Next Gen Cup: এবার বোঝা গেল বিনো জর্জের স্ট্র্যাটেজি কতটা কার্যকর ছিল

ইস্টবেঙ্গলের (East Bengal vs Crystal Palace) বিরুদ্ধে ম্যাচে কার্যত নাকানিচোবানি খেয়েছিল ক্রিস্টাল প্যালেস। নেক্সট জেন কাপের (Next Gen Cup) ম্যাচে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ক্রিস্টাল প্যালেস জিতলেও…

Next Gen East Bengal

ইস্টবেঙ্গলের (East Bengal vs Crystal Palace) বিরুদ্ধে ম্যাচে কার্যত নাকানিচোবানি খেয়েছিল ক্রিস্টাল প্যালেস। নেক্সট জেন কাপের (Next Gen Cup) ম্যাচে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ক্রিস্টাল প্যালেস জিতলেও বিনো জর্জের (Bino George) স্ট্যাটেজি এখন প্রশংসা পাচ্ছে। লাল হলুদের বিরুদ্ধে গোল পাওয়ার জন্য হিমশিম খেয়েছিল প্যালেস একাদশ। সেই একই দল ভারতের অন্য একটি দল মুথুট এফএ-র বিরুদ্ধে আক্রমণের ঝড় তুলল।

Anwar Ali: দ্রুত জানা যাবে ‘ডার্বি’র ফলাফল?

   

ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে ইস্টবেঙ্গল নিজেদের রক্ষণভাগ মজবুত রাখার চেষ্টা করেছিল গোটা ম্যাচ জুড়ে। বেশিরভাগ সময় বল থেকেছে প্যালেস ফুটবলারদের পায়ে। ইস্টবেঙ্গলের প্রতি আক্রমণে গিয়ে গোল করার চেষ্টা করেছিল। লাল হলুদের প্রতি আক্রমণ সেভাবে দানা বাঁধেনি। কিন্তু বিনো জর্জ যেভাবে দলের রক্ষণভাগকে সাজিয়েছিলেন সেটা প্রশংসনীয়। ইস্টবেঙ্গলের রিজার্ভ দলের প্রশিক্ষকের ভাবনা ছিল খুব স্পষ্ট- গোল খাওয়া চলবে না।

শুক্রবার মুথুটের বিরুদ্ধে মাঠে নেমেছিল ক্রিস্টাল প্যালেস। মুথুট এফএ রক্ষণের খোলসে গুটিয়ে না থেকে আক্রমণে যাওয়ার চেষ্টা করেছিল শুরু থেকে। প্যালেস সেই সুযোগে ডিফেন্সে হাই লাইন বজায় রেখে পাল্টা চাপ দিয়েছিল ভারতীয় দলটির ওপর। ইংল্যান্ডের দলটির বিরুদ্ধে কাজে আসেনি মুথুট এফএ-র এই স্ট্র্যাটেজি। বিরতির আগেই দুই গোলে পিছিয়ে পড়েছিল দল। মুথুট দলের গোলকিপার বেশ কয়েকবার একার হাতে দলকে উদ্ধার করেছিলেন। না হলে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে আরও বড় ব্যবধানে পরাজিত হতে পারতো মুথুট এফএ।

Transfer News: মোহন-ইস্ট নয়, দল বদলের বাজারে সবাইকে টেক্কা দিচ্ছে মুম্বই!

ফুটবলে বল পজিশন নয়, গোল এবং সর্বপরি পয়েন্ট হল আসল কথা। বিনো ফুটবলের এই সহজ কথা মাথায় রেখে ইস্টবেঙ্গলের রিজার্ভ দলকে মাঠে নামিয়েছিলেন। সাফল্য পেলেও পেতে পারতেন। পরাজয় ঠেকাতে না পারলেও দলের খেলায় খুব একটা অখুশি ছিলেন না। ইস্টবেঙ্গল ম্যাচের পর ক্রিস্টাল প্যালেসের যুব দলের কোচ বলেছিলেন, ‘ম্যাচটা খুব কঠিন ছিল’।

মুথুট এফএ গোল তুলে নিতে পারলে ম্যাচ রিপোর্ট অন্যরকম হতে পারতো। কিন্তু আক্রমণাত্মক খেলে গোল তো আসেইনি, উল্টে গোল হজম করতে হয়েছে। প্যালেসের বিরুদ্ধে ০-৩ গোলে ম্যাচ হারল মুথুট এফএ।