ফেডারেশনের কোপ! রাহুলের পাশে একজোট রাজনীতিক থেকে পরিচালকরা

সম্প্রতি ফেডারেশনের নিয়ম বহির্ভূত কাজ করার জন্য পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের (Rahool Mukherjee) ওপর অক্টোবরের ১৯ তারিখ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছে ফেডারেশন। এই কারণে পরিচালকের পাশে…

Rahool Mukherjee 1 ফেডারেশনের কোপ! রাহুলের পাশে একজোট রাজনীতিক থেকে পরিচালকরা

সম্প্রতি ফেডারেশনের নিয়ম বহির্ভূত কাজ করার জন্য পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের (Rahool Mukherjee) ওপর অক্টোবরের ১৯ তারিখ পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করেছে ফেডারেশন। এই কারণে পরিচালকের পাশে দাঁড়িয়ে ফেডারেশনের সমালোচনা করেছেন টালিগঞ্জের একাধিক কলাকুশলীরা।

দুর্গা পুজোয় মুক্তির কথা রয়েছে এসভিএফ (SVF) প্রযোজনা সংস্থার একটি ছবি। এই ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee) ও অনির্বান ভট্টাচার্য (Anirban Bhattacharya)। প্রথমে রাহুল মুখোপাধ্যায়ের (Rahool Mukherjee) ছবিটি পরিচালনা করার কথা ছিল। শনিবার, ফেডারেশনের একটি বিবৃতি জারি করে জানায় , “চিরন্তন মুখোপাধ্যায় (রাহুল) ফেডারেশনের নিয়মবিরুদ্ধ কাজ করেছেন। সেই সূত্রে ডিরেক্টর অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়া (ডিএইআই) তাকে শুটিং সংক্রান্ত কাজ বন্ধ রাখতে নির্দেশ দিয়েছে।” এই নিষেধাজ্ঞার পেছনে কারণ হিসেবে জানা যায়, রাহুল মাস খানেক আগে বাংলাদেশে গিয়েছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, সেখানে গিয়ে নাকি তিনি কলাকুশলীদের সঙ্গে শুটিংও করেছিলেন। তবে পুরো বিষয়টি তিনি জানাননি ফেডারেশনকে। রাহুলকে সৃজনশীল পরিচালকের পদেও রাখা যাবেনা বলে জানিয়েছে ফেডারেশন।

   

সর্বপ্রথম রাহুলের পাশে দাঁড়ান রাজ চক্রবর্তী (Raj Chakraborty)। তিনি অভিযোগ করেন যে তাদের ক্ষমতার অপব্যবহার করছে ফেডারেশন । রাজ জানান যে পরিচালকের স্বাধীনতায় হস্তক্ষেপ করার অধিকার কোনও সংগঠনের নেই। রাহুলকে সবরকম সাহায্যের আশ্বাস দিয়েছেন তিনি। পুরো ব্যাপারটি তাঁর ফেসবুক পোস্টে খোলসা করে আর.জে সোমক ঘোষ (Somak Ghosh) জানিয়েছেন যে তাঁকে রাহুল জানিয়েছেন যে প্রজেক্টির কাজ কলকাতায় শুরু হলেও পেমেন্ট সংক্রান্ত কারণের জন্য তাঁকে বাংলাদেশে গিয়ে কাজটি শেষ করার পরামর্শ দেয় ওটিটি প্লাটফর্ম ক্লিক। এই বিষয়টি জানতে পেরেই ফেডারেশন রাহুলের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানান তিনি। রাজ চক্রবর্তীর সুরেই তিনি বলেন যে একটি গণতান্ত্রিক দেশে কারোর বিরুদ্ধে ‘আইন অমান্যের’ অভিযোগ করতে পারেনা ফেডরেশন।

পরিচালকের ঘাড়ে কোপ, ফেডারেশনের অঙ্গুলিহেলনেই বদলে গেলেন পরিচালক

রাহুলের পাশে দাঁড়িয়ে পরিচালক কমলেশ্বর মুখোপাধ্যায় (Kamaleshwar Mukherjee) জানান যে রাহুল তাঁর কাজের জন্য ক্ষমা চাইলেও তাঁকে শাস্তি দেয় ফেডারেশন। পরিচালক এও জানিয়েছেন যে বাংলা ছবিতে প্রযোজক ও লগ্নি বর্তমানে কম। এখানে কাজের সুযোগ পেতেও অনেক সময় লাগে। ফলে যদি কোনও ছবির কাজ বন্ধ করে দেওয়া হয়, তার সঙ্গে জড়িত অভিনেতা, টেকনিশিয়ান এবং প্রযোজক অনেককেই ক্ষতির সম্মুখীন হতে হয়। এরপর তিনি ফেডারেশনকে রাহুলকে কাজ করতে নিঃশর্ত অনুমতি দেওয়ার আবেদন জানান।

কমলেশ্বর মুখোপাধ্যায়ের পোস্টে মন্তব্য করে কুণাল ঘোষ লিখেছেন, ‘‘পরিচালক রাহুল মুখোপাধ্যায়ের ঘোষণায় ভুল থাকলেও শাস্তি সমর্থন করি না। আলোচনা হতে পারত। ফেডারেশনের কিছু কাজ টলিউডের ক্ষতি করছে। প্রযোজক, পরিচালকেরা বিরক্ত হচ্ছেন। কাজের পরিবেশ নষ্ট হচ্ছে। আজ কেউ মুখ খুলছেন না, কিন্তু ভবিষ্যতের জন্য তোলা থাকছে। আরও কাজ আসার ক্ষেত্রে বাধা তৈরি হচ্ছে।’

রাহুলের পাশে দাঁড়িয়ে অভিনেতা ঋদ্ধি সেন লিখেছেন,”বহু বছর ধরেই শিল্প ,সংস্কৃতি, সিনেমা, শৈল্পিক প্রয়োজনীয়তা, সিনেমায় কাজ করার সঠিক বা বেঠিক পদ্ধতি সম্বন্ধে ফেডারেশনের কোনও ধারণাই নেই। কপালে বন্দুক ঠেকিয়ে মস্তানি করে সিনেমা করা যায়? ” এর পর ঋদ্ধি অভিযোগ করেন যে একটি শৈল্পিক পরিমণ্ডলে যদি ফেডরেশন শিল্পীদের কণ্ঠরোধ করে তা হলে কাজ করার সুষ্ঠ পরিস্থিতি থাকবে না।

আগামী বৃহস্পতিবার সন্ধে বেলায় ডিরেক্টর্স অ্যাসোসিয়েশন অফ ইস্টার্ন ইন্ডিয়ার একটি বৈঠকে হাজির থাকছেন টালিগঞ্জের একাধিক পরিচালক। থাকছেন রাহুল নিজেও। সূত্রের খবর রাহুলের ওপর থেকে নিষেধাজ্ঞা তোলার সমস্ত চেষ্টা করবে এসোসিয়েশন। এই সংগঠনের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে যে রাহুলের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া না হলে পদত্যাগ করে ডিরেক্টর্স গিল্ড ভেঙে দেবেন সদস্যরা।