সাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, মুষলধারে বৃষ্টি নামল কলকাতায়

মুষলধারে বৃষ্টি (Heavy Rainfall) নামল শহরজুড়ে। আজ সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি হচ্ছে সর্বত্র। যদিও বেলা যত গড়িয়েছে ততই বৃষ্টির মাত্রা বেড়েছে। এরপর বিকেল হতে…

মুষলধারে বৃষ্টি (Heavy Rainfall) নামল শহরজুড়ে। আজ সকাল থেকেই দফায় দফায় বৃষ্টি হচ্ছে সর্বত্র। যদিও বেলা যত গড়িয়েছে ততই বৃষ্টির মাত্রা বেড়েছে। এরপর বিকেল হতে না হতেই আরও বৃষ্টির মাত্রা বেড়ে যায়। স্বস্তির বৃষ্টিতে ভিজতে শুরু করে কলকাতা ও কলকাতা লাগোয়া জেলাগুলি। 

বেশ কয়েকদিন ধরেই রাজ্যের বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হচ্ছে। কোথাও গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, কোথাও মুষলধারে বৃষ্টি হচ্ছে। তবে এত ভারী বৃষ্টিপাত হয়নি কোনও জেলাতে। বুধবার সকাল থেকেই কলকাতার আকাশ মেঘাচ্ছন্ন। খুব বেশি বৃষ্টি না হলেও সকাল থেকেই মেঘের আড়ালেই লুকিয়ে ছিল সূর্য। শুধু কলকাতা নয়, বুধবার সকালেও দক্ষিণবঙ্গের অনেক জেলাতেই একই রকম আবহাওয়া বিরাজ করছে।

   

তবে এখানেই শেষ না, আগামী কয়েক ঘন্টায় বৃষ্টির পরিমান আরও বাড়বে বলে ইঙ্গিত দিল আলিপুর আবহাওয়া অফিস। গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ দফায় দফায় বৃষ্টিতে ভিজবে কলকাতা সহ দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা। কিছু জায়গায় আবার ভারী বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। সেইসঙ্গে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে হাওড়া, হুগলি নদীয়া জেলায়। বাকি পশ্চিমাঞ্চল জেলাগুলিতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, সপ্তাহ জুড়ে রাজ্যের সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে। সাগরে মূলত ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে। যে কারণে দফায় দফায় বৃষ্টি হবে সব জায়গায়। কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে। তাপমাত্রাও কিছুটা বাড়বে। দক্ষিণবঙ্গেরা পাশাপাশি উত্তরবঙ্গের পাঁচ জেলাতেও বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শুক্রবার থেকে ফের বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের জেলাগুলিতে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হুগলি, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় আজ বৃষ্টি ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বুধবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টির পরিমাণ বাড়বে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, নদিয়ায়। তবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় আজ সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭০ থেকে ৯৫ শতাংশ। বৃষ্টিপাত হয়েছে ৩৭.৯ মিলিমিটার। ফলে ছাতা ছাড়া বাড়ি থেকে বেরোনোর কথাও ভাববেন না।