বঙ্গ বিজেপির হাল ফেরাতে দিলীপ ঘোষেই আশা দেখছে দিল্লি

বঙ্গ বিজেপিতে কি ফের স্বমহিমায় ফিরতে চলেছেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)? বঙ্গ বিজেপির এককালের সেনাপতি, বাংলার রাজ্যসভাপতি পদ হারিয়েছেন বহুকাল আগেই। তারপরে এই বছরে লোকসভা…

bengal bjp

বঙ্গ বিজেপিতে কি ফের স্বমহিমায় ফিরতে চলেছেন দিলীপ ঘোষ (Dilip Ghosh)? বঙ্গ বিজেপির এককালের সেনাপতি, বাংলার রাজ্যসভাপতি পদ হারিয়েছেন বহুকাল আগেই। তারপরে এই বছরে লোকসভা নির্বাচনে হেরেছেন। শুধু তাই নয়, লোকসভা নির্বাচনের প্রাক্কালে বিভিন্ন ‘কথায়’ বিদ্ধ করেছেন রাজ্য তথা বঙ্গ বিজেপির অন্দর। সেই বঙ্গ বিজেপির ‘ব্যাড বয়’ দিলীপকেই কি ফিরিয়ে দিতে পারে বঙ্গ বিজেপির রাজ্য সভাপতির পদ? দিলীপ ঘোষের অনুগামীদের সূত্রে সেইরকমই জল্পনা ভেসে আসছে।

মোদী ফিরতেই একের পর এক রেল দুর্ঘটনা! যাত্রীসুরক্ষা নিয়ে প্রশ্ন

   

প্রসঙ্গত তিনি লোকসভা ভোটের আগে জানিয়েছেন যে ভোটে হারলে রাজনীতি ছেড়ে দেবেন। শুধু তাই নয়, নিজের পুরোনো কেন্দ্রে লড়াই জন্যও বিজেপির উপর মহলের কাছে বেশ কয়েকবার অনুরোধ করেন। তবে তাঁর নতুন কেন্দ্রে হেরে যাওয়ার পরে সেই উপর মহলকেই হারের জন্য দায়ী করেন। শোনা গিয়েছিল যে এইবার নাকি তিনি রাজনীতি থেকে সন্ন্যাস নেবেন। কিন্তু উল্টে কেন্দ্রীয় নেতৃত্ব তাঁকে বেশ কিছু দায়িত্ব কাঁধে তুলে দিয়ে রাজ্যের এই প্রান্ত থেকে অন্য প্রান্তে পাঠাচ্ছে।

Mamata Banerjee: ‘অপদার্থ সরকার’, রেল দুর্ঘটনা নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার

তবে কোন পদে ফিরতে পারেন দিলীপ? দু’দফা রাজ্য সভাপতি থাকার পরে প্রায় তিন বছরের ব্যবধান তৈরি হওয়ায় সে পদে ফেরানো যায় দিলীপকে। কিন্তু সে সম্ভাবনা ক্ষীণ বলে মনে করছেন দিলীপ-ঘনিষ্ঠেরাই। সুকান্ত কেন্দ্রে মন্ত্রী হওয়ার পরে রাজ্য সভাপতি বদল হলে দিলীপকেই সেখানে আনার বিষয়ে সর্বপ্রথম ভাবা হয়েছিল। কিন্তু দিলীপ সেই সময়ে প্রকাশ্যে দলের সমালোচনা করে বসেন! তবে সেই ভাবনা যে একেবারে চলে গিয়েছে, তা-ও নয় বলেই দাবি অনেকের। রাজ্য সভাপতি হয়ে যাওয়া দিলীপকে বাংলায় আর কোনও দায়িত্ব দেওয়া সম্ভব নয়। তাই রাজ্যে দলকে বাঁচাতে ওই পদেই দিলীপকে ফেরানো যেতে পারে বলে অভিমত পুরনো নেতাদের।