বর্ষাকালে কুলার চালানোর এই কৌশল জানলে ঘর হবে এসির মতোই শীতল! জানুন পদ্ধতি

বর্ষায় কুলার, ফ্যান বা অন্য কিছু ঠিকমতো কাজ করে না। কারণ বর্ষাকালে আর্দ্রতা অনেক বেড়ে যায়, যার কারণে কুলার ঘর ঠান্ডা করতে পারে না। এই…

coolers

বর্ষায় কুলার, ফ্যান বা অন্য কিছু ঠিকমতো কাজ করে না। কারণ বর্ষাকালে আর্দ্রতা অনেক বেড়ে যায়, যার কারণে কুলার ঘর ঠান্ডা করতে পারে না। এই ঋতুতে এসির ঠান্ডা বাতাস বেশ ভালো লাগে, কারণ এই এসি বাতাসের আর্দ্রতা শোষণ করে শীতল বাতাস সরবরাহ করে। কিন্তু এসির দাম বেশি হওয়ার কারণে সকলে তা কিনতে পারে না।

আবার দেখা যায় কিছু লোক আছে যারা প্রতি মরসমে শুধুমাত্র একটি কুলার অথবা একটি ফ্যান দিয়ে গরম কাটায়। যাদের কুলার আছে তাদের মধ্যে অনেকেই আছেন যারা মনে করেন কুলারে বরফ রেখে চালালে তা বর্ষাকালে এসির মতো ঠান্ডা বাতাস ছাড়ে।কিন্তু এটা কি সত্যিই হয়?

   

বর্ষায় কুলার চালানোর নিয়ম:- 

আসুন এই নিয়ে বিভ্রান্তি দূর করে নিই। বর্ষাকালে কুলারে বরফ রাখলে যে ঠান্ডা বাতাস পাওয়া যায়, তা বলা ঠিক হবে না। এমনকি জল দিয়ে কুলার চালালেও একই অবস্থা হয়। এটি যে কেবল আর্দ্রতা বাড়ায় তাই নয়, এমনকি গায়ে ভিজে ভাব অনুভব করায়। তাই বর্ষায় কুলার ব্যবহার করতে চাইলে জল ছাড়াই চালান।

এখন ইনস্টাগ্রামে রিল তৈরি করা আরও মজাদার হবে, ব্যবহার করুন এই দারুণ ফিচার

আপনি যদি জল বন্ধ রাখেন, তবে এটি বাইরের বাতাস টেনে নিয়ে ঘরে নিক্ষেপ করবে, যার ফলে সেখান থেকে শুষ্ক বাতাস বের হবে। সম্ভব হলে, কুলারের পিছনের একপাশ সরিয়ে ফেলুন যার উপর গ্রাসপ্যাড আটকে আছে। যাতে কুলিং ফ্যান দ্রুত বাতাস টানতে পারে। এছাড়া বন্ধ ঘরে কুলার চালানো উচিত নয়। কারণ, এই কুলারের আর্দ্রতা ঘরের ভিতরে সঞ্চালিত হতে থাকে, এতে গরম অনুভূত হয়।