UGC NET: পুনরায় নেট পরীক্ষা নেওয়ার তারিখ ঘোষণা করল এন্টিএ, কবে থাকছে কোন বিষয়? জেনে নিন

চলতি বছরের ১৮ জুন অনুষ্ঠিত হয়েছে উজিসি নেট (UGC NET) পরীক্ষা। তার পরের দিন, ১৯ জুন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার…

চলতি বছরের ১৮ জুন অনুষ্ঠিত হয়েছে উজিসি নেট (UGC NET) পরীক্ষা। তার পরের দিন, ১৯ জুন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন দেশের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে ভারতীয় সাইবার ক্রাইম সমন্বয় কেন্দ্রের অধীনে ক্রাইম থ্রেট অ্যানালিটিক্স ইউনিট থেকে কিছু তথ্য অপয়া গেছে যাতে ইঙ্গিত পাওয়া যায় পরীক্ষার অখণ্ডতার সঙ্গে আপস করা হয়েছে। এরপরেই সরকার সিদ্ধান্তে আসে যে পরীক্ষা প্রক্রিয়ার সর্বোচ্চ স্তরের স্বচ্ছতা ও পবিত্রতা নিশ্চিত করতে ১৮ই জুন নেওয়া নেট পরীক্ষাকী বাটিক করা হল।

এর আগে বিজ্ঞপ্তি জারি করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি জানিয়েছিল যে ২১ অগাস্ট থেকে ৪ সেপ্টেম্বর এর মধ্যে পুনরায় ১৮ জুনের পরীক্ষাটি নেওয়া হবে। এর আগের বার ‘পেন অ্যান্ড পেপার’ মোডে পরীক্ষা নেওয়া হলেও এবার পরীক্ষা নেওয়া হবে ‘কম্পিউটার বেসড টেস্ট’ অর্থাৎ সিবিটি ফরম্যাটে। সম্প্রতি পরীক্ষার তারিখ এবং তালিকা প্রকাশ করেছে এন্টিএ। সেই অনুযায়ী ২১ তারিখ থেকে দুটি শিফটে হতে চলেছে পরীক্ষা। প্রথম শিফটটি সকাল ৯:০০ থেকে দুপুর ১২:০০, এবং দ্বিতীয় শিফটটি দুপুর ৩:০০ থেকে ৬:০০।

   

পরীক্ষার ১০ দিন আগে পরীক্ষার কেন্দ্রের শহর ওয়েবসাইট জানিয়ে দেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে এন্টিএ। দেশের মোট ৮৩ টি শহরে এই পরীক্ষা ফের নেওয়া হচ্ছে বলে জানিয়েছে এন্টিএ।

  • ২১ তারিখ (21st August) প্রথম শিফটে পরীক্ষা হবে ইংরেজি, জাপানি, পারফর্মিং আর্টস এবং ইলেক্ট্রনিক সায়েন্স। এই দিন দ্বিতীয় শিফটে রয়েছে ইংরেজি, ডগ্রী, জাপানি, স্প্যানিশ, রুশ , ফার্সি, কম্পারেটিভ স্টাডি অফ রেলিজিওনস,হিন্দু স্টাডি।
  • ২২ তারিখ (22nd August) প্রথম শিফটে রয়েছে সোশাল ওয়ার্ক, হোম সাইন্স, মিউজিক, ফরাসি, অ্যাডাল্ট এডুকেশন, কন্টিনউইং এডুকেশন, অ্যান্ডরাগজি , নন ফর্মাল এডুকেশন, ভারতীয় সংস্কৃতি, বৌদ্ধ ধর্ম, জৈন ধর্ম, গান্ধীয়ান এবং পিস্ স্টাডিজ, প্রত্নতত্ত্ব। এই দিন দ্বিতীয় শিফটে রয়েছে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন এবং এডুকেশন।

Gold Silver Price: ছুটির দিনে কি কমল সোনার দাম? জানুন কলকাতার রেট

  • ২৩ তারিখ (23rd August) প্রথম শিফটে রয়েছে কম্পিউটার সাইন্স অ্যান্ড অ্যাপলিকেশন। এই দিনের দ্বিতীয় শিফটে রয়েছে বাংলা, চীনে ভাষা,রাজস্থানি ভাষা, আরব সংস্কৃতি এবং ইসলামিক স্টাডিজ, কাশ্মীরী ভাষা এবং সোসিওলজি।
  • ২৬ তারিখ (26th August) প্রথম শিফটে রয়েছে দর্শন বিদ্যা এবং হিন্দি। এই দিনের দ্বিতীয় শিফটে রয়েছে হিন্দি, উড়িয়া ভাষা, নেপালি ভাষা, মণিপুরী ভাষা, অসমীয়াভাষা এবং সাঁওতালি ভাষা।
  • ২৮ তারিখ (26th August) প্রথম শিফটে রয়েছে মুজিওলোজি অ্যান্ড কনজারভেশান, ইকোনমিক্স, রুরাল ইকোনমিক্স, কোঅপারেশন, ডেমোগ্রাফি, ডেভেলোপমেন্ট প্ল্যানিং, ডেভোপেমেন্ট স্টুডিজ, ইকোনোমেটিক্স, অপ্প্লিটেড ইকোনোমিক্স , ডেভেলপমেন্ট ইকোনোমিক্স এবং বিজনেস ইকোনোমিক্স। এই দিনের দ্বিতীয় শিফটে রয়েছে পাঞ্জাবি ভাষা, তামিল ভাষা এবং ভুগোল।
  • ২৯ তারিখ (29th August) প্রথম শিফটে আছে মৈথিলী ভাষা, আরবি ভাষা, গুজরাটি ভাষা, জার্মান ভাষা, পলী ভাষা, প্রকৃত ভাষা, বোড়ো ভাষা, সিন্ধি ভাষা এবং ইতিহাস। এই দিনের দ্বিতীয় শিফটেও রয়েছে ইতিহাস। এছাড়াও রয়েছে মারাঠি এবং কন্নড় ভাষা।
  • ৩০ তারিখ (30th August) রয়েছে অ্যানথ্রোপোলজি, সাইকোলজি, ডিফেন্স এবং স্ট্রাটেজিক স্টাডিজ, লিঙ্গুইস্টিক্স, জনসংখ্যা বিদ্যা, ভিজ্যুয়াল আর্ট ( ছবি আঁকা, পেইন্টিং, গ্রাফিক্স, অ্যাপ্লায়েড আর্ট, আর্ট হিস্ট্রি সহ), সোশাল মেডিসিন অ্যান্ড কমিউনিটি হেলথ, ফরেনসিক সাইন্স, ট্যুরিজম অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড মানাগমেন্ট। এই দিনের দ্বিতীয় শিফটে রয়েছে আইন বিদ্যা, এবং সংস্কৃত।
  • ২ সেপ্টেম্বর (2nd September) প্রথম শিফটে (Morning Shift) রয়েছে মালায়ালম ভাষা, উর্দু ভাষা। এছাড়া রয়েছে লেবার ওয়েলফেয়ার,পার্সোনেল লেবার ওয়েলফেয়ার, ইন্ডাস্ট্রিয়াল রিলেশান, লেবার অ্যান্ড সোশাল ওয়েলফেয়ার, হিউমান রিসোর্স ম্যানেজমেন্ট। এছাড়া রয়েছে ফিসিকাল এডুকেশন, ক্রিমিনোলজি , তেলুগু, ট্রাইবাল এবং আঞ্চলিক সাহিত্য যায় ভাষা, ফোক লিটারেচার, কঙ্কনি, এনভায়রনমেন্টাল সাইন্সেস, ইন্ডিয়ান নলেজ সিস্টেমস।
  • ২ সেপ্টেম্বর (2nd September) দ্বিতীয় শিফটে (Evening Shift) রয়েছে সংস্কৃত ও ঐতিহ্যগত ভাষা যেমন, জ্যোতিষ, সিদ্ধান্ত, নব্য ব্যাকরণ, ব্যাকরণ, মীমাংসা, নব্য ন্যায়, সংখ্য যোগ, তুলনাত্মক দর্শন শুক্ল যজুর্বেদ, মাধব বেদান্ত , ধর্মশাস্ত্র , সাহিত্য, আগামা, ও পুরানতিহাস। এছাড়াও রয়েছে ম্যানেজমেন্ট, বিসনেস অ্যাডমিনিস্ট্রেশন ম্যানেজমেন্ট, মার্কেটিং বা মার্কেটিং ম্যানেজমেন্ট, ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস, পার্সোনেল ম্যানেজমেন্ট, ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট, কোঅপারেটিভ ম্যানেজমেন্ট।
  • ৩ সেপ্টেম্বর (3rd September) প্রথম শিফটে রয়েসহ কমার্স, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সাইন্স , পলিটিক্স, ইন্টারন্যাশনাল রিলেশনস, ডিফেন্স, স্ট্রাটেজিক স্টাডিজ , ওয়েস্ট এশিয়ান স্টাডিজ , সাউথ ইস্ট এশিয়ান স্টাডিজ , অ্যাফরিকান স্টাডিজ, সাউথ এশিয়ান স্টাডিজ, সোভিয়েট্ স্টাডিজ, অ্যামেরিকান স্টাডিজ। এই দিনের দ্বিতীয় শিফটে রয়েছে উইমেন্স স্টাডিজ, কমার্স এবং মাস কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম।
  • ৪ সেপ্টেম্বর(4th September) প্রথম শিফটে রয়েছে রাষ্ট্রবিজ্ঞান ও তুলনামুলক সাহিত্য। দ্বিতীয় শিফটে রয়েছে যোগ ও রাষ্ট্রবিজ্ঞান।