‘তরঙ্গ শক্তি’তে ভারতের আকাশ কাঁপাতে আসছে ‘দশ’ দেশ!

এবার যুদ্ধবিমানের গর্জনে কাঁপতে চলেছে রাজস্থান এবং তামিলনাড়ু (Indian Air Force)। কারণ ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) বিমান মহড়া হতে চলেছে তামিলনাড়ুর সুলুর এবং রাজস্থানের…

Poster for Tarang Shakti 2024, featuring a vibrant and dynamic visual representation of energy and power, with a mix of colors and elements that convey strength and inspiration.

এবার যুদ্ধবিমানের গর্জনে কাঁপতে চলেছে রাজস্থান এবং তামিলনাড়ু (Indian Air Force)। কারণ ভারতীয় বায়ুসেনার (Indian Air Force) বিমান মহড়া হতে চলেছে তামিলনাড়ুর সুলুর এবং রাজস্থানের যোধপুরে। কিন্তু এই মহড়া ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং মান সম্মানের বিষয় হতে চলেছে।

কারণ এই মহড়ায় ভারতের সঙ্গে একই সাথে অংশ নিতে চলেছে বিশ্বের অনেকগুলি সামরিকভাবে মহা শক্তিধর দেশ। আনুষ্ঠানিকভাবে যে মহড়া নাম রাখা হয়েছে ‘তরঙ্গ শক্তি ২০২৪’। প্রথমবারের জন্য ভারতের আকাশে এই ধরনের বিমান মহড়া অনুষ্ঠিত হতে চলেছে বলেই দাবি সেনা সূত্রে।

   

বায়ুসেনা সূত্রে জানা গিয়েছে, গোটা মহড়া অনুষ্ঠিত হবে দুটি পর্বে। তামিলনাড়ুর সুলুরে ৬ থেকে ১৪ ই আগস্ট হবে প্রথম পর্ব। দ্বিতীয় পর্ব যোধপুরে ২৯ শে আগস্ট থেকে ১৪ ই সেপ্টেম্বর পর্যন্ত। এই মহড়ার অনুপ্রেরণা হিসেবে কাজ করছে মার্কিন যুক্তরাষ্ট্রের ‘রেড ফ্ল্যাগ এয়ার অ্যান্ড রিমপ্যাক নেভি এক্সারসাইজ’।

রাহুলকে ‘প্রধানমন্ত্রী’ বানাতে এখন থেকেই ময়দানে ‘খেলা’ শুরু সোনিয়ার ?

চলতি বছরেরই মে মাসে আলাস্কায় দু সপ্তাহব্যাপী এই মহরায় ভারতীয় বিমান বাহিনী তাদের রাফাল বিমান নিয়ে অংশগ্রহণ করেছে। ভারতীয় বিমানবাহিনীর আটজন দক্ষ রাফাল চালক অনুশীলন করেছেন এই বিমান মহড়াতে। ভারত,আমেরিকা সহ আরও দুটি দেশ অংশ নিয়েছিল এই বিমান মহড়ায়। এই মুহূর্তে ভারতীয় নৌসেনা ২৮ টি দেশের সঙ্গে যৌথ মহড়া করছে আমেরিকার হাওয়াই দ্বীপপুঞ্জে।

এবার ভারতের বুকে যৌথ মহড়ার আয়োজনে রীতিমত সাড়া পড়ে গিয়েছে গোটা বিশ্বের সামরিক মহলে। শোনা যাচ্ছে প্রায় ৫১ টি দেশকে এই মহড়ায় অংশগ্রহণের জন্য আহ্বান জানানো হয়েছে। এখনও অবধি যা জানা যাচ্ছে ১০ টি দেশ তাদের ফাইটার এবং পরিবহন বিমান নিয়ে সামরিক মহড়ায় প্রদর্শন এর জন্য আসতে চলেছে।

এই দেশগুলির মধ্যে রয়েছে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, জার্মানি, স্পেন, মার্কিন, যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, এবং গ্রিসের মতো দেশগুলি। তবে লক্ষণীয় বিষয়ে সাম্প্রতিক কূটনৈতিক আবহে ইজরায়েলকে এই মোহরায় অংশগ্রহণের আমন্ত্রণ জানানো হয়নি।

কিন্তু মজার বিষয় হল, ভারতের বর্তমানে কূটনৈতিক সম্পর্কে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ অবস্থানে থাকা রাশিয়া, আমন্ত্রণ পেয়েও আসছে না এই মহরায়। বায়ু সেনা সূত্রে জানা যাচ্ছে সুলুরে প্রথম দফার মহড়াতে মোট ৭২টি বিমান তাদের শক্তি প্রদর্শন করবে। যাদের মধ্যে ৪০টি ভারতীয় বিমানবাহিনীর বিমান। দ্বিতীয় পর্বে থাকবে প্রায় ৭৫ থেকে ৮০টি বিমান। এখানেও প্রায় 40টি বিমান থাকবে ভারতীয় বিমানবাহিনীর।

ফ্রিতে পরিষেবা দিতে গিয়ে দেউলিয়া দিল্লি সরকার, কেজরিওয়ালের দলকে তীব্র ভর্ত্সনা কোর্টের

শুধু যুদ্ধবিমানই নয়, মিড এয়ার রিফিউলার, ক্যারিয়ার এয়ারক্রাফ্ট, ফাইটার হেলিকপ্টারও অংশগ্রহণ করবে এই ‘তরঙ্গ-শক্তি’ মহড়ায়। ভারতের ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পে তৈরি এলসিএ তেজস, এলসিএইচ প্রচন্ড এবং অন্যান্য অস্ত্রবাহী এয়ারক্রাফটগুলিও অংশ নিবে এই মহড়ায়। যা গোটা বিশ্বের দরবারে ভারতীয় প্রযুক্তির আধুনিকতা এবং বহরকেই উপস্থাপন করতে চলেছে বলেই বিশেষজ্ঞদের মত।