এক ধাক্কায় অনেকটাই কমল সোনার দাম, মধ্যবিত্তের মুখে চওড়া হাসি

সপ্তাহান্তে স্বস্তি সোনার দামে (Gold Price)। আপনি কি আজ সোনা বা রুপো কেনার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আজ, শনিবার সোনার দাম…

সপ্তাহান্তে স্বস্তি সোনার দামে (Gold Price)। আপনি কি আজ সোনা বা রুপো কেনার পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল দারুণ সুখবর। আজ, শনিবার সোনার দাম এক ধাক্কায় অনেকটাই কমেছে। এদিন কলকাতায় ২৪ ক্যারেট সোনার (Gold Price) দাম প্রতি গ্রামে ৯.৬ টাকা এবং ২২ ক্যারেট সোনার দাম প্রতি গ্রামে ৮.৮ টাকা কমেছে।

দেশের মেট্রো শহরগুলির মধ্যে কলকাতার বাসিন্দারা প্রায়শই সোনা ক্রয় করেন। উৎসব থেকে শুরু করে পারিবারিক অনুষ্ঠান, সবেতেই সোনার চাহিদা রয়েছে। এই চাহিদার কারণেই দামের হেরফের ঘটে। তাই আপনি যদি সোনা কেনা এবং বিক্রি করতে চান বা সোনার ঋণের জন্য আবেদন করতে চান, তবে আপনাকে প্রথমে কলকাতায় সোনার দর দেখতে হবে।

   

২২ ক্যারাট সোনার দাম গ্রামের নিরিখে – গতকাল শুক্রবার ২৬ জুলাই, ২০২৪ তারিখে ১০ গ্রাম ২২ ক্যারাট সোনার দাম ছিল ৬২,৪৯৬ টাকা। আজ শনিবার ২৭ জুলাই, ২০২৪ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম ৮৮ টাকা কমে ৬২,৪০৮ টাকা হয়েছে।

হুড়মুড়িয়ে কমল দাম! অনেকটাই সস্তা হল পেট্রোল-ডিজেল

২৪ ক্যারাট সোনার দাম গ্রামের নিরিখে – গতকাল শুক্রবার ২৬ জুলাই, ২০২৪ তারিখে ১০ গ্রাম ২৪ ক্যারাট সোনার দাম ছিল ৬৮,২২৭ টাকা। আজ শনিবার ২৭ জুলাই, ২০২৪ তারিখে সমপরিমাণের সমমানের সোনার দাম ৯৬ টাকা কমে ৬৮,১৩১ টাকা হয়েছে।

বাজেটে ৬ শতাংশ আমদানি শুল্ক কমানোর পর থেকেই হু হু করে কমছে সোনার দাম। যেখানে সোনার দাম প্রতি ১০ গ্রাম ৭১ হাজার ছাড়িয়েছিল, সেখানে দাম ৬,৬০০ টাকা কমে গিয়েছে।

এক্ষেত্রে জানিয়ে রাখা ভালো, IBJA (India bullion and jewellers association) দ্বারা জারি করা হারগুলি সারা দেশে বৈধ। এর সঙ্গে যুক্ত হবে জিএসটি। গয়না কেনার সময়, ট্যাক্স অন্তর্ভুক্ত করার কারণে সোনা বা রুপোর দাম বেশি হয়।

সেঞ্চুরি পার টমেটো, ২০০ ছুঁইছুঁই কাঁচা লঙ্কা! সবজির দামের রেকর্ডে মধ্যবিত্তের পকেটে ছ্যাঁকা

সোনার গয়না কেনার আগে ২৪ ক্যারেট ও ২২ ক্যারেট সোনার মধ্যে পার্থক্য জেনে নেওয়া জরুরি। ২৪ ক্যারেটে কোনও ভেজাল ছাড়াই ১০০ শতাংশ খাঁটি সোনা থাকে। কিন্তু, রুপো বা তামার মতো মিশ্রিত ধাতুগুলি ২২ ক্যারেটে যুক্ত করা হয়। এতে ৯১.৬৭ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।