সংসদে দেওয়া তথ্য অনুসারে, নরেন্দ্র মোদী সরকার ২০১৪ থেকে ২০২৪ সালের মধ্যে ভারতীয় রেলে ৫.০২ লক্ষ চাকরি তৈরি করেছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সংসদে জানিয়েছেন যে, ইউপিএ সরকার (২০০৪-২০১৪) ৪.১১ লক্ষ কর্মসংস্থান তৈরি করেছিল, যা বর্তমান সরকারের চেয়ে কম। শরদ পাওয়ার গোষ্ঠীর এনসিপি সাংসদ ফৌজিয়া খানের প্রশ্নের জবাবে এই তথ্য জানিয়েছেন।
চাকরি সৃষ্টির বিষয়ে অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, ২০২২ সালের অগস্ট থেকে সেই বছরের অক্টোবর পর্যন্ত, ১.১ কোটিরও বেশি প্রার্থী আরআরবি পরীক্ষা দিয়েছেন। এর মধ্যে রেলওয়ে দ্বারা ১,৩০,৫৮১ জন প্রার্থীকে নিয়োগ করা হয়েছিল। মন্ত্রী আশ্বস্ত করেছেন যে, এই প্রক্রিয়া চলাকালীন কাগজপত্র ফাঁস বা সেরকম সমস্যা সামনে আসেনি। বেশিরভাগ নিয়োগ হয়েছে রেলের নিরাপত্তা সম্পর্কিত পদগুলিতে।
রেলমন্ত্রীর দেওয়া পরিসংখ্যান অনুসারে রেলে দুর্ঘটনাও কমেছে। ২০১৩-১৪ সালে ১১৮ দুর্ঘটনা ঘটেছিল। যা ২০২৩-২৪ সালে কমে দাঁড়িয়েছে ৪০টিতে।
বিচারককে হুমকি, শেষে কী পরিণতি হল অভিযুক্ত আইএএস অফিসারের?
অন্য একটি প্রশ্নের উত্তরে, রেলমন্ত্রকের তথ্য অনুসারে ২০০৪-১৪ সাল পর্যন্ত রেলে ১,৭১১টি দুর্ঘটনা ঘটেছিল, যার ফলে ৯০৪ জন মারা গেছে। এনডিএ-র ১০ বছরে, ৬৭৮টি দুর্ঘটনা ঘটেছে এবং ৭৪৮টি প্রাণহানি ঘটেছে। দুর্ঘটনার সংখ্যা ৬০ শতাংশ কমে গেলেও প্রাণহানি কমেছে মাত্র ১৭ শতাংশ।
Himachal Pradesh: বিপর্যস্ত হিমাচলে ভয়ংকর অবস্থা, নিশ্চিন্ন গ্রাম, রয়েছে কেবল একটি বাড়ি!
রেলমন্ত্রকের দাবি, নিরাপত্তাই তাদের অগ্রাধিকার। রেলের সুরক্ষায় ব্যয় ২০২২-২৩ সালে ৮৭,৭৭৬ কোটি থেকে ২০২৪-২৫ সালে ১,০৮,৭৯৫ কোটিতে বৃদ্ধি পেয়েছে। এখন পর্যন্ত ৯,৫৭২টিরও বেশি কোচে সিসিটিভি লাগানো হয়েছে।
মা ও শিশুদের সফর আরও সহজ করতে রেল ভারতীয় রেল লখনৌ মেলের দু’টি কোচে নিম্ন বার্থের সঙ্গে দু’টি শিশুর বার্থ সংযুক্ত করেছে, যা পরীক্ষা-নীরিক্ষাস্তরে রয়েছে। রেলমন্ত্রকের দাবি, ট্রেন পরিষেবা নিয়ে যাত্রীদের কাছ থেকে প্রাথমিক প্রতিক্রিয়া ইতিবাচক। যদিও আসনের নীচে সীমিত লাগেজ স্থান কিছু অসুবিধা রয়েছে৷