আর মিস হবে না ট্রেন, হাওড়া-শিয়ালদহ ডিভিশনের যাত্রীদের জন্য সুখবর

হাওড়া ও শিয়ালদহ (Howrah-Sealdah) স্টেশনের ওপর দিয়ে রোজ যাতায়াত করেন? তাহলে আপনার জন্য বিশেষ বার্তা রয়েছে পূর্ব রেলের কাছে। বিশেষ করে যারা রোজ ট্রেনে ওঠার…

হাওড়া ও শিয়ালদহ (Howrah-Sealdah) স্টেশনের ওপর দিয়ে রোজ যাতায়াত করেন? তাহলে আপনার জন্য বিশেষ বার্তা রয়েছে পূর্ব রেলের কাছে। বিশেষ করে যারা রোজ ট্রেনে ওঠার জন্য টিকিট কাটেন তাঁদের জন্য রয়েছে বড় খবর। রেল যাত্রীদের উদ্দেশ্যে বিশেষ নির্দেশিকা জারি করল পূর্ব রেল।

এমনিতে ভারতীয় রেল এশিয়ার দ্বিতীয় বৃহত্তম এবং বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। প্রতিদিন লাখ লাখ মানুষ ট্রেনে যাতায়াত করে থাকেন। হাজার হাজার ট্রেন রোজ চলাচল করে। এই ট্রেনগুলিতে যাতায়াতের জন্য টিকিট, রিজার্ভেশন লাগে। বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করা অপরাধ এটা সকলেই জানেন। কিন্তু অনেক সময়েই দেখা যায় টিকিট কাটতে গিয়ে ট্রেন চলে যায়। ফলে অনেকক্ষণ অপেক্ষা করতে হয় রেল যাত্রীদের।

   

তবে আর চিন্তা নেই, রেলের তরফে এমন এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যারপরে সকলের ট্রেনে ভ্রমণ হবে এবং ট্রেনও হাতছাড়া হবে না। এমনিতে বাংলা তথা এশিয়ার অন্যতম বড় ও ব্যস্ততম রেল স্টেশনগুলির মধ্যে অন্যতম হল শিয়ালদহ ও হাওড়া। এই দুই স্টেশনে যাত্রী সাধারণের সুবিধার জন্য নানা সুবিধা প্রদান করা হয়েছে। সেইসঙ্গে যাতে ট্রেনের টিকিট সহজে কাটা যায় তারও ব্যবস্থা করা হয়েছে।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, ‘টিকিটের লাইনের দাঁড়িয়েও আর ট্রেন মিস হবে না। কারণ হাওড়া, শিয়ালদহ সহ সব বড় স্টেশনেই টিকিট ভেন্ডিং মেশিনের ব্যবস্থা রয়েছে। ফলে ব্যস্ততম সময়ে কাউন্টারে না দাঁড়িয়ে টিকিড় ভেন্ডিং মেশিনের সাহায্যে টিকিট কাটুন।’

যদিও বিনা টিকিটে ট্রেনে ভ্রমণ করলে জরিমানাও হতে পারে, আবার কখনো জেল অবধি হতে পারে।