Hero MotoCorp-এর বিক্রিতে ছন্দপতন, জুলাইয়ে ১০ গোল খেল হোন্ডার কাছে

ভারতে টু হুইলারের বৃহত্তম নির্মাতা বললেই হিরো মোটোকর্পের (Hero MotoCorp) নাম মাথায় আসে। কারণ দীর্ঘদিন ধরেই সংস্থা মোটরসাইকেল ও স্কুটার বিক্রিতে শীর্ষস্থান ধরে রেখেছিল। কিন্তু…

Honda-and-Hero

ভারতে টু হুইলারের বৃহত্তম নির্মাতা বললেই হিরো মোটোকর্পের (Hero MotoCorp) নাম মাথায় আসে। কারণ দীর্ঘদিন ধরেই সংস্থা মোটরসাইকেল ও স্কুটার বিক্রিতে শীর্ষস্থান ধরে রেখেছিল। কিন্তু জুলাইয়ের পরিসংখ্যান সামনে আসতেই হতবাক সকলে। এতদিন যারপরনাই চেষ্টা চালিয়েও যা সম্ভবপর হয়নি এবারে তাই হয়েছে। হিরো’কে পেছনে ঠেলে রাজমুকুট ধারণ করেছে হোন্ডা মোটসাইকেল ও স্কুটার ইন্ডিয়া বা এইচএমএসআই (Honda Motorcycle & Scooter India)। কার্যত দ্বিতীয় স্থান থেকে প্রথমে উঠে এসেছে শাইন (Shine) নির্মাতা। স্বভাবতই যা দেখে তাজ্জব হয়েছে দেশবাসী।

হিরো মোটোকর্প’কে বিক্রিতে পিছনে ফেলল হোন্ডা মোটসাইকেল ও স্কুটার ইন্ডিয়া

   

পরিসংখ্যান বলছে, জুলাই ২০২৪-এ জাপানি কোম্পানিটি মোট ৪,৮৩,১০০ জন ক্রেতার মুখ দেখেছে। যেখানে আগের বছর জুলাইয়ে বেচাকেনার পরিমাণ ছিল ৩,৩৮,২১০ ইউনিট। এবছর গেল মাসে হোন্ডা দেশের বাজারে মোট ৪.৩৯ লক্ষ বাইক ও স্কুটার বেচতে পেরেছে। ২০২৩-এর জুলাইয়ে এই সংখ্যাটি ছিল ৩.১১ লক্ষ। ফলে এবারে ভারতের বাজারে হোন্ডা ৪১% বিক্রি বৃদ্ধি করতে সক্ষম হয়েছে। 

আগস্টের প্রথমে সুখবর! ওবেন রর ই-বাইকে ২৫,০০০ টাকা ছাড়ের ঘোষণা

রপ্তানিতেও পিছিয়ে নেই হোন্ডা (Honda Motorcycle & Scooter India)। গত মাসে তারা ভারত থেকে মোট ৪৩,৯৮২টি দু’চাকার গাড়ি বিক্রি করতে সমর্থ হয়েছে। যা গেল বছর জুলাইয়ের তুলনায় ৬০% বেশি। এদিকে সামনেই পুজো। তাই প্রতিবারের মত এবারেও উৎসবের মরসুমে বিক্রি বাড়বে বলে আশাবাদী হোন্ডা। বিদেশের মাটিতেও টু হুইলারের চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে। 

দক্ষিণ ভারতে বিক্রি বৃদ্ধির বিষয়ে হোন্ডা সম্প্রতি জানিয়েছে, “এইচএমএসআই সম্প্রতি তামিলনাড়ুতে ৫০ লক্ষ টূ হুইলার বিক্রির মাইলফলক স্পর্শ করেছে। যা ভারতের দক্ষিণেও কোম্পানির প্রতি ক্রেতাদের ভরসার সক্ষ্য বহন করে।” এদিকে জুলাই, ২০২৪- হিরো মোটোকর্প মোট ৩.৭০ লক্ষ ক্রেতার হাতে মোটরসাইকেল ও স্কুটারের চাবি তুলে দিতে পেরেছে। যেখানে জুলাই, ২০২৩-এ বিক্রিবাটার পরিমাণ ছিল ৩.৯১ লক্ষ ইউনিট। আবার দেশের বাজারেও বেচাকেনা ৩.৭১ লক্ষ থেকে কমে ৩.৪৭ লক্ষ হয়েছে।