জায়গা বাঁচাতে থাকছে টুইন সিলিন্ডার, বাজার তোলপাড় করবে টাটার এই জম্পেশ গাড়ি

পরিবেশের প্রতি সচেতন এমন ক্রেতাদের জন্য খুশির খবর দিল টাটা মোটরস (Tata Motors)। কী শুনবেন? এবারে বাজার কাঁপাতে আসছে টাটার নতুন সিএনজি গাড়ি। এটি হচ্ছে…

Tata-Nexon-iCNG

পরিবেশের প্রতি সচেতন এমন ক্রেতাদের জন্য খুশির খবর দিল টাটা মোটরস (Tata Motors)। কী শুনবেন? এবারে বাজার কাঁপাতে আসছে টাটার নতুন সিএনজি গাড়ি। এটি হচ্ছে – টাটা নেক্সন আইসিএনজি (Tata Nexon iCNG)। জানিয়ে রাখি, ভারতের এসইউভি গাড়ির বাজারে টাটা নেক্সন (Tata Nexon) একটি অন্যতম জনপ্রিয় মডেল। ২০২৩-এর পর গাড়িটি ২০২৪-এর প্রথমার্ধের বেশ কয়েক মাস দেশের বেস্ট সেলিং মডেলের তকমা ধরে রেখেছিল। ক্রেতামহলে আলোড়ন জাগাতে তাই এবারে সিএনজি ভার্সনে আনা হচ্ছে এই গাড়ি।

উল্লেখ্য, বর্তমানে কম্প্যাক্ট এসিউভি টাটা নেক্সন, পেট্রোল, ডিজেল ও ইলেকট্রিক ভার্সনে বেছে নেওয়া যায়। এবারে এর সঙ্গে সিএনজি জ্বালানির বিকল্প যোগ হতে চলেছে। এবছর ভারত মোবিলিটি গ্লোবাল এক্সপো ২০২৪-এ আত্মপ্রকাশ করেছিল গাড়িটি। আগামী মাস অর্থাৎ সেপ্টেম্বরে আসতে পারে বলে জল্পনা দানা বেধেঁছে। চলুন মডেলটিতে কেমন বৈশিষ্ট্য থাকছে জেনে নেওয়া যাক।

   

Tata Nexon iCNG : খুঁটিনাটি

জেনে রাখুন, টাটা নেক্সন আইসিএনজি ভারতের প্রথম টার্বো পেট্রোল সিএনজি মডেল হিসেবে আসতে চলেছে। শক্তির উৎস হিসেবে এতে থাকছে একটি ১.২ লিটার টার্বো পেট্রোল পরিচালিত রেভট্রোন ইঞ্জিন। তবে এর আউটপুট আইসিই ভার্সনের তিলনায় কম হবে। যদিও এটি দেশের অন্যতম শক্তিশালী সিএনজি গাড়ি হিসেবে আসবে বলে আশা করা যায়। মোটরের সাথে থাকতে পারে ৫-স্পিড ম্যানুয়াল ট্রান্সমিশন।

একটি ইসিইউ থাকার কারণে সিএনজি থেকে পেট্রোল ও পেট্রোল থেকে সিএনজি ভার্সনে সহজেই পরিবর্তীত করা যাবে। তাই চলার পথে কোন একটি জ্বালানি শেষ হয়ে গেলেও চিন্তার কারণ থাকছে না। সংস্থা সূত্রে জানান হয়েছে, এই গাড়িতে থাকছে NGV1 ধরণের নজেল। এর জেরে দ্রুত জ্বালানী ভরা যাবে।

Tata Nexon iCNG : টুইন সিলিন্ডার ট্যাঙ্ক

টাটা মোটরস প্রথম কোম্পানি যারা ভারতে টুইন সিলিন্ডার সিএনজি ট্যাঙ্ক সহ গাড়ি হাজির করেছিল। সেই পথ অনুসরণ করতে চলেছে হুন্ডাই। এই একজোড়া সিলিন্ডার ট্যাঙ্কের সক্ষমতা ৬০ লিটার করে। টাটা নেক্সন আইসিএনজি-তে এই ব্যবস্থা থাকার কারণে এতে ২৩০ লিটার বুট স্পেস মিলবে বলে আশা করা হচ্ছে। বাজারে Maruti Suzuki Brezza-র সাথে টক্কর নিতে চলেছে এই পরিবেশবান্ধব গাড়ি।