শখ-স্বপ্নের অনন্য অনুভূতি, এবার ভিসা ছাড়াই যেতে পারবেন কোন কোন দেশে?

ভারতের সৌন্দর্য অপরূপ। এক দ্রষ্টব্য টেক্কা দেবে অন্যদিকে। কিন্তু, অনেকেরেই শখ যায় বিদেশি দ্রষ্টব্যগুলো ঘুরে দেখার। তবে, বিদেশে যাওয়ার হেপা প্রচুর। পাসপোর্ট থাকলেও ভিসা করানোর…

indians can travel these countries without visa, এবার ভিসা ছাড়াই যেতে পারবেন কোন কোন দেশে?

ভারতের সৌন্দর্য অপরূপ। এক দ্রষ্টব্য টেক্কা দেবে অন্যদিকে। কিন্তু, অনেকেরেই শখ যায় বিদেশি দ্রষ্টব্যগুলো ঘুরে দেখার। তবে, বিদেশে যাওয়ার হেপা প্রচুর। পাসপোর্ট থাকলেও ভিসা করানোর প্রক্রিয়া দীর্ঘ। সেইসব ভেবেই পিছিয়ে যান অনেকে। এবার আর তার প্রয়োজন নেই। আপনি পাবেন শখ-স্বপ্নের অনন্য অনুভূতি। ভারত থেকেও পড়শি বেশ কয়েকটি রাষ্ট্রে যেতে পারবেন বিনা ভিসায়। থাকতেও পারবেন বেশ কয়েক মাস!

ভাবছেন এও সম্ভব? হ্যাঁ। তাই এবার সাত-পাঁচ না ভেবে বেরিয়ে পড়ুন। ঘুরে আসুন বিদেশে ভিসা ছাড়াই।

   

কোন কোন দেশে ভারতীয়রা ভিসা ছাড়াই যেতে পারেন রইল তার তালিকা-

– মালয়েশিয়া
প্রাকৃতিক সৌন্দর্যে ভরপুর মালয়েশিয়া। ঘোরার খরচও খুব বেশি নয়। গত কয়েক বছর ধরেই মালয়েশিয়া ভারতীয় পর্যটকদের ভিড় চোখে পড়ার মতই। অনেকেই একাধিকবার গিয়েছেন কুয়ালালামপুর, লঙ্কাভি সহ এ দেশের মন মাতানো গন্তব্যগুলোতে। বর্তমানে মালয়েশিয়া যেতে ভারতীয়দের জন্য ভিসা লাগবে না। তবে, ওই দেশে পৌঁছে ভারতীয়দের সরকারি পরিচয়পত্র দেখে করিয়ে দেওয়া হয় ভ্রমণ বা ট্রাভেল ভিসা।

– ইন্দোনেশিয়া
মালয়েশিয়ার মতই ইন্দোনেশিয়াও যান বিনা ভিসায়। সে দেশে পৌঁছলে মিলবে অন অ্যারাইভাল ভিসায যার খরচ, মাত্র ২,৩১৬ টাকা। এই ভিসার মেয়াদ একটানা ৩০ দিন। তবে, অবশ্যই ট্রাভেল ভিসার জন্য ভারতীয়দের বিমানবন্দরে উপযুক্ত প্রমানপত্র দেখাতে হবে।

– থাইল্যান্ড
থাইল্যান্ড ভারতীয় পর্যটকদের ৩০ দিনের জন্য ট্রাভেল ভিসা দেয়। এই দেশে পৌঁছে অন অ্যারাইভাল ভিসার খরচ ১,৮৩৪ টকা।

কঠিন সিদ্ধান্তটা নিয়েই ফেললেন কলকাতার ঐতিহ্য নিউ-মার্কেটের নাহুমস কর্তৃপক্ষ

– মলদ্বীপ
পর্যটন নির্ভর মলদ্বীপেও যাওয়া যায় ভিসা ছাড়া। ভিসা ছাড়া সেদেশে পৌঁছনো ভারতীয় পর্যটকদের জন্য করে দেওয়া হয় অন অ্যারাইভাল ভিসা। খরচ জনপ্রতি ৩,৭৪৪ টাকা করে। যার মেয়াদ ১৪ দিন।

– মরিশাস
বিশ্বের ভ্রমণপিপাসুদের অন্যতম পছন্দের গন্তব্য মরিশাস। ভারত মহাসাগরের মাঝে অবস্থিত এই দ্বীপে গেলে সমুদ্রসৈকতে বৈভবময় সময় কাটানো যায়। এ দেশেও ভারত থেকে বিনা ভিসায় যাওয়া যায়।

– কম্বোডিয়া
এ দেশ ঘুরতে যেতেও আপনাকে ভারত থেকে ভিসা করতে হবে না। রয়েছে অন অ্যারাইভাল ভিসার সুবিধা। কম্বোডিয়ার অন অ্যারাইভাল ভিসার জন্য পর্যটকদের খরচ ২,৩১৬ টাকা। এখানকার ভিসা পেতে নিজস্ব পাসপোর্ট, ফোটো, ফিরে যাওয়ার প্লেনের টিকিট ও কম্বোডিয়ার কোথায় থাকবেন সেই হোটেলের বুকিংয়ের যাবতীয় তথ্য দেখাতে হবে। এদেশে ভারতীয় পর্যটকদের টানা ৩০ দিনের জন্য অন অ্যারাইভাল ভিসা দেওয়া হয়।

প্রিয় পোষ্যকে নিয়ে কীভাবে করবেন ট্রেন সফর? জানুন ভারতীয় রেলের নিয়ম

– নেপাল ও ভুটান
ভারতের এই দুই প্রতিবেশী দেশে যাওয়ার জন্য ভারতীয় পর্যটকদের কোনও ভিসা লাগে না।

-শ্রীলঙ্কা
এদেশে অন অ্যারাইভাল ভিসার খরচ সবচেয়ে কম। এখানে ১,৬৫৫ টাকা দিয়ে ৩০ দিনের ভিসা পেয়ে যাচ্ছেন ভারতীয় পর্যটকরা। প্রমানপত্র হিসেবে বিমানবন্দরে দেখাতে হবে ভারতীয় পাসপোর্ট, নিজের ছবি এবং ফিরে যাওয়ার প্লেনের টিকিট।