চরিত্র বদলে কি ভয়ঙ্কর হয়ে উঠতে পারে ডেঙ্গু? খোঁজ নিল কলকাতা ২৪x৭.ইন

আদিত্য ঘোষ, কলকাতা: বর্ষার প্রকোপ আসতেই ফের শুরু হয়ে গেল ডেঙ্গুর (Dengu) প্রাদুর্ভাব। বাংলা জুড়ে আরও একবার লম্বা ইনিংস খেলার পথে ডেঙ্গু। জুলাইয়ের শেষ হতে…

dengu

আদিত্য ঘোষ, কলকাতা: বর্ষার প্রকোপ আসতেই ফের শুরু হয়ে গেল ডেঙ্গুর (Dengu) প্রাদুর্ভাব। বাংলা জুড়ে আরও একবার লম্বা ইনিংস খেলার পথে ডেঙ্গু। জুলাইয়ের শেষ হতে না হতেই তাই সতর্ক স্বাস্থ্য দপ্তর। এবারের ডেঙ্গুর চারিত্রিক বৈশিষ্ট্য আগের চেয়ে পাল্টেছে বলে উল্লেখ করেছে স্বাস্থ্য দপ্তর। তাই ডেঙ্গুকে লম্বা ইনিংশ খেলার আগেই বোল্ড আউট করতে চাইছে স্বাস্থ্যকর্মী থেকে চিকিৎসকরা। কিন্তু সত্যিই কি পরিস্থিতি খারাপ হতে পারে ? কারণ কিছুদিন আগেই শিলিগুড়িতে এই বছরের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। মারা গিয়েছে নয় বছরের একটি মেয়ে। প্রসঙ্গত গত বছরে ডেঙ্গু রূপ বদলে ভয়াবহ রূপ ধারণ করেছিল। আক্রান্তের সংখ্যা লাখ পার করেছিল। মারা গিয়েছিলেন শতাধিক সহনাগরিক। তাই এইবার আগে থেকেই মাঠে নেমেছে প্রশাসন থেকে চিকিৎসক মহল।

ফের বাংলার নজির, বাড়িতে বসেই এবার রেশন কার্ড আপডেট

   

রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরে ডেঙ্গুর বিভিন্ন উপসর্গের রোগীর উপর সমীক্ষা চালিয়ে লক্ষণ ও উপশমের নিদান দেওয়া হয়েছে। প্রায় ৭৬ পাতার গাইডলাইনে ছত্রে ছত্রে বিশ্লেষণ করা হয়েছে ডেঙ্গুর বিভিন্ন উপসর্গের কথা। যেমন জ্বর শুরু হওয়ার ৩-৪ দিনের মধ্যে আমচকা ১০৪ ডিগ্রি পর্যন্ত জ্বর ও মাথার যন্ত্রণা হতে পারে। জ্বরের সঙ্গে শুকনো কাশি কিন্তু সর্দি নেই। আবার জ্বরের সঙ্গে কালো পায়খানা, কালো প্রস্রাব, শরীরের বিভিন্ন অঙ্গ যেমন ঠোঁট, হাত-পায়ের সন্ধিস্থল ফেটে রক্ত বেরনোর মতো উপসর্গ দেখা দিতে পারে। আবার প্রভাব ফেলতে পারে মস্তিষ্কের উপর। রোগীর দৃষ্টিশক্তি কমতে পারে। দিনে তিনবার বা বেশি বমিও, সঙ্গে অসহ্য পেটে ব‌্যথার মতো উপসর্গও দেখা দিতে পারে কোনও কোনও রোগীর মধ্যে। উল্লেখ‌্য, এখনও পর্যন্ত চলতি বছরে সংক্রমণ ১,৬০০-র বেশি। গতবছরের তুলনায় কিছুটা কম। তাই এখন থেকেই পরামর্শ স্বাস্থ‌্যভবনের।

লাইসেন্স ছাড়াই রমরমিয়ে ব্যবসা, তিনটি নার্সিংহোম সিল করল স্বাস্থ্য দফতর

ঝাড়গ্রামে কর্মরত চিকিৎসক সায়ন্বিতা মল্লিক কলকাতা ২৪x৭.ইনকে জানালেন যে, ‘ এখন কিন্তু জ্বরের চেয়ে বেশি পেটখারাপের লক্ষণ নিয়ে হাসপাতালে লোকে বেশি আসছে। তাই পেট খারাপ দুই তিন দিনের বেশি থাকলে সতর্ক হতে হবে। প্রয়োজনে রক্তপরীক্ষা করে দেখতে হবে। ফেলে রাখলে হবে না। কারণ সময়ের সঙ্গে সঙ্গে ডেঙ্গু তার চরিত্র বদলেছে। এটাই অভিব্যক্তি।’ অন্যদিকে উত্তরবঙ্গে কর্মরত চিকিৎসক প্রীতম বোস কলকাতা ২৪x৭.ইনকে জানালেন, ‘এখন থেকেই প্যানিক করার মতো কিছু হয়নি। তবে সব সময় সতর্ক থাকতে হবে। আগে থেকে মশাদমনের উপায়ের দিকে নজর দিতে হবে। তবে সমসময় সব সিম্পটম যে একই থাকবে এমনটা নয়।’ নদিয়া জেলায় কর্মরত শিশু চিকিৎসক ব্রতেশ দাস জানালেন যে, ‘ এইবার ডেঙ্গুর চারিত্রিক ধরণ একটু আলাদা। তীব্র জ্বর নেই। হাল্কা জ্বরের সঙ্গে পেটখারাপ। অনেকসময় শুরু ডায়েরিয়া থাকলেও আমরা পরীক্ষা করানোর উপর জোর দিচ্ছি। কারণ এই বছরের এটাই ট্রেন্ড। তবে আপাতত ভয়ের কিছু নেই। সতর্ক থাকলেই হবে।’

তৃণমূলের এক সময়ের পার্টি অফিসে তীব্র বিস্ফোরণ, উড়ল চাল-দেওয়ালে ফাটল

স্বাস্থ্য ভবন সূত্রে আরও জানানো হয়েছে কোন উপসর্গ দেখে রোগীর পরিবার চিকিৎসকের কাছে যাবেন তাও স্পষ্ট বলা হয়েছে। স্বাস্থ‌্যভবনের নির্দেশিকায় বলা হয়েছে, ৩-৭দিনের জ্বর, সঙ্গে শরীরের কোনও অংশ থেকে রক্তক্ষরণ ও খিঁচুনি হলে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে হবে। আরও বলা হয়েছে, রোগীকে পুরো বিশ্রামে থাকতে হবে। হাসপাতালে চিকিৎসাধীন থাকা অবস্থায় রোগীর রক্তচাপ, স্বাভাবিক হার্ট রেট, প্রস্রাবের পরিমাণ নিয়মিত মাপতে হবে।