Mamata Banerjee: ‘অপদার্থ সরকার’, রেল দুর্ঘটনা নিয়ে কেন্দ্রকে আক্রমণ মমতার

হাওড়া-মুম্বাই মেলের দুর্ঘটনায় শোকপ্রকাশ করে মঙ্গলবার একটি টুইট করেছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই টুইটে মোদী সরকারের কড়া সমালোচনা করেছেন তিনি। মঙ্গলবার,…

হাওড়া-মুম্বাই মেলের দুর্ঘটনায় শোকপ্রকাশ করে মঙ্গলবার একটি টুইট করেছেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই টুইটে মোদী সরকারের কড়া সমালোচনা করেছেন তিনি। মঙ্গলবার, বড়সড় দুর্ঘটনার (Train Accident) কবলে পরে ১২৮১০ হাওড়া-মুম্বই মেল (Howrah-Mumbai Mail)। লাইনচ্যুত হয়ে যায় ২০টি কোচ।

এদিন তাঁর টুইটে মোদী সরকারকে (Modi Government) সরাসরি প্রশ্ন করেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তিনি জানতে চান কিভাবে একই সরকারের আমলে বার বার দুর্ঘটনার কবলে পড়ছে রেল। তিনি তাঁর টুইটে মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, “আবার একটা ভয়াবহ রেল দুর্ঘটনা! হাওড়া- ঝাড়খণ্ডের চক্রধরপুর বিভাগে আজ ভোরে হাওড়া-মুম্বাই মেল লাইনচ্যুত হওয়ায় প্রাণ হারিয়েছেন একাধিক জন এবং আহত হয়েছেন বিপুল সংখ্যক মানুষ। এটা খুবই দুঃখজনক।”

   

তিনি আরও লিখেছেন, “আমার একটিই প্রশ্ন : এ কেমন সরকার যাদের শাসনকালে প্রায় প্রতি সপ্তাহে রেল দুর্ঘটনা ঘটছে এবং শুরু হচ্ছে মৃত্যুমিছিল বা রেললাইনে আহত হচ্ছেন বহু মানুষ? আর কতদিন আমরা এটা সহ্য করব? ভারত সরকারের অপদার্থতা কবে শেষ হবে? শোকাহত পরিবারদের প্রতি আমি গভীর সমবেদনা জানাই।”

মঙ্গলবার সকালে বড়সড় দুর্ঘটনার (Train Accident) কবলে ১২৮১০ হাওড়া-মুম্বই মেল। ঝাড়খণ্ডের (Jharkhand) চক্রধরপুর বিভাগের (Chakradharpur Division) রাজখরসওয়ান-বাদাবম্বো স্টেশনের মধ্যে দুর্ঘটনাটি ঘটে। প্রাপ্ত তথ্য অনুযায়ী, দুর্ঘটনার কারণে ২০টি কোচ লাইনচ্যুত হয়েছে এবং এতে কয়েক ডজন যাত্রী আহত হয়েছেন। ঘটনার খবর পেয়ে ঘটনাস্থলে পাঠানো হয় রিলিফ ট্রেন ও অ্যাম্বুলেন্স ।

১৪ বছর পর ফিরল ‘জ্ঞানেশ্বরী’-র ভয়ঙ্কর স্মৃতি, প্রাণ হারিয়েছিলেন ১৪৮

প্রাপ্ত তথ্য অনুসারে, হাওড়া থেকে মুম্বইগামী মুম্বই মেল সোমবার রাত ১১:০২ মিনিটে টাটানগরে পৌঁছনোর কথা ছিল। কিন্তু ট্রেনটি ২:৩৭ মিনিটে টাটানগর পৌঁছয়। দুই মিনিট থামার পর পরবর্তী স্টেশন চক্রধরপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়। কিন্তু তার আগেই রাত ৩টে ৪০ মিনিট নাগাদ বাদাবাম্বোর কাছে দুর্ঘটনার কবলে পড়ে ট্রেনটি।

এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী, ডাউন লাইন থেকে আসা পণ্যবাহী ট্রেনের সঙ্গে হাওড়া-মুম্বই মেলের ১৮টি বগি লাইনচ্যুত হয়। দুর্ঘটনাটি কতটা ভয়াবহ ছিল তা থেকে অনুমান করা যায় এটা দেখে যে মুম্বই মেলের অনেকগুলি বগি একে অপরের সঙ্গে ধাক্কা খেয়েছে এবং অনেকগুলি দ্রুতগতির কারণে মাঝপথে উল্টে গিয়েছে।

এই দুর্ঘটনায় শতাধিক যাত্রী আহত হওয়ার আশঙ্কা রয়েছে। চক্রধরপুর বিভাগের সিনিয়র ডিসিএম আদিত্য কুমার চৌধুরী এই দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন।

এই দুর্ঘটনার পর হাওড়া-মুম্বই রুটে যান চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গিয়েছে। প্রাপ্ত তথ্য অনুসারে, দুর্ঘটনার পর পণ্যবাহী ট্রেন ও মেল ট্রেনের বগিগুলো বিস্তীর্ণ দূরত্বে ছড়িয়ে পড়ায় তৃতীয় লাইনটিও ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনার কারণে ওভারহেড লাইন, পিলার এবং ট্রেনের ট্র্যাকগুলিও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে দুর্ঘটনার কারণ এখনও স্পষ্ট নয়।

দুর্ঘটনার পর, টাটানগর এবং চক্রধরপুর স্টেশন থেকে ত্রাণ ট্রেনগুলি ঘটনাস্থলের দিকে পাঠানো হয়েছে। এছাড়া দুর্ঘটনার তদন্তে ইঞ্জিনিয়ারিং বিভাগের টিমও পাঠানো হয়েছে।

এই দুর্ঘটনার পর রেলওয়ের পক্ষ থেকে হেল্পলাইন নম্বর করা হয়েছে। 06572290324 নম্বরে টাটানগর, 06587 238072 নম্বরে চক্রধরপুর, 06612501072 নম্বরে রাউরকেলা, 06612500244 এবং হাওড়ার 9433357920, 0323263-এ যোগাযোগ করে তথ্য পেতে পারেন