনাকে পদত্যাগের বার্তা

বিশেষ প্রতিবেদন: সুপ্রাচীন সপ্তডিঙা মধুকরের নৌ বাণিজ্যের সময় থেকে জনপদ ‘ঢক্কা নগরী’-তে নৌকা জড়িয়ে আছে। ঢক্কা থেকে আধুনিক ঢাকায় গত আটচল্লিশ ঘণ্টা ধরে শেখ হাসিনার…

Bangladesh

বিশেষ প্রতিবেদন: সুপ্রাচীন সপ্তডিঙা মধুকরের নৌ বাণিজ্যের সময় থেকে জনপদ ‘ঢক্কা নগরী’-তে নৌকা জড়িয়ে আছে। ঢক্কা থেকে আধুনিক ঢাকায় গত আটচল্লিশ ঘণ্টা ধরে শেখ হাসিনার রাজনৈতিক নৌকা জনস্রোতে দিশাহীন! প্রবল জনবিক্ষোভ থেকে ছড়াচ্ছে বাংলাদেশের জাতীয় সঙ্গীত রচয়িতা রবীন্দ্রনাথ ঠাকুরের বিখ্যাত ‘নৌকাডুবি’ উপন্যাসের প্রচ্ছদচিত্র। বাংলাদেশের ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রতীক চিহ্ন নৌকা। বিশ্বের সর্বাধিক বাংলাভাষীদের মহানগর ঢাকায় জনতার গর্জন বারবার দুনিয়াকে নড়িয়ে দিয়েছে।

প্রশ্ন ফাঁসের ষড়যন্ত্র হয়েছিল দমদম এয়ারপোর্টের পাশেই? মধ্যমগ্রামের তিনজনকে গ্রেপ্তার বিহার পুলিশের!

   

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পূর্ববর্তী সংযুক্ত পাকিস্তান আমল হোক কিংবা একাত্তর পরবর্তী বাংলাদেশে জনবিক্ষোভ বারবার সরকার পতন ঘটিয়েছে। চলতি আন্দোলনকে বাংলাদেশের রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন ‘সরকারের দমন নীতির বিরুদ্ধে জনতার বিক্ষোভ’। আর সরকারের দাবি বিক্ষোভের সুযোগ নিয়ে বাংলাদেশের ধর্মীয় মৌলবাদী গোষ্ঠী জামাত ইসলামিসহ বিভিন্ন দল একজোট হয়ে অভ্যুত্থান ঘটানোর চক্রাম্ত করেছে। বিক্ষোভের মাঝেই জামাত ইসলামিকে নিষিদ্ধ ঘোষনা করা হয়।সরকারি চাকরিতে সংরক্ষণ ইস্যু ঘিরে জমাট হওয়া পড়ুয়াদের আন্দোলনে লাগাতার গুলি চালানোর ঘটনা জনবিক্ষোভে পরিণত। 

মনে করা হচ্ছে, টানা ১৫ বছরের মেয়াদে সরকার ধরে রাখার কারণে যে প্রতিষ্ঠান বিরোধী ক্ষোভ জমা হয়েছে তারই বহি:প্রকাশ এই বিক্ষোভ। আর বিক্ষোভকারীদের দাবি, প্রধানমন্ত্রী আমাদের পাকিস্তানপন্থী রাজাকারের সঙ্গে তুলনা করেছেন। তিনি স্বৈরাচার করছেন। ক্ষোভের স্লোগান হয়েছে ‘আমি কে রাজকার, বলেছে কে স্বৈরাচার’।

Sumit Rathi: ৬ বছর কলকাতায় থেকেও কলকাতার চাপ সামলাতে পারলেন না সুমিত 

পাক আমলে গণহত্যাকারী ‘রাজাকার’ শব্দটি বাংলাদেশে চরম ধিকৃত। শেখ হাসিনার মন্তব্যে ‘রাজাকার’ শব্দ শুনে বিক্ষোভকারীদের আন্দোলন চরমে ওঠে। তাদের রুখতে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের শাখা সংগঠনগুলি হামলা শুরু করে বলে অভিযোগ। প্রত্যাঘাতও শুরু হয়।

বিশ্লেষকরা বলছেন, পরিস্থিতি সামলানো যায়নি। ‘শেখ হাসিনার রাজনৈতিক নৌকা বেহাল’ বলে মনে করছেন খোদ শাসকদল আওয়ামী লীগেরই একাংশ। অভিযোগ, প্রধানমন্ত্রী প্রথম থেকেই নিজ দলকে নিয়ন্ত্রণে রাখলে এতবড় বিক্ষোভ হতই না। তিনি কতিপয় সুযোগসন্ধানীর পাতা ফাঁদে পা দিয়েছেন। সুযোগটি নিয়েছে বিরোধীরা। ফলে সুপ্রিম কোর্টের নির্দেশে সরকারি চাকরিতে কোটা নিয়মের সংস্কার ঘটিয়ে ৯৩ শতাংশ মেধায় নিয়োগ হলেও আন্দোলনকারীরা সরকার বিরোধী জনবিক্ষোভের চেহারা দেয়।

প্রকাশিত মাধ্যমিক ২০২৫-এর রুটিন, জানুন কবে কোন বিষয়ের পরীক্ষা?

আন্দোলন দমাতে লাগাতার পুলিশের গুলি চালানো, পুলিশের পাশে থেকে আওয়ামী লীগের কর্মীদেরও গুলি চালাতে দেখা গেছে। সংঘর্ষে নিহত শতাধিক। বিক্ষোভকারীরা ঢাকা ঘেরাও করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগে অনড়। সোমবার লং মার্চ। বিক্ষোভকারী জনতাকে আটকাতে ঢাকার রাজপথে চলছে ট্যাঙ্ক টহল। রক্তাক্ত পরিস্থিতির আশঙ্কা।