বাজেটের বিরোধীতা! নীতি আয়োগের বৈঠকে ‘না’ চার রাজ্যের মুখ্যমন্ত্রীর

বাজেটের বিরোধীতা করতেই চার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতি আয়োগের (Niti aayog)  বৈঠকে উপস্থিত থাকবেন না বলে জানা গিয়েছে। প্রসঙ্গত মঙ্গলবার বাজেট পেশ হওয়ার পর থেকে বিরোধী…

niti ayog

বাজেটের বিরোধীতা করতেই চার রাজ্যের মুখ্যমন্ত্রী নীতি আয়োগের (Niti aayog)  বৈঠকে উপস্থিত থাকবেন না বলে জানা গিয়েছে। প্রসঙ্গত মঙ্গলবার বাজেট পেশ হওয়ার পর থেকে বিরোধী শিবির এই বাজেটের বিরোধী করে। তাঁরা এই বাজেটকে ‘একপেশে’ বাজেট বলে উল্লেখ করেন। রাহুল গান্ধী এক বাজেটকে ‘কুর্সি’ বাঁচানো বাজেট বলেও উল্লেখ করেছেন।

আগামী ২৭ জুলাই দিল্লিতে নীতি আয়োগের গভর্নিং কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকের সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সব রাজ্যের মুখ্যমন্ত্রীর তাতে অংশ নেওয়ার কথা। কিন্তু কংগ্রেস শাসিত চার রাজ্যের মুখ্যমন্ত্রী বাজেটে বৈষম্যের প্রতিবাদে ওই বৈঠকে যাবেন না। তেলেঙ্গানার রেবন্ত রেড্ডি, কর্নাটকের সিদ্ধারামাইয়া, হিমাচল প্রদেশের সুখবিন্দর সিং সুখুর পাশাপাশি ডিএমকে শাসিত তামিলনাড়ুর এমকে স্ট্যালিনও বৈঠক বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন।

   

বৈঠক বয়কট করা চার মুখ্যমন্ত্রীর অভিযোগ কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের বক্তব্য, নীতি আয়োগের বৈঠক হল রাজ্যের দাবিদাওয়া তুলে ধরার মঞ্চে। বাজেটেই যেখানে বিরোধীদের দখলে থাকা সব রাজ্যকে এভাবে ব্রাত্য করে রাখা হল, সেখানে নীতি আয়োগের বৈঠক অর্থহীন।

প্রসঙ্গত বাজেট পেশ হওয়ার পর মঙ্গলবার সন্ধ্যাতেই দিল্লিতে কংগ্রেস সভাপতি খড়্গের বাসভবনে বৈঠকে বসেছিলেন বিরোধীদের মিলিত মঞ্চ ‘ইন্ডিয়া’-র নেতারা। সেই বৈঠকেই স্থির হয়, বুধবার সংসদ ভবন চত্বরে বিক্ষোভ কর্মসূচির বিষয়ে। তবে অন্যদিকে তৃণমূলের তরফে জানানো হয়েছে বাংলার মুখ্যমন্ত্রী নীতি আয়োগের বৈঠকে যাবেন। কেন্দ্রের বিরুদ্ধে ‘বঞ্চনার’ প্রতিবাদের একটি মঞ্চ হিসাবে তৃণমূল নীতি আয়োগের বৈঠককে ব্যবহার করতে চাইছে বলে সূত্রের দাবি।