Manu Bhaker: ঐতিহাসিক! প্যারিস অলিম্পিকে প্রথম পদক জিতল ভারত

মাত্র ২২ বছর বয়সী শ্যুটার মনু ভাকের (Manu Bhaker) ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে (Paris Olympics) ভারতের জন্য প্রথম পদক জিতলেন। ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে…

Manu Bhaker Paris Olympics

মাত্র ২২ বছর বয়সী শ্যুটার মনু ভাকের (Manu Bhaker) ২০২৪ সালের প্যারিস অলিম্পিকে (Paris Olympics) ভারতের জন্য প্রথম পদক জিতলেন। ১০ মিটার এয়ার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ পদক জিতে ইতিহাস গড়লেন মনু ভাকের। দেশের প্রথম মহিলা অ্যাথলিট হিসেবে শ্যুটিংয়ে অলিম্পিকে পদক জিতলেন তিনি। ২২১.৭ পয়েন্ট নিয়ে অল্পের জন্য রৌপ্য পদক হাতছাড়া করেছেন। সোনা ও রুপোর পদক পেয়েছেন কোরিয়ান শুটাররা।

Paris Olympics: প্যারিস থেকে এল সুখবর, সোনা জয়ের আরও কাছে রমিতা

   

এটি মানুর কেরিয়ারে দ্বিতীয় অলিম্পিক। টোকিও অলিম্পিকে কিন্তু ইভেন্ট চলাকালীন পিস্তলের ত্রুটির কারণে তাঁর যাত্রা যোগ্যতা অর্জন পর্বের গণ্ডি অতিক্রম করতে পারেনি। টোকিওতে প্রায় পুরো ভারতীয় শ্যুটিং দলের পারফরম্যান্স হতাশাজনক ছিল। তবে সবচেয়ে বেশি সমালোচনার শিকার হয়েছিলেন ১৯ বছর বয়সী মানু।

টোকিও অলিম্পিকে হতাশার পর মানু নতুন করে ঘুরে দাঁড়িয়েছিলেন। নিজেকে গুছিয়ে নেওয়ার জন্য লাইমলাইট থেকে নিজেকে দূরে রেখেছিলেন, পুরো মনোযোগ দিয়েছিলেন খেলার প্রতি। ফলে ২০ বছরে প্রথম ভারতীয় মহিলা শ্যুটার হিসেবে অলিম্পিকের ফাইনালে ওঠার নজিরই শুধু নয়, পদকও জিতলেন তিনি। এর আগে, সুমা শিরুর ২০০৪ এথেন্স অলিম্পিকে এই কৃতিত্ব অর্জন করেছিলেন, যদিও তিনি পদক জিততে পারেননি। মানুর সাফল্যের পিছনে তাঁর মায়ের বড় অবদান রয়েছে।