ভাঙনের মুখে এনডিএ, বিজেপির সঙ্গে গাঁটছড়া ভাঙছে জেডিএসের?

দক্ষিণী আতঙ্ক পিছু ছাড়ছে না বিজেপির। গতবছর কর্ণাটকের নির্বাচনে বিপুল ভোটে হেরেছে নরেন্দ্র মোদীর দল। তারপর সেই কর্ণাটকেই ফের বড় ধাক্কা খেল বিজেপি। লোকসভা ভোটের…

BJP- JDS Alliance broken in Karnataka

দক্ষিণী আতঙ্ক পিছু ছাড়ছে না বিজেপির। গতবছর কর্ণাটকের নির্বাচনে বিপুল ভোটে হেরেছে নরেন্দ্র মোদীর দল। তারপর সেই কর্ণাটকেই ফের বড় ধাক্কা খেল বিজেপি। লোকসভা ভোটের পর দুমাসের ব্যবধানেই এবার জেডিএসের সঙ্গে মনকষাকষি শুরু মোদী-শাহদের।

যুগান্তকারী উদ্যোগ, দূরপাল্লার যাত্রীদের জন্য বিরাট উপহার রেলের

   

সম্প্রতি একটি পদযাত্রার আয়োজন করেছিল বিজেপি। আর সেই পদযাত্রায় আমন্ত্রণ জানানো সত্বেও সামিল হয়নি এইচ.ডি. কুমারস্বামীর দল জেডিএস। তাঁদের দাবি, ‘বিজেপি যদি আমাদের বিশ্বাসই না করে, তাহলে আমরা সমর্থন করব কেন?’ আর এই মন্তব্যেই স্পষ্ট যে বিরোধী মহাজোট ‘ইন্ডিয়া’ যত ঐক্যবদ্ধ হচ্ছে, ততইহচ্ছে, ততই অন্তর্কলহ বাড়ছে শাসক এনডিএ শিবিরে।

ডেঙ্গি থেকেই পরবর্তী অতিমারী? কয়েক কোটি মৃত্যুর সতর্কতা WHO-এর

সম্প্রতি কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্ধারামাইয়ার স্ত্রী পার্বতীর নাম জড়িয়েছে মাইসোর ডেভেলপমেন্ট অথরিটির দুর্নীতিতে। সেই ইস্যুতেই বেঙ্গালুরু থেকে মাইসোর পর্যন্ত পদযাত্রার আয়োজন করে বিজেপি। সেই পদযাত্রায় আমন্ত্রণ জানানো হয়েছিল ডেডিএসকেও। কিন্তু সেই আমন্ত্রণ স্বীকার করেনি জেডিএস। তা নিয়েই দুপক্ষের মধ্যে শুরু হয়েছে জোর তরজা। জানা গিয়েছে, জেডিএস-বিজেপির ফাটলের নেপথ্যেও রয়েছে রেভান্না কাণ্ড।

শুভেন্দুর হাতে ‘মিষ্টি’ খেয়ে দিলীপের মুখে মমতার ‘শুভনন্দন’! নতুন খেলা শুরু?

লোকসভা ভোট চলাকালীন জেডিএস নেতা প্রজ্জ্বল রাভান্নার ভিডিও ক্লিপস লিক হয়েছিল। সেই ভিডিওতেই অসংখ্য মহিলাকে যৌন নিগ্রহের অভিযোগ ওঠে হাসান কেন্দ্রের এই জেডিএস প্রার্থীর বিরুদ্ধে। জেডিএসের অভিযোগ, হাসান কেন্দ্রের বিজেপি নেতা প্রীতম গৌড়াই ভিডিও ছড়িয়ে রেভান্নাকে হারিয়েছে। আর এবার সিদ্ধারামাইয়া বিরোধী আন্দোলনে সেই প্রীতম গৌড়াই পদযাত্রার প্রধান মুখ। তাই স্বাভাবিকভাবে সেই কারণেই বিজেপির সঙ্গে দুরত্ব বজায় রাখতে চাইছে কুমারস্বামীর দল। আর এই দুরত্ব থেকেই আগামীদিনে এনডিএতে ফাটল বড়সড় আকার ধারণ করতে পারে বলেই মনে করছে রাজনৈতিক বিশেষজ্ঞমহল।