আর পোয়াতে হবে না ঝক্কি! রেলযাত্রীদের জন্য বিরাট সুসংবাদ দিলেন রেলমন্ত্রী

রেলযাত্রীদের (Indian Railways) জন্য বিরাট সুসংবাদ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বৃহস্পতিবার তিনি লোকসভায় জানিয়েছেন যে মেইল ও এক্সপ্রেস ট্রেনে এবার থেকে বাড়ছে জেনারেল কোচের সংখ্যা।…

train

রেলযাত্রীদের (Indian Railways) জন্য বিরাট সুসংবাদ দিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। বৃহস্পতিবার তিনি লোকসভায় জানিয়েছেন যে মেইল ও এক্সপ্রেস ট্রেনে এবার থেকে বাড়ছে জেনারেল কোচের সংখ্যা। অর্থাৎ অসংরক্ষিত কামরার ভিড় কমবে বলেই মনে করা হচ্ছে।

অংসরক্ষিত কামরা অর্থাৎ রিজার্ভেশন ছাড়া যে কামরায় উঠতে পারেন যাত্রীরা। দীর্ঘদিন ধরেই এই ধরনের কামরার সংখ্যা বাড়ানোর দাবি উঠছিল। বৃহস্পতিবার লোকসভায় তারই জবাব দিলেন রেলমন্ত্রী। আগামিদিনে রেল কতগুলি নতুন জেনারেল কোচ তৈরি করছে, সেই তথ্যও এদিন তুলে ধরেছেন অশ্বিনী বৈষ্ণব।

   

মেঘ ভাঙা বৃষ্টিতে হিমাচল প্রদেশ ও উত্তরাখণ্ডে ১২ জনের মৃত্যু, চালু উদ্ধার অভিযান

বৃহস্পতিবার বক্তব্যের শুরুতেই রেলমন্ত্রী বলেন, ‘সব সমালোচনার জবাব দিতে আমরা প্রস্তুত। ১০ বছর ধরে সাধারণ মানুষ তথা মধ্যবিত্তের কথা ভেবেই রেলে নানা উদ্যোগ নিয়েছে।’ মন্ত্রী জানান, বর্তমানে সব এক্সপ্রেস ও মেল ট্রেনের ক্ষেত্রে দুই তৃতীয়াংশ জেনারেল কোচ এবং এক ভাগ এসি কোচ থাকে। জেনারেল কোচের চাহিদা যে বাড়ছে সে কথাও উল্লেখ করেছেন তিনি। রেলমন্ত্রী জানিয়েছেন, আগামী কয়েক মাসের মধ্যে নতুন ২৫০০ জেনারেল কোচ তৈরি হবে। সব মেল ও এক্সপ্রেস ট্রেনে ন্যুনতম চারটি করে জেনারেল কোচ থাকবে বলেও উল্লেখ করেছেন তিনি। এছাড়াও পরবর্তী সময়ের জন্য ১০০০০ জেনারেল কোচ তৈরি করা হবে।

তফসিলি জাতি-উপজাতির মধ্যেও শ্রেণিবিভাজনে মান্যতা, সংরক্ষণ নিয়ে যুগান্তকারী সুপ্রিম নির্দেশ

তবে গত কয়েকমাসে ঘন ঘন রেল দুর্ঘটনায় প্রশ্নের মুখে পড়েছে ভারতীয় রেলের সুরক্ষা ব্যবস্থা। এই নিয়ে সম্প্রতি সাংসদ কক্ষে বিরোধীদের বিভিন্ন কটাক্ষের শিকার হয়েছেন রেলমন্ত্রী। উল্লেখ্য, গত বছর ওড়িশায় চেন্নাইগামী করমণ্ডল এক্সপ্রেসে দুর্ঘটনায় প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল। তার পর গত দেড় মাসে পর পর তিনটি রেল দুর্ঘটনার খবর এসেছে। মৃত্যু হয়েছে ১৪ জনের। জুলাই মাসে নিউ জলপাইগুড়ির কাছে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে।