NDA-তে যোগ দিচ্ছেন বলেই কি নীতি আয়োগের বৈঠকে মমতা? নেতার মন্তব্য ঘিরে শোরগোল

নীতি আয়োগের বৈঠককে ঘিরে একের পর এক নাটকীয় মোড় প্রকাশ্যে উঠে আসছে। একদিকে যখন গোটা ইন্ডি জোট আজ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে হওয়া নীতি…

নীতি আয়োগের বৈঠককে ঘিরে একের পর এক নাটকীয় মোড় প্রকাশ্যে উঠে আসছে। একদিকে যখন গোটা ইন্ডি জোট আজ শনিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে হওয়া নীতি আয়োগের বৈঠককে বয়কটের ডাক দিয়েছিলো, তখন অন্যদিকে এই বৈঠকে যোগ দিয়ে এমনিতেই শিরোনামে উঠে এসেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে কি তিনি এনডিএ (NDA)-তে যোগ দিতে চাইছেন? এই প্রশ্ন তুলে সর্বত্রই শোরগোল ফেলে দিলেন এক রাজনৈতিক নেতা।

নীতি আয়োগের বৈঠকে কথা বলার সুযোগ দেওয়া হয়নি, এই অভিযোগ তুলে বৈঠক ছেড়ে বেরিয়ে যান বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটের পর আজকের এই গুরুত্বপূর্ণ বৈঠক মাঝপথে ছেড়ে বেরিয়ে এসে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে একের পর এক অভিযোগ তুলতে দেখা যায় তৃণমূল সুপ্রিমোকে। যাইহোক, ইন্ডি জোটের কেউ নেই, অথচ মানা কড়া সত্ত্বেও নীতি আয়োগের বৈঠকে কেন গেলেন মমতা সেই নিয়ে বড়সড় প্রশ্ন তুললেন এনডিএ শরিক দল জেডিইউ দলের নেতা ও মুখপাত্র কেসি ত্যাগী। তবে কি মমতা এনডিএ-তে যোগ দিচ্ছেন মমতা?

   

কেসি ত্যাগী বলেন, ‘ইন্ডি অ্যালায়েন্স সিদ্ধান্ত নিয়েছিল যে তাদের সমস্ত সদস্য নীতি আয়োগের বৈঠক বয়কট করবে। অথচ বারবার বারণ কড়া সত্ত্বেও মমতা বন্দোপাধ্যায় এই বৈঠকে যোগ দিলেন। আমি মমতা বন্দ্যোপাধ্যায়কে জিজ্ঞাসা করতে চাই যে তিনি এনডিএ-তে যোগ দিতে চান কিনা। কারণ যেতে না বলার পরেও তিনি নীতি আয়োগের বৈঠকে গিয়েছিলেন।’

উল্লেখ্য, আজ নীতি কমিশনের বৈঠকে ‘উন্নত ভারত ২০৪৭’ নিয়ে বিশেষ আলোচনা হয়। ইন্ডি অ্যালায়েন্সের একমাত্র পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই বৈঠকে যোগ দিয়েছিলেন। কিন্তু তিনিও ক্ষুব্ধ হয়ে বৈঠক থেকে বেরিয়ে যান। কেন্দ্রীয় সরকার বাংলার প্রতি বৈষম্যমূলক আচরণ করছে বলে অভিযোগ করেণ মমতা। তিনি বলেন, “আমাকে মাত্র পাঁচ মিনিটের জন্য কথা বলতে দেওয়া হয়েছিল। বাকি মুখ্যমন্ত্রীদের ২০ মিনিট বক্তব্য রাখার অনুমতি দেওয়া হয়। এটা আমার এবং সমগ্র বাংলার অপমান।”