বাতিল শয়ে শয়ে IndiGo-র বিমান, মাথায় হাত যাত্রীদের

যারা IndiGo বিমানে উঠবেন ভাবছিলেন বা টিকিট কেটে ফেলেছিলেন তাঁদের জন্য রইল অত্যন্ত খারাপ খবর। এবার বহু বিমান বাতিল করে দেওয়া হয়েছে বলে জানানো হল…

যারা IndiGo বিমানে উঠবেন ভাবছিলেন বা টিকিট কেটে ফেলেছিলেন তাঁদের জন্য রইল অত্যন্ত খারাপ খবর। এবার বহু বিমান বাতিল করে দেওয়া হয়েছে বলে জানানো হল এই বিখ্যাত বিমান সংস্থার তরফে।

ইন্ডিগোর তরফে টুইট করে জানানো হয়েছে, ‘নিয়ন্ত্রণ আমাদের হাতের বাইরে চলে গেছে। বিশ্বব্যাপী যান্ত্রিক গোলযোগের কারণে বিমান পরিষেবা বাতিল করে দেওয়া হয়েছে। ফলে রিমান্ড দাবি করার বিকল্পটি অস্থায়ীভাবে বন্ধ করা হয়েছে। সকলের সাহায্য কাম্য।’

   

বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের সার্ভারে গোলযোগের কারণে পুরো বিশ্ব আজ থমকে পড়েছে যেন। মাইক্রোসফটের উইন্ডোজ সিস্টেমে নতুন একটি ‘আপডেট’ ডাউনলোড করায় বিশ্বব্যাপী ব্যবহারকারীরা প্রযুক্তিগত বিভ্রাটের মুখোমুখি হচ্ছেন। যান্ত্রিক এই ত্রুটির কারণে বিশ্বব্যাপী ফ্লাইট সার্ভিসে ব্যাংকিং সেবা ব্যাহত হয়েছে। তবে যত দ্রুত সম্ভব এই প্রযুক্তিগত বাধা ঠিক করার আশ্বাস দিয়েছে মাইক্রোসফট।

শুক্রবার বিকেল থেকে শুরু হওয়া এই প্রযুক্তিগত ঝামেলা শুধু ভারতেই নয়, অনেক দেশেই আলোড়ন তুলছে। এর মধ্যে আমেরিকা, ব্রিটেন, সিঙ্গাপুর, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের নাম রয়েছে।
মাইক্রোসফটের সার্ভার ডাউন থাকায় টিভি চ্যানেল, ব্যাংকিং, বিমানবন্দর, স্টক এক্সচেঞ্জ, রেল সেবা স্থবির হয়ে পড়েছে। জানা গেছে, আমেরিকা, ব্রিটেন, ভারতের মতো অনেক দেশে ১ হাজারের বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে।

ভারতের পাঁচটি বিমান সংস্থা – ইন্ডিগো, স্পাইসজেট, আকাসা এয়ার, ভিস্তারা এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে যে যাত্রীরা বুকিং, চেক-ইন এবং ফ্লাইট আপডেট পরিষেবা নিয়ে সমস্যার মুখোমুখি হচ্ছেন।