রেল দুর্ঘটনায় নিহত-আহতদের ক্ষতিপূরণের মাত্রা কয়েক গুণ বাড়াল কেন্দ্র

রেল যাত্রীদের জন্য বিরাট বড় ঘোষণা করল রেল (Indian Railways)। আজ মঙ্গলবার ঝাড়খণ্ডের বুকে ঘটে যাওয়া রেল দুর্ঘটনা নতুন করে সমগ্র দেশবাসীকে নাড়িয়ে রেখে দিয়েছে।…

রেল যাত্রীদের জন্য বিরাট বড় ঘোষণা করল রেল (Indian Railways)। আজ মঙ্গলবার ঝাড়খণ্ডের বুকে ঘটে যাওয়া রেল দুর্ঘটনা নতুন করে সমগ্র দেশবাসীকে নাড়িয়ে রেখে দিয়েছে। লাইনচ্যুত হয়েছে হাওড়া-মুম্বাইগামী সিএমএসটি এক্সপ্রেস ট্রেনের ১৮টি কামরা। এই ঘটনায় এখনও অবধি দুজনের মৃত্যু এবং ২০ জনের আহত হওয়ার খবর মিলেছে। তবে এরই মাঝে রেল মন্ত্রক বড় সিদ্ধান্ত হবেন।

রেল জানিয়েছেন, ট্রেন দুর্ঘটনা এবং অপ্রীতিকর ঘটনার সাথে জড়িত নিহত ও আহত যাত্রীদের নির্ভরশীলদের প্রদত্ত ক্ষতিপূরণের পরিমাণ সংশোধন করেছে। প্রাথমিক খরচের জন্য তাত্ক্ষণিক ত্রাণ হিসাবে সর্বাধিক ৫০,০০০ টাকা নগদে দেওয়া হবে। এদিকে ঝাড়খণ্ডে হাওড়া-মুম্বই মেল (১২৮১০) লাইনচ্যুত হওয়ার ঘটনায় রেল মন্ত্রক মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা, গুরুতর আহতদের ৫ লক্ষ টাকা এবং আহতদের ১ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করেছে।

   

আপনাদের জানিয়ে রাখি, বেশিরভাগ যাত্রী যখন গভীর ঘুমে আচ্ছন্ন ছিলেন তখনই এই দুর্ঘটনা ঘটে। ১২০ কিমি স্পিডে ট্রেনটি হঠাৎ উল্টে যাওয়ায় অধিকাংশ যাত্রী বার্থ থেকে পড়ে যান এবং চিৎকার চেঁচামেচি শুরু করেন। এই ট্রেন দুর্ঘটনায় ২ জন নিহত ও ২০ জন গুরুতর আহত হয়েছেন।

এই দুর্ঘটনাকে কেন্দ্র করে বিরোধীরা এই ট্রেন দুর্ঘটনা নিয়ে মোদী সরকারকে আক্রমণ করছে এবং কেন্দ্রীয় রেলমন্ত্রীর পদত্যাগ দাবি করছে।