শুনশান টালিগঞ্জের স্টুডিওপাড়া, বন্ধ সিনেমা এবং সিরিয়ালের শুটিং, কবে কাটবে অচলাবস্থা ?

আজ ফাঁকা রইল টালিগঞ্জেরস্টুডিওপাড়া (Tollywood Studio)। শুটিং হচ্ছে না টেকনিশিয়ান স্টুডিও  (Technician Studio), দাসানি স্টুডিও (Dasani Studio), বা এন্টি ১ স্টুডিওতে (NT 1 Studio)। ফাঁকা…

আজ ফাঁকা রইল টালিগঞ্জেরস্টুডিওপাড়া (Tollywood Studio)। শুটিং হচ্ছে না টেকনিশিয়ান স্টুডিও  (Technician Studio), দাসানি স্টুডিও (Dasani Studio), বা এন্টি ১ স্টুডিওতে (NT 1 Studio)। ফাঁকা রয়েছে মেকাপ রুম ও। কী কারণে কর্মবিরতির সিদ্ধান্ত নিয়েছেন পরিচালক ও কলাকুশলীরা ?নিরাপত্তারক্ষীরা ছাড়া দেখা গেল না কাউকে। বিষয়ের সূত্রপাত ২৭ তারিখ। সেদিন এসভিএফ ব্যানারে তাঁদের ছবির শুটিংয়ে হাজির হয়েছিলেন পরিচালক রাহুল মুখোপাধ্যায়, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, অনির্বান ভট্টচার্য প্রমুখ। তবে সেদিন শুটিংয়ে হাজির ছিলেন না টেকনিশিয়ানরা (Technicians)। টেকনিশিয়ানদের বক্তব্য রাহুল মুখোপাধ্যায়ের (Rahool Mukherjee) সঙ্গে শুটিং করতে ইচ্ছুক নন তাঁরা। এরপরই কর্মবিরতির হুশিয়ার দেন প্রযোজকদের সংগঠন।

শনিবার, ২৭ জুলাই রাহুল মুখোপাধ্যায়কে (Rahool Mukherjee) টেকনিশিয়ানদের ‘বয়কট’ করার সিদ্ধান্তে অপমানিত বোধ করেন পরিচালকরা। ষ্টুডিও পারে এসে বিক্ষোভ দেখান পরিচালক সহ টালিগঞ্জের অভিনেতারা। রাজ চক্রবর্তী সহ অনেকে হুঁশিয়ারি দেন, আগামী ২ দিনের মধ্যে সমস্যা না মিটলে অনিষদিষ্ঠ কালের জন্য কর্মবিরতিতে যাবেন পরিচালকেরা। সেই কথা অনুযায়ী সোমবার অর্থাৎ ২৯ জুলাই,অসহযোগিতায় বসেছেন সিরিয়েল এবং সিনেমার পরিচালকরা।

   

সিরিয়ালের ক্ষেত্রে যাতে চ্যানেলে যোগানের ঘাটতি না হয় তাই রবিবার বাড়তি কাজ করেছেন সিরিয়ালের পরিচালকেরা। বাড়তি এপিসোড শুট করা হয়েছে যাতে আজ থেকে কর্মবিরতি পালন করা যায় । ফেডারেশনের তরফ থেকে টেকনিশিয়ানদের উদ্দেশ্যে একটি বৈঠক ডাকা হয়েছে বিকেলের দিকে।

সম্প্রতি পরিচালক সংগঠনের তরফে সোশাল মিডিয়াতে দেওয়া একটি বিবৃতিতে দেওয়া হয়েছে, ” “অধিকাংশ পরিচালক সদস্যদের আবেগ ও মতামতকে গুরুত্ব এবং মান্যতা দিয়েই ফ্লোর বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অধিকাংশ পরিচালক সদস্যদের আবেগ ও মতামতকে গুরুত্ব এবং মান্যতা দিয়েই ফ্লোর বয়কটের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

বিবৃতিতে আরও লেখা হয়েছে, যতক্ষণ না রাহুল মুখোপাধ্যায়কে পরিচালক হিসেবে মেনে নিয়ে ফেডারেশনের কলাকুশলীরা শুটিং করতে রাজি হচ্ছেন, ততক্ষণ আমরা পরিচালকরা সোমবার, ২৯ জুলাই, ২০২৪ থেকে মীমাংসা না হওয়া পর্যন্ত অসহযোগিতায় যেতে বাধ্য হচ্ছি। আমাদের ডিরেক্টরস গিল্ড রাহুল মুখোপাধ্যায়ের ওপর আরোপিত কর্ম বিরতি প্রত্যাহার করে নেওয়ার পরেও যেভাবে বাকি গিল্ডের টেকনিশিয়ানরা অসহযোগিতা করতে চালিত হয়েছেন, তা শুধু রাহুলের জন্য নয়, আমাদের প্রত্যেক পরিচালকের জন্য অপমানজনক এবং ক্ষতিকারক।”

School Closed: তাপপ্রবাহের কারণে স্কুল ছুটির ঘোষণা রাজ্যের, তবে ছুটি নয় শিক্ষকদের!

রবিবার ২৮ জুলাই, ওয়েস্ট বেঙ্গল মোশন পিকচার্স আর্টিস্ট ফোরাম-এর তরফে একটি বিবৃতি প্রকাশ করে তাঁদের সভাপতি রঞ্জিত মল্লিক বলেন যে তাঁদের প্রথম উদ্দেশ্য সমস্যার সমাধান সূত্র বার করা। তাঁরা চান প্রত্যেক শিল্পী যেন কাজ চালিয়ে যেতে পারে এবং তাঁদের সেই ক্ষেত্রে যেন কোনো অসুবিধে না হয়।

আজ বিকেলে ৩ টের সময় স্টুডিওপাড়ার অচলাবস্থা কাটাতে সোমবার বিকেলে একটি বৈঠক দেখেছে ফেডারেশন। সেখান এউপস্থিত থাকবেন টেকনিশিয়ানরা। এই বৈঠকে টেকনিশিয়ানদের জানাতে হবে যে যারা পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের সঙ্গে কাজ করতে ইচ্ছুক নন। তার পরেই বিবৃতি দিয়ে সিদ্ধান্ত জানাবে ফেডারেশন। অন্যদিকে, সিনেমা, টেলিভিশন, ওটিটি মাধ্যমের সমস্ত শিল্পী, কলাকুশলীদের নিয়ে আলোচনার প্রস্তাব দিয়েছে আর্টিস্ট ফোরাম। তাঁরা টেকনিসিয়ান-পরিচালক-প্রযোজকদের দ্বন্দ্ব মেটানোর প্রস্তাব দিয়েছে।