কার্গিল যুদ্ধের ২৫ বছর উপলক্ষ্যে স্পেশাল এডিশনের রনিন ২২৫ আনল টিভিএস

কার্গিল যুদ্ধের ২৫ বছর অতিক্রান্ত। ১৯৯৯ সালের যুদ্ধে ভারতীয় সেনাদের বীরত্বগাথাকে কুর্ণিশ জানাতে মাঠে নামল টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। সংস্থা উন্মোচিত করল স্পেশাল…

TVS-Ronin-Parakram

কার্গিল যুদ্ধের ২৫ বছর অতিক্রান্ত। ১৯৯৯ সালের যুদ্ধে ভারতীয় সেনাদের বীরত্বগাথাকে কুর্ণিশ জানাতে মাঠে নামল টিভিএস মোটর কোম্পানি (TVS Motor Company)। সংস্থা উন্মোচিত করল স্পেশাল এডিশনের টিভিএস রনিন ২২৫ (TVS Ronin 225) মোটরসাইকেল। এর নামকরণ করা হয়েছে টিভিএস রনিন পরাক্রম (TVS Ronin Parakram)। জানা গেছে, ইস্ট ইন্ডিয়া মোটরসাইকেল রেভোলিউশন কাস্টমস নামের এক সংস্থা এই ‘রাগেড’ ডিজাইনের বাইকটি কাস্টমাইজ করে সকলকে তাক লাগিয়েছে। চলুন মোটরসাইকেলটি সম্পর্কে বিস্তারিত দেখে নেওয়া যাক।

TVS Ronin Parakram Kargil Edition

   

কার্গিল যুদ্ধের সিলভার জুবলি উপলক্ষ্যে উন্মোচিত টিভিএস রনিন পরাক্রমে আপাদমস্তক ভারতীয় সেনাবাহিনীর সাহসিকতার কারিকুরি ফুঁটিয়ে তোলা হয়েছে। এই কাস্টম-বিল্ট বাইকে যুদ্ধের সময় জওয়ানদের নানান বীরত্বের কাহিনী শোভিত করা রয়েছে। এছাড়া ফুয়েল ট্যাঙ্কের ওপরে বীর জওয়ানদের চিত্র ও ‘কার্গিল বিজয় দিবসের’ লোগো দেওয়া হয়েছে। আবার সেখানে আছে ভারতীয় তিরঙ্গা। 

কাস্টম পদ্ধতিতে তৈরি টিভিএস রনিনে আছে মডিফায়েড রিয়ার সেকশন সহ একটি নতুন সাব-ফ্রেম ও স্টেনলেস স্টিলের তৈরি একটি লাগেজ ক্যারিয়ার। আকর্ষণের বিষয়, যুদ্ধকালীন সেনাবাহিনীর ছবি সামনের ও পেছনের মাডগার্ডে চিত্রিত করা হয়েছে। বুলেটের থেকে অনুপ্রাণিত হয়ে ব্রাশের তৈরি ইন্ডিকেটর দেওয়া হয়েছে। সিট ও হ্যান্ডেল গ্রিপ বাদামী লেদারে আবৃত। আবার এতে রয়েছে নবি টায়ার। 

পুজোর পরেই বাজার কাঁপাতে আসছে “সস্তার” বাইক রয়্যাল এনফিল্ড বুলেট ৬৫০

TVS Ronin Parakram Kargil Edition : স্পেসিফিকেশন

টিভিএস রনিন পরাক্রমে উপস্থিত একটি ২২৫ সিসি সিঙ্গেল সিলিন্ডার মোটর। যা থেকে সর্বোচ্চ ২০.১ বিএইচপি শক্তি ও ১৯.৯৩ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনের সাথে সংযুক্ত ৫-গতির গিয়ারবক্স। উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এই বাইকটি আমজনতার জন্য বাজারে আনা হচ্ছে না। এদিকে স্ট্যান্ডার্ড রনিন ২২৫ কিনতে হলে বর্তমানে খরচ পড়ে ১.৪৯ লাখ থেকে ১.৭৩ লাখ টাকা (এক্স-শোরুম)।