নয়া রেকর্ড! বছরে বিশ্বের হাজারটি শহর ঘুরে তাক লাগিয়েছে ভারতীয়রা

কথায় আছে ভারত আবার জগত্ সভায় শ্রেষ্ট আসন রবে। সেই সামগ্রীক শ্রেষ্টত্ব কবে কীভাবে আসবে তা এখনও কেউ জানে না। তবে বিশ্ব ভ্রমণের ক্ষেত্রে আমেরিকান…

পর্যটক

কথায় আছে ভারত আবার জগত্ সভায় শ্রেষ্ট আসন রবে। সেই সামগ্রীক শ্রেষ্টত্ব কবে কীভাবে আসবে তা এখনও কেউ জানে না। তবে বিশ্ব ভ্রমণের ক্ষেত্রে আমেরিকান ও ভারতীয়দের ধারে কাছে কেউ নেই। সম্প্রতি একটি আন্তর্জাতিক রিপোর্টে বলা হয়েছে একবছরে বিশ্বের ৬৮ টি দেশের ১০০০ টি শহর ইতিমধ্যেই ঘুরে ফেলেছেন ভারতীয়রা। আর এই রিপোর্টে ভারতীয়দের ধারে কাছে নেই অন্য কোনও দেশের নাগরিক। উবের অ্যাপ-এর সমীক্ষায় বলা হয়েছে ভারতীয়েরা সবসময় ঘুরতে ভালোবাসেন।

বিশেষ করে গরমকালে স্কুল-কলেজ বন্ধ থাকলে তাঁরা ঘুরতে যেতে ভালোবাসেন। ওই সমীক্ষায় বলা হয় ২০২২ এর তুলনায় গত বছর ২০২৩-র মে মাসে সবথেকে বেশি ভারতীয় পর্যটকেরা বিশ্বভ্রমণ করেছেন।

   

উবের ইন্ডিয়ার দক্ষিণ এশিয়ার প্রেসিডেন্ট প্রভজ্যেত্ সিং বলেন, ভারতীয়রা ভ্রমণের সমস্ত রেকর্ড ভেঙে ফেলেছেন। ২০২৩ সালে বিশ্ব পর্যটন ক্ষেত্রে ভারতীয়দের উত্থান চোখে পড়ার মতো। আমেরিকার পরেই দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।

তবে এই পরিসংখ্যানে বলা হয়েছে ভারতে বসবাসকারি ভারতীয়দের তুলনায় প্রবাসী ভারতীয়েরা বেশি দেশ ভ্রমণ করেছেন। চলতি গ্রীষ্মে ভারতীয়েরা আরও বেশি করে ভ্রমণ করবে বলে আশা করছে সমীক্ষাকারি সংস্থাটি।