আপনার ফোন কি ‘মাল গাড়ির’ মত চলছে? ফাস্ট করতে এখনই করুন এই সেটিংস

প্রায়শই আমরা দেখি যে ফোন পুরনো হতে শুরু করলে সেই ফোনের গতিও ধীর হতে থাকে। যদিও এর পেছনে অনেক কারণ থাকতে পারে। কখনও কখনও পুরানো…

mobile hang

প্রায়শই আমরা দেখি যে ফোন পুরনো হতে শুরু করলে সেই ফোনের গতিও ধীর হতে থাকে। যদিও এর পেছনে অনেক কারণ থাকতে পারে। কখনও কখনও পুরানো সফ্টওয়্যার এবং অপারেটিং সিস্টেম আপডেট না থাকার কারণে এমনটা হয়ে থাকে। আবার ফোনের (Smart Phone) স্টোরেজ পূর্ণ হ‍য়ে গেলেও এটি ঘটে থাকে। ফোনের ধীর গতি দ্রুত করার উপায় দেখে নেওয়া যাক।

এখানে আমরা আপনাকে এমন কিছু টিপস সম্পর্কে বলতে যাচ্ছি, যা মেনে চললে ফোন দ্রুত কাজ করবে

   

১) অ্যাপ ক্যাশে মুছে ফেলুন

কখনও কখনও এমন হয় যে আপনার ফোন ধীর হয়ে কাজ করা বন্ধ করে দেয়। এমন পরিস্থিতিতে আপনার ফোনের গতি সঠিক রাখতে নিয়মিত অ্যাপ ক্যাশে মুছে ফেলুন। এতে ভালো ফল পাবেন।

Google-এর প্রথম ফোল্ডেবল ফোন এমাসেই ভারতে লঞ্চ হচ্ছে, তার আগে জেনে নিন স্পেসিফিকেশন

২) সফ্টওয়্যার আপডেট করুন

আপনার ফোন যদি আঠারো মাসে বছর হয়, তবে এর পিছনে একটি কারণ হতে পারে। তা হচ্ছে সফ্টওয়্যার আপডেটের অভাব। এমন পরিস্থিতিতে প্রথমেই দেখে নিন নতুন কোনো অ্যান্ড্রয়েড আপডেট এসেছে কিনা। এসে থাকলে অবশ্যই ডাউনলোড করে ইন্সটল করুন।

৩) ফ্যাক্টরি রিসেটও গুরুত্বপূর্ণ

যদি আপনার স্মার্টফোন (Smart Phone) খুব ধীর গতিতে চলতে থাকে, তাহলে ফ্যাক্টরি রিসেট করা খুবই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তবে, মনে রাখবেন যে আপনি যখনই ফ্যাক্টরি রিসেট করবেন, তার আগে অবশ্যই ফোনের ব্যাকআপ নিন। এটি করতে, প্রথমে সেটিংসে যান, তারপরে > Backup & Reset-এ ক্লিক করুন। এর পরে আপনি ফ্যাক্টরি ডেটা রিসেট বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন এবং তারপরে ফোন রিসেট এ যান এবং ইরেজ এভরিথিং এ ক্লিক করুন। এর পরেই দেখবেন আপনার ফোন ধীর গতির দশা কাটিয়ে থেকে মুক্তি পেয়েছে।