কেন্দ্রের চরম সিদ্ধান্ত, অপসারিত বিএসএফের ডিজি ও তাঁর ডেপুটি

অভূতপূর্ব পদক্ষেপ, কেন্দ্র শুক্রবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) ডিরেক্টর জেনারেল নিতিন আগরওয়াল এবং তার ডেপুটি স্পেশাল ডিজি (পশ্চিম) ওয়াই বি খুরানিয়াকে অপসারণ করেছে। সরকারি আদেশ…

BSF Director General Nitin Agrawal and his Deputy YB Khurania removed with immediate effect

অভূতপূর্ব পদক্ষেপ, কেন্দ্র শুক্রবার বর্ডার সিকিউরিটি ফোর্সের (BSF) ডিরেক্টর জেনারেল নিতিন আগরওয়াল এবং তার ডেপুটি স্পেশাল ডিজি (পশ্চিম) ওয়াই বি খুরানিয়াকে অপসারণ করেছে। সরকারি আদেশ অনুসারে তাঁদের রাজ্য ক্যাডারে ফেরত পাঠানো হয়েছে। সরকারি নির্দেশ সঙ্গে সঙ্গে কার্যকরের কথা বলা হয়েছে

নিতিন আগরওয়াল ১৯৮৯ ব্যাচের কেরল ক্যাডারের ছিলেন। ওয়াই বি খুরানিয়া ওডিশা ক্যাডারের 1990-ব্যাচের অন্তর্গত ছিলেন।

   

গত বছরের জুনে বিএসএফ প্রধানের দায়িত্ব নিয়েছিলেন নিতিন আগরওয়াল । খুরানিয়া, বিশেষ ডিজি (পশ্চিম) হিসাবে পাকিস্তান সীমান্তে বাহিনী গঠনের নেতৃত্ব দিয়েছিলেন।

মন্ত্রিপরিষদের নিয়োগ কমিটির দ্বারা জারি করা পৃথক আদেশে বলা হয়েছে যে তাদের “অসময়ে” সরানো হচ্ছে যা “অবিলম্বে কার্যকর”।

কেন এই সিদ্ধান্ত? সূত্রের খবূর, আন্তর্জাতিক সীমান্তে ক্রমাগত অনুপ্রবেশকারীদের রমরমাই বিএসএফের এই দুই শীর্ষ কর্তাকে অপসারণের মূল কারণ। বিএসএফ প্রধানের বিরুদ্ধে সমন্বয়ের অভাব সহ গুরুতর বিষয়ে অভিযোগ রয়েছে বলে, সূত্র জানিয়েছে।

বিএসএফের প্রায় ২.৬৫ লাখ কর্মী রয়েছে এবং তারা পশ্চিমে পাকিস্তান এবং পূর্বে বাংলাদেশের সীমান্ত পাহারা দেয়।

গত সপ্তাহে রাজৌরিতে একটি সেনা শিবিরে হামলা সহ সম্প্রতি জঙ্গিদের কার্যকলাপ বেড়েছে উপত্যকায়। ফলে জম্মু ও কাশ্মীরের নিরাপত্তা নতু করে কেন্দ্রের আতস কাচে। তার মধ্যেই সরকারের এই পদক্ষেপ খুবই তাৎপর্যবাহী।

গত দুই মাসে, আক্রমণ এবং অতর্কিত হামলা নিয়মিত ঘটনা হয়ে উঠেছে, বিশেষ করে পীর পাঞ্জালের দক্ষিণাঞ্চলে এমন একটি এলাকা- যেখানে সন্ত্রাসবাদের আতঙ্ক দীর্ঘদিন ধরে কম ছিল। সাম্প্রতিক এসবের মধ্যেই অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। হামলায় দুই সেনা কর্মকর্তা নিহত হন এবং দুই পাকিস্তানী জঙ্গি, তাদের মধ্যে একজন লস্কর-ই-তৈয়বা স্নাইপার এবং বিস্ফোরক বিশেষজ্ঞকে খতম করা হয়।