বছরে সাড়ে ৩০ লক্ষ কুকুরের কামড়ে মৃত্যু ২৮৬ জনের, সংসদের নয়া রিপোর্টে চাঞ্চল্য

গতবছর গোটা দেশে মোট সারাদেশে সাড়ে ৩০ লক্ষ কুকুর কামড়ের ঘটনা ঘটেছে। পাশাপাশি মৃত্যু ২৮৬ জনের। বুধবার সংসদে এমনই রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয়…

Dog bites

গতবছর গোটা দেশে মোট সারাদেশে সাড়ে ৩০ লক্ষ কুকুর কামড়ের ঘটনা ঘটেছে। পাশাপাশি মৃত্যু ২৮৬ জনের। বুধবার সংসদে এমনই রিপোর্ট পেশ করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী রাজীবরঞ্জন সিং জানান গোটা দেশে রোগ পর্যবেক্ষণের জন্য ইন্টিগ্রেটেড ডিজিজ সার্ভেলিয়ান্স গ্রিড চালু করা হয়েছিল। তাতেই এই পরিসংখ্যান উঠে আসে। সেইসঙ্গে অ্যান্টি রেবিস ভ্যাকসিন বাড়ানো হয়েছে।

ফ্রিতে পরিষেবা দিতে গিয়ে দেউলিয়া দিল্লি সরকার, কেজরিওয়ালের দলকে তীব্র ভর্ত্সনা কোর্টের

   

২০২৩ সালে সাড়ে ৪৫ লক্ষ ভ্যাকসিন দেওয়া হয় বলে জানা গিয়েছে। সব কুকুরের কামড়ে জলাতঙ্ক হওয়ার আশঙ্কা না-থাকলেও কুকুর কামড়ালে এআরভি নেওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। প্রথম, তৃতীয়, সপ্তম এবং ২৮তম দিনে এই ভ্যাকসিন দেওয়া হয়। সেই এআরভি নেওয়ার জন্য সরকারি চিকিৎসাকেন্দ্রে মানুষের ভিড় বাড়ছে বলে তথ্য দিয়েছে কেন্দ্র।

বাতিল আইএএস পদ, পূজা খেদকারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ইউপিএসসি-র

কুকুরের কামড়ের ঘটনায় নজর রাখার পাশাপাশি পরিসংখ্যান পর্যালোচনা করতে গতবছর প্রতিটি রাজ্যকে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। এমনকী গত মার্চেও একটি নতুন নির্দেশিকা জারি হয়। যেখানে পথ কুকুর ও বাড়ির পোষ্যের কামড়ের মধ্যে পার্থক্য করতে হবে।

বাতিল আইএএস পদ, পূজা খেদকারের বিরুদ্ধে কড়া পদক্ষেপ ইউপিএসসি-র

তবে দুটি বিষয়কে আলাদা করে দেখতে হবে এবং সঠিকভাবে নথিভুক্ত করতে হবে। এবং এই ঘটনায় আক্রান্তের চিকিত্সার জন্য প্রতিটি রাজ্যকে বিশেষ তহবিল গড়ার কথাও বলা হয় ওই নির্দেশিকায়।