ফের লাইনচ্যুত হল যাত্রীবাহী ট্রেন, প্রশ্নের মুখে সকলের নিরাপত্তা

ট্রেন দুর্ঘটনার ধারাবাহিকতা যেন থামতেই চাইছে না দেশে। আজ রবিবার সকালেই বিশাখাপত্তনমে কোরবা এক্সপ্রেসে বিধ্বংসী আগুন লাগে। এদিকে আগুনের কবলে পড়ে পুড়ে ছাই হয়ে যায়…

ট্রেন দুর্ঘটনার ধারাবাহিকতা যেন থামতেই চাইছে না দেশে। আজ রবিবার সকালেই বিশাখাপত্তনমে কোরবা এক্সপ্রেসে বিধ্বংসী আগুন লাগে। এদিকে আগুনের কবলে পড়ে পুড়ে ছাই হয়ে যায় তিনটি কামরা। তবে এসবের মাঝেই ফের লাইনচ্যুত (Train Derailment) হয়ে গেল এক যাত্রীবাহী ট্রেন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

চণ্ডীগড় এক্সপ্রেসের পর উত্তরপ্রদেশে আরও একটি ট্রেন লাইনচ্যুত হল। জানা গিয়েছে, আজ রবিবার উত্তরপ্রদেশের সাহারানপুরে যাত্রীবাহী ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়ে ইয়ার্ডে যাওয়ার সময় লাইনচ্যুত হয়। ঘটনা প্রসঙ্গে বড় তথ্য দিয়েছেন সিনিয়র ডিসিএম নবীন কুমার। তিনি বলেন, “আমি সাহারানপুর থেকে যে খবর উঠে আসছে সে সম্পর্কে সকলকে তথ্য দিতে চাই। ট্রেনটি নিজের যাত্রা শেষ করার পর ইয়ার্ডের দিকে এগোচ্ছিল। এরপর যাত্রীবাহী ট্রেনটি লাইনচ্যুত হয়ে যায়। তবে এতে অন্য কোনো ট্রেন চলাচলে এর ওপর প্রভাব পড়েনি।”

   

এদিকে খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছেছেন রেল আধিকারিকরা। কীভাবে এই ঘটনা ঘটল তার তদন্ত চলছে।

রবিবার সকালে অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘট। কোরবা থেকে আসা কোরবা-বিশাখাপত্তনম এক্সপ্রেসের তিনটি এসি কামরায় আগুন (Train Fire) লেগে যায় বলে খবর। তিনটি কোচ থেকে নির্গত আগুনের লেলিহান শিখা আকাশ ছুঁতে শুরু করেছে বলে দাবি প্রত্যক্ষদর্শীদের।

  ট্রেনের যাত্রীরা জানিয়েছেন, বিশাখাপত্তনমের ৪ নম্বর প্ল্যাটফর্মে দাঁড়িয়ে ছিল ট্রেনটি। এরই মধ্যে ধোঁয়া উঠতে শুরু করে বি-৭ কোচে। তা দেখে এই কোচে থাকা যাত্রীরা দৌড়ে কামরা থেকে বেরিয়ে যান। এরপরই কোচ থেকে আগুনের লেলিহান শিখা উঠতে শুরু করে।

এদিকে আগুন দ্রুত ছড়িয়ে পড়ে বি৬ কোচটিতেও। রেল সূত্রে খবর, সকাল সাড়ে ৬টা নাগাদ বিশাখাপত্তনম স্টেশনে পৌঁছায় ট্রেনটি। সকাল পৌনে ৯টায় ট্রেনটি ইয়ার্ডে ছাড়ার কথা ছিল। এদিকে ট্রেনের বি৭ কামরা থেকে ধোঁয়া উঠতে শুরু করে এবং আগুন পাশের বি৬ কামরায় পৌঁছায়। অনেক চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনার পর ত্রাণ স্কোয়াড সক্রিয় হয়েছে। তবে আগুন পুরোপুরি নেভানোর আগেই বি৭, বি৬ ও এম১ কোচ পুড়ে গেছে। উদ্ধারকারী দল জানিয়েছে, দমকল কর্মীদের সতর্কতার কারণে বড়সড় দুর্ঘটনা এড়ানো গিয়েছে।