মোদী ফিরতেই একের পর এক রেল দুর্ঘটনা! যাত্রীসুরক্ষা নিয়ে প্রশ্ন

বন্দে ভারত, র‍্যাপিড রেল ট্রানজিট সিস্টেম, শহরে শহরে ঝাঁ চকচকে মেট্রো স্টেশন, অমৃত ভারতের আওতায় জনপ্রিয় স্টেশনগুলির মানোন্নয়ন। মোদী সরকারের আমলে সবকিছুই পাচ্ছে রেল। কিন্তু…

বন্দে ভারত, র‍্যাপিড রেল ট্রানজিট সিস্টেম, শহরে শহরে ঝাঁ চকচকে মেট্রো স্টেশন, অমৃত ভারতের আওতায় জনপ্রিয় স্টেশনগুলির মানোন্নয়ন। মোদী সরকারের আমলে সবকিছুই পাচ্ছে রেল। কিন্তু সুরক্ষা-নিরাপত্তা? গত দু’মাসে দেশে তিন-তিনটি বড়সড় দুর্ঘটনার (Rail Accident) ঘটনায় রেলের সুরক্ষাব্যবস্থা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে।

১৭ জুন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পড়ে। কাটিহার ডিভিশনের রাঙাপানি ও চটের হাট স্টেশনের মাঝে, কাঞ্জনজঙ্ঘা এক্সপ্রেসকে পিছন থেকে ধাক্কা মারে একই লাইনে দ্রুত গতিতে থাকা একটি মালগাড়ি। মালগাড়ির চালক সহ ১০ জনের মৃত্যু হয়। প্রাথমিকভাবে দুর্ঘটনার দায় মালগাড়ি চালকের ঘাড়েই চাপিয়েছিল রেল।

   

কিন্তু কমিশনার অফ রেলওয়ে সেফটি রিপোর্ট প্রকাশ করতেই শোরগোল পড়ে যায়। রিপোর্টে বলা হয়, পরিচালন ব্যবস্থার গলদের কারণেই কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা ঘটেছে। ওই সেকশনে ট্রেন চালানোর জন্য চালকদের উপযুক্ত প্রশিক্ষণও দেওয়া হয়নি বলে দাবি করা হয় কমিশনার অফ রেলওয়ে সেফটির রিপোর্টে।

Mamata Banerjee: ‘অপদার্থ সরকার’, রেল দুর্ঘটনা নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার

ওই ঘটনার রেশ কাটতে না কাটতে যোগীরাজ্যে রেল দুর্ঘটনা ঘটে। ১৮ জুলাই উত্তর প্রদেশে এক ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারান ৪ জন। লাইনচ্যুত হয় চণ্ডীগড়-ডিব্রুগড় এক্সপ্রেসের একাধিক বগি। এই ঘটনার দু’সপ্তাহের মধ্যে ফের দুর্ঘটনার কবলে পড়ল রেল। এবার মালগাড়িতে ধাক্কা মারল হাওড়া-মুম্বই মেল।

ঝাড়খণ্ডের চক্রধরপুর বিভাগের রাজখরসওয়ান-বাদাবম্বো স্টেশনের মধ্যে দুর্ঘটনাটি ঘটে। ১৮টি কামরা লাইনচ্যুত হয়। তার মধ্যে ১৬টিই যাত্রিবাহী কামরা। বাকি দু’টির মধ্যে একটি ট্রেনের বিদ্যুৎ সংযোগের কামরা এবং অন্যটি প্যান্ট্রি কার। কী ভাবে দুর্ঘটনা ঘটল, তা এখনও স্পষ্ট নয়।

১৪ বছর পর ফিরল ‘জ্ঞানেশ্বরী’-র ভয়ঙ্কর স্মৃতি, প্রাণ হারিয়েছিলেন ১৪৮

অবশ্য প্রত্যক্ষদর্শীদের দাবি, যে জায়গায় মুম্বইগামী ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়েছে, তার কাছেই একটি মালগাড়িও বেলাইন হয়েছে। সম্ভবত বেলাইন হওয়া মালগাড়িতে ধাক্কা মারার কারণেই লাইনচ্যুত হয় হাওড়া থেকে মুম্বইগামী হাওড়া-সিএসএমটি এক্সপ্রেস। বেশ কয়েকজন হতাহতের আশঙ্কা করা হচ্ছে।