Virat Kohli: পরের ম্যাচেই একসঙ্গে ৩ রেকর্ড ভাঙতে পারেন বিরাট

রবিবার (৪ আগস্ট) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে ভারত-শ্রীলঙ্কা (IND vs SL)। এই ম্যাচে তিনটি বিশেষ বিশ্বরেকর্ড গড়ার সুযোগ পাবেন ভারতীয় তারকা ব্যাটসম্যান…

Virat Kohli

রবিবার (৪ আগস্ট) কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে ভারত-শ্রীলঙ্কা (IND vs SL)। এই ম্যাচে তিনটি বিশেষ বিশ্বরেকর্ড গড়ার সুযোগ পাবেন ভারতীয় তারকা ব্যাটসম্যান বিরাট কোহলির (Virat Kohli) সামনে। প্রথম ওয়ানডেতে ২টি চারের সাহায্যে ৩২ বলে ২৪ রান করেন কোহলি।

অলিম্পিকে ট্রান্সজেন্ডার চলবে না, কমলার ‘অতি-বাম’ আচরণকে তীব্র কটাক্ষ ডনের

   

এই ম্যাচে কোহলি যদি ৯২ রান করেন, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ২৭ হাজার রান পূর্ণ করবেন। তিন ফরম্যাট মিলিয়ে ৫৩১ ম্যাচ খেলে ৫৮৯ ইনিংসে কোহলি করেছেন ২৬৯০৮ রান। বর্তমানে শচীন তেন্ডুলকার, কুমার সাঙ্গাকারা ও রিকি পন্টিং এই কৃতিত্ব অর্জন করেছেন। দ্রুততম এই পজিশনে পৌঁছানোর সুযোগ থাকবে কোহলির সামনে। 

দ্রুততম ৩৫০ ইনিংসে ১৪ হাজার ওয়ানডে রান পূর্ণ করেছেন তেন্ডুলকার, তার আগে ৬৮ ইনিংসে ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ পাবেন কোহলি। কোহলি যদি এই ম্যাচে সেঞ্চুরি করেন, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে এক ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার নিরিখে এক নম্বরে পৌঁছে যাবেন তিনি। তেন্ডুলকার টেস্ট ক্রিকেটে ৫১টি সেঞ্চুরি করেছেন, আর ওয়ানডেতে কোহলির ৫০টি সেঞ্চুরি রয়েছে। তাৎপর্যপূর্ণভাবে, কলম্বোতে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার প্রথম ওয়ানডে ম্যাচটি টাই হয়। 

ফের পদকের হাতছানি! অলিম্পিকে পিস্তলের ফাইনালে মনু ভাকর

এছাড়া ওয়ানডে ক্রিকেটে ১৪ হাজার রান পূর্ণ করতে কোহলির প্রয়োজন ১২৮ রান। এই ফরম্যাটে ২৯৩ ম্যাচের ২৮০ ইনিংসে কোহলি করেছেন ১৩৮৭২ রান। ওয়ানডেতে এই অঙ্কে পৌঁছেছেন কেবল শচীন ও সাঙ্গাকারা। দ্রুততম ৩৫০ ইনিংসে ১৪ হাজার ওয়ানডে রান পূর্ণ করেছেন তেন্ডুলকার, তার আগে ৬৮ ইনিংসে ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করার সুযোগ পাবেন কোহলি।   

কোহলি যদি এই ম্যাচে সেঞ্চুরি করেন, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে এক ফরম্যাটে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার নিরিখে এক নম্বরে পৌঁছে যাবেন তিনি। তেন্ডুলকার টেস্ট ক্রিকেটে ৫১টি সেঞ্চুরি করেছেন, আর ওয়ানডেতে কোহলির ৫০টি সেঞ্চুরি রয়েছে।