উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বারে কমছে ধান চাষ, বাড়ছে ভুট্টার এলাকা

আসামের কৃষকদের মধ্যে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে৷ যাকে উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার বলা হয়। সেখানে ধানের চাষ কমছে আর ভুট্টা চাষের জমি বাড়ছে। ভুট্টা একটি লাভজনক…

Maize Cultivation in Assam

আসামের কৃষকদের মধ্যে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে৷ যাকে উত্তর-পূর্ব ভারতের প্রবেশদ্বার বলা হয়। সেখানে ধানের চাষ কমছে আর ভুট্টা চাষের জমি বাড়ছে। ভুট্টা একটি লাভজনক ফসল হয়ে উঠছে। গত এক দশক ধরে এ ধরনের প্রবণতা দেখা যাচ্ছে। এর পেছনে রয়েছে কৃষিবিদদের অনেক পরিশ্রম। “ইথানল শিল্পের ক্যাচমেন্ট এলাকায় ভুট্টার উৎপাদন বৃদ্ধি” নামের প্রকল্পের আওতায় এখানে এই ফসলের চাষ বাড়ানোরও চেষ্টা চলছে। (IIMR campaign) এর অধীনে আসামের ১২টি জেলায় কাজ করা হচ্ছে, যার মধ্যে ধুবড়ি, কোকরাঝার, বোরঝার, বারপেটা এবং গোয়ালপাড়া উল্লেখযোগ্য।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেইজ রিসার্চ (IIMR)-এর ডিরেক্টর ডঃ হনুমান সহায় জাট বলেছেন, ভুট্টা তিনটি ঋতু খরিফ, রবি এবং জাইদতে জন্মায়৷ তবে এটি মূলত খরিফ মরসুমে ফসল। আসামে রবি মরসুমে আরও বেশি জমি খালি থাকে, যা ১০ লক্ষ হেক্টরের বেশি। এমন পরিস্থিতিতে IIMR ২০২৩-২৪ সালে রবি মরসুমে কৃষকদের মরসুমে ৩৬০ হেক্টর জমিতে খামার প্রদর্শনের আয়োজন করে ১০ হাজার টন উৎপাদন অর্জন করেছে।

   

আইআইএমআর সিনিয়র বিজ্ঞানী শঙ্কর লাল জাট বলেছেন, আসামে ভুট্টা চাষের জন্য অনুকূল আবহাওয়া এবং মাটি রয়েছে। ভুট্টা চাষের জন্য পর্যাপ্ত বৃষ্টিপাত রয়েছে। তাই এখানকার চাষিদের জন্য এটি চাষ করা বেশি লাভজনক। আসামে ধান বেশি চাষ করা হলেও এখন ধীরে ধীরে এখানে ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে। কৃষি মন্ত্রকের মতে, ২০১৪-১৫ সালে আসামে মাত্র ০.২৮ লক্ষ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছিল, যা ২০২৩-২৪ খরিফ মরসুমে ০.৬৩ লক্ষ হেক্টরে বেড়েছে। এখানে ধানের আবাদ কমেছে। ২০১-১৫ সালে আসামে ধানের আওতাধীন এলাকা ছিল ২০.৭৯ লক্ষ হেক্টর, যা ২০২৩-২৪ সালে কমে ১৯.৪২ লক্ষ হেক্টরে নেমে এসেছে।

আসামে, শুধুমাত্র ইথানল উৎপাদনকারী একটি কোম্পানির ভুট্টার চাহিদা রয়েছে ৫ লক্ষ টন। এ ছাড়া পশুখাদ্য ও মুরগির খাদ্যের জন্য ভুট্টার চাহিদা রয়েছে প্রচুর। এছাড়াও ভুট্টা খাদ্য সামগ্রী, পশু খাদ্য, পোল্ট্রি ফিড এবং ইথানলের চাহিদা রয়েছে। তাই এর চাষ কৃষকদের জন্য লাভজনক। সেই কারণেই আইআইএমআর আসাম সহ গোটা দেশে ভুট্টার উৎপাদন বাড়াতে প্রচার চালাচ্ছে।

ইথানলের জন্য ভুট্টা ব্যবহার করা প্রকৃতির জন্যও ভাল হবে, কারণ এর চাষে আখ এবং ধানের তুলনায় তুলনামূলকভাবে কম জলের প্রয়োজন হয়। এটি উল্লেখযোগ্য যে আইআইএমআর দেশের ১৫টি রাজ্যের ৭৮টি জেলার ১৫টি ক্যাচমেন্ট এলাকায় সর্বোত্তম ব্যবস্থাপনা অনুশীলন এবং উন্নত জাতগুলি ছড়িয়ে দিচ্ছে, যাতে ভুট্টার উৎপাদন বৃদ্ধি পায়।