ট্রেন ৩ ঘন্টা দেরীতে চললেও এভাবে ফেরত পাবেন টাকা, জানুন পদ্ধতি

যত সময় এগোচ্ছে ভারতীয় রেলও ততই যেন নিজেদেরকে আরও আপগ্রেড করছে। বর্তমান সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করার ক্ষেত্রে মানুষের প্রথম পছন্দ…

যত সময় এগোচ্ছে ভারতীয় রেলও ততই যেন নিজেদেরকে আরও আপগ্রেড করছে। বর্তমান সময়ে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাতায়াত করার ক্ষেত্রে মানুষের প্রথম পছন্দ হয়ে উঠছে এই ভারতীয় রেল। কিন্তু অনেক সময় এই রেল ব্যবস্থাকে নিয়ে নানারকম অভিযোগও উঠতে দেখা যায়। সম্প্রতি ভারী বৃষ্টির কারণে বহু ট্রেন দেরিতে চলছে। কিছু ট্রেন তো আবার তিন থেকে পাঁচ ঘন্টা তো আবার কিছু ট্রেন ১০ ঘন্টা অবধি দেরিতে চলেছে। এহেন অবস্থায় রেল যাত্রীরা রেলের কাছে রিফান্ড চাইছেন। রয়েছে রেলের কিছু নিয়ম (Railway Rules)। 

ভারী বৃষ্টি কারণ নেই স্টেশন গুলি থেকে শুরু করে রেল ট্রাইকে এক হাটু সমান জল জমে গিয়েছে। এহেন অবস্থায় বহু ট্রেন দেরিতে চলছে। তবে চিন্তা নেই ট্রেন যদি তিন ঘন্টার বেশি দেরিতে চলে তাহলে যাত্রীরা রিফান্ডের দাবি করতে পারেন, হ্যাঁ ঠিকই শুনেছেন। রেলের এমন অনেক নিয়ম আছে যেগুলি সম্পর্কে যাত্রীরা কিছুই জানেন না। আজ তেমনই একটি নিয়ম সম্পর্কে আপনাদের জানানো হবে।

   

ধরুন আপনি যে ট্রেনে ভ্রমণ করতে চলেছেন সেই ট্রেন যদি ৩ ঘণ্টারও বেশি দেরিতে চলছে বলে দেখতে পারছেন তা হলে আপনি সহজেই রিফান্ড দাবি করতে পারেন। তবে যারা তৎকালে টিকিট কেটেছেন তাঁরা রেলের এই সুবিধা থেকে বঞ্চিত হবেন। টাকা রিফান্ড পেতে হলে যাত্রীদের টিকিট ডিপোজিট রিসিপ্ট দাখিল করতে হবে। আপনি আইআরসিটিসির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে টিডিআর ফাইল করতে পারেন। 

এ ছাড়া অফলাইনে টিকিট কাউন্টারে গিয়েও রিফান্ড দাবি করতে পারবেন। ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী, টিডিআর ফাইল করার ৯০ দিনের মধ্যে টিকিটের টাকা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা চলে আসবে। 

কীভাবে TDR ফাইল করবেন 
এই পর্যায়ে জেনে নিন কীভাবে TDR ফাইল করবেন। 
১) প্রথমে অবশ্যই আপনাকে IRCTC ওয়েবসাইটে যেতে হবে। এরপর সেখানে গিয়ে নিজের আইডি আর পাসওয়ার্ড দিয়ে লগ ইন করতে হবে। 
২) এরপর Services অপশনে গিয়ে  “File Ticket Deposit Receipt (TDR)” -এ ক্লিক করতে হবে।
৩) পরবর্তী ধাপ হিসেবে My Transactions ট্যাবে গিয়ে ‘ফাইল TDR’ -এ ক্লিক কেটে হবে। 
৪) এরপর এখন আপনাকে একটি ক্লেম রিকোয়েস্ট পাঠাতে হবে। অনুরোধটি গৃহীত হওয়ার পরে, আপনি কয়েক দিনের মধ্যে টাকা ফেরত পাবেন।